তরুণীদের মধ্যে হার্ট অ্যাটাক বাড়ছে

গবেষণায় দেখা গেছে তরুণীদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কেন বাড়ছে এনিয়ে এই গবেষণা প্রতিবেদনে কিছু বলা হয়নি। তবে গবেষকরা তরুণীদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যাওয়ার কারণ অনুসন্ধানের চেষ্টা করছেন বলে প্রতিবেদনে বলা হয়।

হার্ট অ্যাটাকের কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের উপর পরিচালিত এ গবেষণায় দেখা যায়, ১৯৯৫-৯৯ সময়ে তরুণ রোগীদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি ছিল ২৭ শতাংশ, যা ২০১০-১৪ সময়ে ৩২ শতাংশে উন্নীত হয়েছে। এক্ষেত্রে তরুণীদের ক্ষেত্রে ঝুঁকি সবচেয়ে বেশি বেড়েছে বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্প্রতি ‘সার্কুলেশন’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, গবেষণাকালে তরুণদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের ঝুঁকি ৩০ শতাংশ থেকে বেড়ে ৩৩ শতাংশ হয়েছে, যেখানে তরুণীদের ক্ষেত্রে এ ঝুঁকির হার ২১ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৩১ শতাংশ।

ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা স্কুল অব মেডিসিনের কার্ডিওলোজি বিভাগের প্রবীণ গবেষক ড. মেলিসা কফে বলেন, দিন দিন বয়স্ক জনসংখ্যা বৃদ্ধি পাওয়া সত্ত্বেও দেখা যায় তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে এবং এটা উল্লেখযোগ্য হারে বাড়ছে তরুণীদের ক্ষেত্রে।

উল্লেখ্য, যখন হৃদযন্ত্রের কোনো একটি অংশে পর্যাপ্ত পরিমাণ রক্ত সরবরাহ হয় না, তখন হার্ট অ্যাটাক হয়ে থাকে। হার্ট অ্যাটাক প্রধানত হয়ে থাকে হৃদরোগের কারণে। আর বাংলাদেশে মৃত্যুর প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম হলো হৃদরোগ।

প্রতিবেদনে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বের সকল প্রকার কার্ডিওভাসকুলার রোগের ৮৫ শতাংশই হয়ে থাকে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের কারণে।

তবে কেন তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে এ বিষয়ে হৃদরোগ বিশেষজ্ঞ ডা. নিসা গোল্ডবার্গ বলেন, টাইপ-২ ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের কারণে এ ধরনের হতে পারে। তবে এ বিষয়ে আরও ব্যাপক গবেষণা করা দরকার বলে তিনি মনে করেন।

এছাড়া এর আরেকটা কারণ হতে পারে যে, মানুষ আগের চেয়ে বেশি যান্ত্রিক জীবনযাপন করছে। ফলে তারা শারীরিকভাবে আগের থেকে অনেক কম সক্রিয়।

শারীরিক সক্রিয়তা হ্রাস, পর্যাপ্ত ঘুমের অভাব, মানসিক চাপ বৃদ্ধি ইত্যাদির কারণে রক্তচাপ বৃদ্ধি পায়। আর এসব কারণেই তরুণদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যাচ্ছে বলে মনে করেন ডা. নিসা গোল্ডবার্গ।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: