জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসছে বৃহস্পতিবার

জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার। সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় বসবে এ অধিবেশন।

গত ২১ মার্চ (মঙ্গলবার) সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশন আহ্বান করেন।

এটি একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন এবং জাতীয় সংসদের ৫০ বছরপূর্তি ‘সুবর্ণজয়ন্তী’ উপলক্ষে বিশেষ অধিবেশন। এই অধিবেশন চলবে চার থেকে পাঁচ কার্যদিবস।

এ প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, ১৯৭৩ সালের ওইদিন জাতীয় সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে আমরা বর্তমান জাতীয় সংসদের ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছি। জাতীয় সংসদের জন্য দিনটি গুরুত্বপূর্ণ।

বিশেষ এই অধিবেশন শুরুর পরের দিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তৃতা দেবেন। ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব এনে তা গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা প্রস্তাবটি উত্থাপন করবেন।

এ ছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী ও সংসদনেতা স্মারক ডাকটিকিট উন্মুক্ত করবেন।

এদিকে জাতীয় সংসদের ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রবীণ সংসদ-সদস্যের সঙ্গে তরুণ প্রজন্মের মধ্যে পারস্পরিক মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন, আন্তর্জাতিক সম্মেলনসহ সংসদ সচিবালয়ের আরও বেশ কিছু পরিকল্পনা রয়েছে।

Share this news on: