দ্রুত জিম্মি নাবিক ও জাহাজ মুক্ত করতে সর্বাত্মক চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী

সোমালিয়ার উপকূলে জলদস্যুদের হাতে জিম্মি থাকা বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ও এর নাবিকদের সুস্থভাবে এবং দ্রুততম সময়ের মধ্যে মুক্ত করতে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার অডিটোরিয়ামে আয়োজিত এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। স্থানীয় প্রয়াত আওয়ামী লীগ নেতাদের স্মরণে ওই সভার আয়োজন করা হয়।

জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ ও ২৩ নাবিককে উদ্ধারে সরকার কি উদ্যোগ নিয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেখুন আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছি। গতকাল (বৃহস্পতিবার) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। জাহাজ এবং নাবিকদের সুস্থভাবে মুক্ত করার জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা কোন প্রক্রিয়ায় এগোচ্ছি সেটি বলতে চাই না। কারণ, এটি জনসম্মুখে প্রকাশ করার বিষয় নয়। আমাদের প্রচেষ্টা হচ্ছে- সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে নাবিক এবং জাহাজ দুটোই মুক্ত করা।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আপনারা জানেন, একই কোম্পানির আরেকটি জাহাজ কয়েক বছর আগে (২০১০ সাল) হাইজ্যাক হয়েছিল। সেটিকে মুক্ত করতে ১০০ দিন সময় লেগেছিল। আমাদের প্রচেষ্টার কোনো কমতি নেই, আমরা নানাভাবে প্রচেষ্টা চালাচ্ছি। ইনশাআল্লাহ আমরা আশা করছি অতীতের মতো এবারও সম্পূর্ণ সুষ্ঠুভাবে জাহাজ ও নাবিকদের উদ্ধার করতে পারবো।

মিয়ানমারে বিশৃঙ্খলার কারণে ফের দেশটির ১৪৯ জন বিজিপি (বর্ডার গার্ড পুলিশ) সদস্য বাংলাদেশে প্রবেশ করেছে- এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইতোপূর্বেও মিয়ানমারের এ ধরনের কিছু নাগরিক আমাদের দেশে এসেছিল। আমরা দেশটির সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের যেভাবে ফেরত পাঠিয়েছি, এবারও একই প্রক্রিয়ায় ফেরত পাঠানোর লক্ষ্যে কাজ করছি।

Share this news on: