চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে ক্লাস বর্জন করে সহপাঠীদের অবরোধ ও বিক্ষোভের মুখে এবার অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ আদেশের পাশাপাশি শিক্ষার্থীদের বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৫টার মধ্যে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে। গত চারদিনে বারবার আলোচনার পরও চুয়েট কর্তপক্ষ শিক্ষার্থীদের আন্দোলন থেকে ফেরাতে ব্যর্থ হয়েই মূলত ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত নেয়।

এর আগে, ২৩ এপ্রিল বাসের ধাক্কায় চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় সড়ক অবরোধ করে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। সোমবার (এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে উত্তেজিত শিক্ষার্থীরা চুয়েটের প্রধান গেটের সামনে শাহ আমানত পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়।



এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে কাপ্তাই সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলে মারা যান চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা এবং গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়ার পথে মারা যান একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তৌফিক হোসাইন। একই ঘটনায় আহত হয়ে জাকারিয়া নামের আরেক চুয়েট শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসাধীন।

জানা গেছে, ঘটনার পর থেকেই চুয়েট ক্যাম্পাস এলাকার সামনের সড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় শাহ আমানত লাইনের চারটি বাস আটক করে শিক্ষার্থীরা। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করে।

সবশেষ রাত ১০ টার দিকে চুয়েট শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন বলে জানা যায়। পরে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। এর আগে অবরোধের কারণে গাড়ি চলাচল কিছু সময় বন্ধ ছিল।

Share this news on: