টিকা বিরোধীদের হাতে রক্ত ছিল: ব্রিটিশ স্বাস্থ্য সচিব

টিকার বিরুদ্ধে প্রচারণাকারীদের কঠোর সমালোচনা করেছেন ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক। শনিবার টাইমস পত্রিকায় প্রকাশিত একটি সাক্ষাৎকারে হ্যানকক বলেন, টিকাবিরোধী টিকা প্রচার করা ‘নৈতিকভাবে নিন্দনীয়, গভীরভাবে দায়িত্বহীন’ এবং ‘তাদের হাতে রক্ত’ ছিল। ইউনিসেফের জাতিসংঘের শিশু সংস্থা সংস্থা ইউনিসেফের গবেষণার কয়েকদিন পরই তিনি এমন মন্তব্য করলেন।

তিনি বলেন, ২০১৭ সালে মশার মৃত্যুর বিশ্বব্যাপী ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছিল এবং ভ্যাকসিনের ভীতি ও ভীতি কম ভ্যাকসিনগুলির কারণ হয়ে দাঁড়িয়েছিল। বিবিসি রেডিওতে তিনি একই ধরনের বক্তব্য দেন।

হ্যানকক বলেন, যুক্তরাজ্যে আরো বাচ্চাদের টিকা নিশ্চিত করার জন্য ‘সকল বিকল্প বিবেচনা করার’ প্রয়োজন ছিল।

তিনি বলেন, ‘আমি সেই বিন্দুতে পৌঁছাতে চাই না এবং আমি মনে করি না আমরা সেখানে রয়েছি। আপনি যদি আপনার সন্তানের টিকা না দেন, তবে এটি শুধুমাত্র আপনার সন্তানের ঝুঁকিপূর্ণ নয়। অন্যান্য শিশুদের সহ অন্যান্য চিকিৎসা সহকারেও, যাদের টিকা দেওয়া যাবে না, তাদেরও টিকা দেওয়া যাবে’। টিকা আপনার জন্য ভাল, আপনার সন্তানের জন্য ভাল, এবং আপনার প্রতিবেশী এবং আপনার সম্প্রদায়ের জন্য ভাল’।

টিকা বিরোধী কর্মী ‘বিজ্ঞানের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছিলেন’এমন মন্তব্য করে তিনি বলেন, ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ৫ লাখেরও বেশি শিশুদের মশার টিকা প্রথম ডোজ পাননি।

মাত্র দুইটি উচ্চ আয়ের দেশ মোট ছাড়িয়ে গেছে- মার্কিন যুক্তরাষ্ট্র, ২ দশমিক ৫ মিলিয়নেরও বেশি শিশু টিকা পায়নি  এবং ফ্রান্সে এর সংখ্যা ৬ লাখেরও বেশি। বিশ্বব্যাপী প্রায় ১৬৯ মিলিয়ন শিশু ২০১০ থেকে ১০১৭ সাল পর্যন্ত মশার ভ্যাকসিনের প্রথম ডোজ পায়নি। যা গড়পড়তায় বছরে অন্তত ২১ মিলিয়ন।

 

টাইমস/এমএস 

Share this news on:

সর্বশেষ