শতভাগ খাঁটি ফলের জুসেও হতে পারে মৃত্যু!

বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার পরই আপনি নিশ্চিত হতে পেরেছেন যে, চিনিযুক্ত কোমল পানীয় মৃত্যু ঝুঁকি বাড়ায়। কিন্তু এখন যে তথ্যটি দিব তা দেখলে হয়তো চোখ কপালে উঠবে আপনার। শতভাগ খাঁটি ফলের জুসও হতে পারে মৃত্যুর কারন। তবে হ্যাঁ, এটা যদি আপনি অতিরিক্ত পরিমাণে পান করেন তবেই।  

সম্প্রতি জ্যামা নেটওয়ার্ক ওপেনর জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন বলছে-ফলের রস অত্যধিক পরিমাণে পান করার ফলে অকাল মৃত্যু ঝুঁকি বেড়ে যায়। এমনকি তা ৯ থেকে ৪২ ভাগ পর্যন্ত হতে পারে।

গবেষণাটির দাবি, কমলার জুসের মধ্যেও চিনি রয়েছে, যদিও তা প্রাকৃতিক ভাবে পাওয়া। তবে এ চিনিও সাধারণ চিনি কিংবা সোডার কাছাকাছি গুনাগুণ ধারণ করে।

যুক্তরাষ্ট্রের আটলান্টা বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক্স বিভাগের সহকারী অধ্যাপক জিন এ ওয়েলসের মতে, চিনিযুক্ত কোমল পানীয় কিংবা ফলের রস কম করে পান করা উচিত।

তবে এখনই আতঙ্কিত হবার কিছু নেই। কেননা এ গবেষণাকে এখনই শতভাগ সত্যয়ন করার সময় হয়নি বলে মনে করছেন অনেক গবেষক। গুয়াশ ফেরে নামের একজন গবেষক বলছেন, ফলের রসের স্বাস্থ্য ঝুঁকি এবং সম্ভাব্য সুবিধাগুলি পরীক্ষা করার জন্য আরো গবেষণা প্রয়োজন।

ওয়েলস বলেছিলেন যে, আমরা প্রতিদিন কতজন চিনি ব্যবহার করি সে সম্পর্কে আমাদের মনে হয় যখন আমরা মনে করি যে, ফলের রস এবং চিনির মিষ্টি পানীয় দুটি আলাদা করে বিবেচনা করা দরকার। দুয়ের মধ্যে তিনি ফলের রসের পক্ষে দাঁড়িয়েছেন।

 

টাইমস/এমএস

 

Share this news on:

সর্বশেষ