পেঁয়াজ আমদানিতে ব্যাংক ঋণের সুদ ৯ শতাংশ

বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজ আমদানিতে ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বিকালে কেন্দ্রীয় ব্যাংক এই প্রজ্ঞাপন জারি করে। এটি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

এ প্রেক্ষাপটে নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও পেঁয়াজের মূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে পেঁয়াজ আমদানির অর্থায়নের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

পেঁয়াজ আমদানির ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতেও ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে ঢাকার মসলাজাতীয় পণ্যের সবচেয়ে বড় ব্যবসাকেন্দ্র পুরান ঢাকার শ্যামবাজারের আড়তে আজ প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭০ টাকার আশপাশে, ভারতীয় পেঁয়াজ ৬৫-৭০ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ৫৮-৬০ টাকা দরে বিক্রি হয় বলে জানান ব্যবসায়ীরা।

তবে খুচরা বাজারে এর প্রভাব ততটা পড়েনি। ঢাকার কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১০০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা আগের চেয়ে কেজিপ্রতি ১০ টাকার মতো কম।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: