• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

জেনে নিন মাইগ্রেনের ট্রিগার সমূহ

জেনে নিন মাইগ্রেনের ট্রিগার সমূহ

স্বাস্থ্য ডেস্ক০৬ নভেম্বর ২০১৯, ০৯:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।

সাধারণ মাথা ব্যথার থেকে মাইগ্রেন অনেকটাই আলাদা। এর ফলে প্রচণ্ড মাথা ব্যথা, বমি বমি ভাব ও বমি হয় এবং শব্দ ও আলোর প্রতি সংবেদনশীলতা তৈরি হয়। এ ব্যথা মাথার যে কোনো অংশ থেকে শুরু হয়। পরে পুরো মাথায় ছড়িয়ে পড়ে। মাইগ্রেনের ব্যথা শুরু হলে তা কয়েক ঘণ্টা, এমনকি কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

আপনার যদি মাইগ্রেন থেকে থাকে তাহলে আপনি অবশ্যই জানেন তার ব্যথা কতটা ভয়ানক হতে পারে। তবে কখন সেটা আক্রমণ করবে তা জানা না থাকলে অবস্থা আরও সঙ্গীন হয়ে উঠতে পারে।

কিছু পারিপার্শ্বিকতা মাইগ্রেনের ব্যথাকে উস্কে দেয়। তাই একটু সচেতন হলেই সেগুলোকে খুব সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন।

চলুন জেনে নিই মাইগ্রেনের ট্রিগার সমূহ-

কম্পিউটার
ল্যাপটপ বা কম্পিউটারের সামনে দীর্ঘ সময় ধরে বসে থাকলে মাইগ্রেনের ব্যথা বা দুশ্চিন্তা জনিত ব্যথা শুরু হতে পারে। আর আপনি যদি কম রেজ্যুলেশনের মনিটর ব্যবহার করেন তাহলে তা হবার সম্ভাবনা খুব বেশি।

তাছাড়া সঠিক অঙ্গবিন্যাসে বসা গুরুত্বপূর্ণ। না হলে মাথা, ঘাড়, গলায় ব্যথা হতে পারে।

উজ্জ্বল আলো
আলোর প্রতি সংবেদনশীলতাকে বলা হয় ফোটোফোবিয়া। ফ্লোরোসেন্ট আলো ঝিকিমিকি আলোর ফলে সংবেদনশীলতা তৈরি হতে পারে। একটি মিটিমিটি জ্বলতে থাকা আলো আপনার মস্তিষ্ককে উত্তেজিত করে তুলতে পারে। তাছাড়া যখন বাইরে থাকবেন তখন পানি, বরফ বা মেঘে প্রতিফলিত সূর্যের আলো থেকে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

মানসিক চাপ
দৈনন্দিন জীবনের নানাবিধ ঘটনায় সৃষ্ট মানসিক চাপ থেকে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। সঠিক খাদ্যাভ্যাস, পরিমিত ঘুম, ব্যায়াম, মেডিটেশন প্রভৃতি দ্বারা এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে। চাপমুক্ত পরিস্থিতিতে থাকলে মাইগ্রেনের আক্রমণ হবার ঝুঁকি কমবে।

শব্দ
বিরক্তিকর বা উচ্চ শব্দে বেশিক্ষণ থাকলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। এছাড়াও এটি আপনার মানসিক চাপের মাত্রা বৃদ্ধি করবে। উচ্চ শব্দযুক্ত স্থানে কানে এয়ারপ্লাগ ব্যবহার করতে পারেন। আপনি চাইলে এয়ারবাড যুক্ত হেডফোন ব্যবহার করে শান্ত সংগীত শুনতে পারেন।

খাবার ও পানীয়
কিছু খাবার আছে, যা মাইগ্রেন সৃষ্টির জন্যে দায়ী। যেমন: চাইনিজ খাবার, রেড ওয়াইন, অ্যালকোহল প্রভৃতি। তাছাড়াও কোনো বেলার খাবার না খেলে, অস্বাস্থ্যকর খাবার খেলে, পর্যাপ্ত পানি পান না করলে, বেশি কফি পান করলে মাইগ্রেন হতে পারে।

আবহাওয়া
তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ হঠাৎ পরিবর্তনও মাইগ্রেনের ট্রিগার হিসেবে কাজ করে। অতিরিক্ত ঠাণ্ডা, দমকা হাওয়া, ঝড় প্রভৃতিও মাইগ্রেনকে উসকে দিতে পারে। এছাড়াও সমুদ্রপৃষ্ঠ হতে খুব বেশি উচ্চতায় দীর্ঘক্ষণ অবস্থান করাও মাইগ্রেনের একটি ট্রিগার।

ধূমপান
সিগারেটের নিকোটিন মস্তিষ্ককে প্রভাবিত করে। ফলে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে এবং প্রদাহ সৃষ্টি হয়। আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন এখনি তা ত্যাগ করুন। যদি তা নাও পারেন তাহলে ধোঁয়াময় এলাকা থেকে দূরে থাকুন। ধোঁয়া মাথা ব্যথা বাড়ায়।

অভ্যাসের পরিবর্তন
হঠাৎ করে অভ্যাসের পরিবর্তনের ফলেও মাইগ্রেন হতে পারে। যেমন- যদি আপনি দৈনন্দিন কাজকর্মের মধ্যে পরিবর্তন আনেন, প্রতিদিনের তুলনায় কম বা বেশি চা-কফি পান করেন এবং খুব বেশি বা কম ঘুমান তাহলেও মাইগ্রেন হতে পারে। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার।

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

‘মুজিববর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেবেন ভারতের প্রধানমন্ত্রী

জাতীয়

রূপপুর প্রকল্পের বিদেশি কর্মকর্তার মৃত্যু

রূপপুর প্রকল্পের বিদেশি কর্মকর্তার মৃত্যু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত এক বেলারুশ নাগরিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে তিনি মারা যান। নিহত ব্যক্তির নাম ইহার বেলাহু (৪৯)। তিনি রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ট্রেট রোশেম লিমিটেডের’ উপপরিচালক ছিলেন।

স্বাস্থ্য

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি! নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। টকটকে লাল রঙের এই লোভনীয় ফলটি দেখতে যেমন সুন্দর, স্বাদেও তেমন অতুলনীয়। এছাড়া স্ট্রবেরির শুধু রূপ আর স্বাদই না, এর আছে বহুগুণ।

জাতীয়

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

ফেনীর সোনাগাজীর থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন বৃহস্পতিবার আদালতে বলেছেন, সামাজিকভাবে এই মামলার কারণে হেয় হয়েছি অনেক। আমার ১৫ বছরের ছেলে স্কুলে যেতে পারে না। আমি ১০টা খুন করলেও এত বড় সাজা হত না। ৭০/৭৫ বছর বয়সী আমার মা, আমার মেয়ে এই ঘটনায় খুব মর্মাহত হয়েছেন। ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও করা এবং তা ছড়িয়ে দেওয়ার অভিযোগে মোয়াজ্জেমের বিচার চলছে। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা করেছেন  ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

উক্তি প্রতিদিন

“কেউ বা মরে কথা বলে, কেউ  বা মরে না বলে।” 

“কেউ বা মরে কথা বলে, কেউ বা মরে না বলে।” 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক।

স্বাস্থ্য

পা ফাটার সমস্যা-সমাধান

পা ফাটার সমস্যা-সমাধান

ডানা মেলতে শুরু করেছে শীতের পাখি। প্রকৃতিতে আগমন ঘটতে শুরু করেছে শীতকালের। বাড়তে শুরু করেছে ধুলা আর রুক্ষতার প্রভাব। শীতকালে প্রকৃতিতে আর্দ্রতার প্রভাব কমে আসে। তখন শুষ্ক হয়ে ওঠে ত্বক, চুল, হাত-পায়ের তলা, পায়ের গোড়ালি, পায়ের আঙুল পর্যন্ত।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।