• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

জেনে নিন মাইগ্রেনের ট্রিগার সমূহ

জেনে নিন মাইগ্রেনের ট্রিগার সমূহ

স্বাস্থ্য ডেস্ক০৬ নভেম্বর ২০১৯, ০৯:৪৯এএম, ঢাকা-বাংলাদেশ।

সাধারণ মাথা ব্যথার থেকে মাইগ্রেন অনেকটাই আলাদা। এর ফলে প্রচণ্ড মাথা ব্যথা, বমি বমি ভাব ও বমি হয় এবং শব্দ ও আলোর প্রতি সংবেদনশীলতা তৈরি হয়। এ ব্যথা মাথার যে কোনো অংশ থেকে শুরু হয়। পরে পুরো মাথায় ছড়িয়ে পড়ে। মাইগ্রেনের ব্যথা শুরু হলে তা কয়েক ঘণ্টা, এমনকি কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

আপনার যদি মাইগ্রেন থেকে থাকে তাহলে আপনি অবশ্যই জানেন তার ব্যথা কতটা ভয়ানক হতে পারে। তবে কখন সেটা আক্রমণ করবে তা জানা না থাকলে অবস্থা আরও সঙ্গীন হয়ে উঠতে পারে।

কিছু পারিপার্শ্বিকতা মাইগ্রেনের ব্যথাকে উস্কে দেয়। তাই একটু সচেতন হলেই সেগুলোকে খুব সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন।

চলুন জেনে নিই মাইগ্রেনের ট্রিগার সমূহ-

কম্পিউটার
ল্যাপটপ বা কম্পিউটারের সামনে দীর্ঘ সময় ধরে বসে থাকলে মাইগ্রেনের ব্যথা বা দুশ্চিন্তা জনিত ব্যথা শুরু হতে পারে। আর আপনি যদি কম রেজ্যুলেশনের মনিটর ব্যবহার করেন তাহলে তা হবার সম্ভাবনা খুব বেশি।

তাছাড়া সঠিক অঙ্গবিন্যাসে বসা গুরুত্বপূর্ণ। না হলে মাথা, ঘাড়, গলায় ব্যথা হতে পারে।

উজ্জ্বল আলো
আলোর প্রতি সংবেদনশীলতাকে বলা হয় ফোটোফোবিয়া। ফ্লোরোসেন্ট আলো ঝিকিমিকি আলোর ফলে সংবেদনশীলতা তৈরি হতে পারে। একটি মিটিমিটি জ্বলতে থাকা আলো আপনার মস্তিষ্ককে উত্তেজিত করে তুলতে পারে। তাছাড়া যখন বাইরে থাকবেন তখন পানি, বরফ বা মেঘে প্রতিফলিত সূর্যের আলো থেকে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

মানসিক চাপ
দৈনন্দিন জীবনের নানাবিধ ঘটনায় সৃষ্ট মানসিক চাপ থেকে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। সঠিক খাদ্যাভ্যাস, পরিমিত ঘুম, ব্যায়াম, মেডিটেশন প্রভৃতি দ্বারা এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে। চাপমুক্ত পরিস্থিতিতে থাকলে মাইগ্রেনের আক্রমণ হবার ঝুঁকি কমবে।

শব্দ
বিরক্তিকর বা উচ্চ শব্দে বেশিক্ষণ থাকলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। এছাড়াও এটি আপনার মানসিক চাপের মাত্রা বৃদ্ধি করবে। উচ্চ শব্দযুক্ত স্থানে কানে এয়ারপ্লাগ ব্যবহার করতে পারেন। আপনি চাইলে এয়ারবাড যুক্ত হেডফোন ব্যবহার করে শান্ত সংগীত শুনতে পারেন।

খাবার ও পানীয়
কিছু খাবার আছে, যা মাইগ্রেন সৃষ্টির জন্যে দায়ী। যেমন: চাইনিজ খাবার, রেড ওয়াইন, অ্যালকোহল প্রভৃতি। তাছাড়াও কোনো বেলার খাবার না খেলে, অস্বাস্থ্যকর খাবার খেলে, পর্যাপ্ত পানি পান না করলে, বেশি কফি পান করলে মাইগ্রেন হতে পারে।

আবহাওয়া
তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ হঠাৎ পরিবর্তনও মাইগ্রেনের ট্রিগার হিসেবে কাজ করে। অতিরিক্ত ঠাণ্ডা, দমকা হাওয়া, ঝড় প্রভৃতিও মাইগ্রেনকে উসকে দিতে পারে। এছাড়াও সমুদ্রপৃষ্ঠ হতে খুব বেশি উচ্চতায় দীর্ঘক্ষণ অবস্থান করাও মাইগ্রেনের একটি ট্রিগার।

ধূমপান
সিগারেটের নিকোটিন মস্তিষ্ককে প্রভাবিত করে। ফলে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে এবং প্রদাহ সৃষ্টি হয়। আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন এখনি তা ত্যাগ করুন। যদি তা নাও পারেন তাহলে ধোঁয়াময় এলাকা থেকে দূরে থাকুন। ধোঁয়া মাথা ব্যথা বাড়ায়।

অভ্যাসের পরিবর্তন
হঠাৎ করে অভ্যাসের পরিবর্তনের ফলেও মাইগ্রেন হতে পারে। যেমন- যদি আপনি দৈনন্দিন কাজকর্মের মধ্যে পরিবর্তন আনেন, প্রতিদিনের তুলনায় কম বা বেশি চা-কফি পান করেন এবং খুব বেশি বা কম ঘুমান তাহলেও মাইগ্রেন হতে পারে। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

শ্বাসকষ্ট নিয়ে সিএমএইচে ভর্তি প্রধান বিচারপতি

শ্বাসকষ্ট নিয়ে সিএমএইচে ভর্তি প্রধান বিচারপতি

শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সিএমএইচে ভর্তি হয়েছেন।

রক্তচোষা এঁটুলির দাপটে নাজেহাল রাশিয়া

রক্তচোষা এঁটুলির দাপটে নাজেহাল রাশিয়া

করোনাভাইরাসের দাপটে নাজেহাল গোটা বিশ্ব। এরই মাঝে রাশিয়ায় নতুন ত্রাস

পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি

পাকা আমের বরফি খেয়েছেন? জেনে নিন মজার রেসিপি

কাঁচা কিংবা পাকা, মানুষের কাছে আমের আকর্ষণ সব অবস্থাতেই সমান।

স্বাস্থ্য

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

কোভিড-১৯ রোগে আক্রান্তের গ্রাফ ক্রমেই উর্ধমুখী। এর মধ্যেই যেতে হচ্ছে বিভিন্ন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। রাস্তা ও যানবাহনে সামাজিক দূরত্বের মাপকাঠি বজায় থাকছে না বললেই চলে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হচ্ছে- করোনাভাইরাসের মারণক্ষমতা একটুও কমেনি। কাজেই লকডাউন তোলার পর্যায়ে খুব সতর্ক থাকতে হবে। বাড়তি সতর্কতা হিসেবে অনেকেই মাস্কের উপর স্বচ্ছ প্লাস্টিকের মুখাবরণ বা ফেস শিল্ড পরছেন।

স্বাস্থ্য

বস্তু থেকে সহজে করোনা ছড়ায় না

বস্তু থেকে সহজে করোনা ছড়ায় না

করোনাভাইরাস মূলত মানুষ থেকে মানুষেই ছড়াচ্ছে। কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে এই ভাইরাস সহজে ছড়ায় না। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)। খবর দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকাটি জানায়, ‘কোভিড-১৯ কীভাবে ছড়ায়’ এ সম্পর্কে সিডিসি তাদের ওয়েবসাইটে নির্দেশনা হালনাগাদ করেছে, সেখানে এমন পর্যবেক্ষণ প্রকাশ করেন তারা।

স্বাস্থ্য

করোনার সংক্রমণ কমাতে খুলে দিন ঘরের জানালা

করোনার সংক্রমণ কমাতে খুলে দিন ঘরের জানালা

গোটা বিশ্বে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নোভেল করোনাভাইরাস। গুঁড়িয়ে দিচ্ছে মানবজাতির সভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। এই অবস্থায় করোনার সংক্রমণ হাত থেকে মানুষ নানা সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছেন। করোনাভাইরাসের এমন গতিবিধি নিয়ে গবেষকরা নিয়মিতই জানাচ্ছেন নতুন নতুন তথ্য। তাদের মতে, যেখানে বাতাস থাকে সেখানে করোনা সংক্রমণের সম্ভাবনা কম। এ কারণে গাড়িতে এসি না চালিয়ে ভ্রমণ করার পরামর্শ দিয়েছেন তারা।

জাতীয়

নেতাকর্মীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

নেতাকর্মীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

করোনা প্রাদুর্ভাবের কালে জনগনের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে পাঁচটি নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র, যেভাবে বেঁচে ফিরলেন বাংলাদেশি সাংবাদিক!

অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র, যেভাবে বেঁচে ফিরলেন বাংলাদেশি সাংবাদিক!

যুক্তরাষ্ট্রে বিভিন্ন অঙ্গরাজ্যের মতো সোমবার পরিস্থিতি নিয়ন্ত্রণে নিউইয়র্কেও কারফিউ জারি করা হয়। ১৯৪৩ সালের পর প্রথমবারের মতো নিউইয়র্কে

আন্তর্জাতিক

লাদাখ সীমান্তে ভারতের ভেতর ঢুকে পড়েছে চীনা সেনা

লাদাখ সীমান্তে ভারতের ভেতর ঢুকে পড়েছে চীনা সেনা

বিরোধপূর্ণ পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ভারতের অংশে ঢুকে পড়েছে বলে স্বীকার করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, লাদাখের ওই অঞ্চলটুকু চীন নিজেদের বলে দাবি করলেও মুলত তা অখন্ড ভারতের অংশ।