• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

সাপে কাটলে কী করবেন

সাপে কাটলে কী করবেন

ফিচার ডেস্ক২৬ জুলাই ২০২০, ০২:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

এখন বর্ষাকাল। তার ওপর দেশের ৩১টি জেলা বন্যা কবলিত। এই সময় আমাদের দেশে সাপের উপদ্রব বেড়ে যায়। বর্ষা ও বন্যার পানি মাটির গর্তে ঢুকলে বেঁচে থাকার জন্য সাপ বের হয়ে আসে এবং মানুষের সন্ধানে ছুটে। এসময় নিজের নিরাপত্তা হুমকির মুখে পড়লেই সাপ মানুষকে দংশন করতে পারে। সাপের বিষ মানুষের মস্তিষ্ক, রক্ত বা মাংসপেশিকে দ্রুত নষ্ট করে ও শ্বাসকষ্ট তৈরি করে। বিষাক্ত সাপ ছোবল দেয়ার অল্প সময়ের মধ্যেই বিষের কার্যকারিতা শুরু হয় এবং দ্রুত চিকিৎসা দেয়া সম্ভব না হলে মৃত্যুর আশংকা থাকে শতভাগ।

এখনও পুরনো দিনের ধারণা অনেকের মধ্যে আছে যে, ওঝা দিয়ে বিষ চুষে ফেললে রোগী সুস্থ হয়ে যায়। বিশেষ করে গ্রামাঞ্চলে এই ধারণা এখনও বিদ্যমান। এজন্য তারা সাপে কাটা রোগীকে বিভিন্ন ওঝা, পীর-ফকির বা সর্পরাজের কাছে চিকিৎসা নিয়ে থাকে। এ ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। ওঝা কেবল ওইসব রোগীকে সারিয়ে তুলতে পারে যাদের বিষহীন বা অবিষধর সাপ দংশন করে। এটা বোঝা খুবই কঠিন বিষয়, যে সাপটি কামড় দিল সেটা বিষধর ছিল কিনা। নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষা না করে দ্রুত আইসিইউ সুবিধাযুক্ত কোনও হাসপাতালে রোগীকে স্থানান্তর করা ভালো।

সাপের কামড়ে চাই দ্রুত চিকিৎসা

জুলাই থেকে সেপ্টেম্বর সাপে কাটা রোগী বেশি পাওয়া যায়। এক সময় মনে করা হতো সাপে কাটা মানেই মৃত্যু, কিন্তু এখন একথা আর সত্য নয়। কারণ বেশিরভাগ সাপই বিষধর নয়, সময়মতো হাসপাতালে নিলে বিষধর সাপের কামড়ে মৃত্যু হার নেই বললেই চলে।

বিষধর সাপ দংশনের লক্ষণ

বমি। মাথাঘোরা। কামড়ানোর স্থানে ফোলা। রক্তচাপ কমে যাওয়া। কিছুক্ষণ পর স্নায়ুগত বিভিন্ন সমস্যা দেখা দেয়া। যেমন- চোখে ডাবল দেখা। এমন হলে রোগীকে দ্রুত হাসপাতালে ভর্তি করাতে হবে।

হাসপাতালে নেয়ার আগে যা করতে হবে

আক্রান্ত বা ক্ষত জায়গা নাড়াচাড়া করা যাবে না। হাত বা পায়ে কামড় দিলে ক্ষতের পেছনের দিকে কাঠ বা বাঁশের চটা বা শক্ত জাতীয় কিছু জিনিস রেখে শাড়ির পাড় বা পরিষ্কার কাপড় দিয়ে স্প্লিন্ট তৈরি করে বেঁধে দিতে হবে। আক্রান্ত জায়গা কাপড় দিয়ে মুড়িয়ে দিতে হবে। লক্ষ্য রাখবেন বেশি টাইট করে বাঁধা যাবে না। বাঁধলে রক্ত সরবরাহ ব্যাহত হয়ে গ্যাংগ্রিন হতে পারে। বিষ শিরা দিয়ে নয়, লসিকাগ্রন্থি দিয়ে শরীরে ছড়ায়। তাই ভয় না পেয়ে রোগীকে দ্রুত হাসপাতালে নেয়াই উত্তম।

অবশ্য পালনীয়

সাপে কাটা রোগীকে ওঝা-বৈদ্য বা কবিরাজ না দেখিয়ে বিজ্ঞানসম্মত আধুনিক চিকিৎসার জন্য নিকটস্থ হাসপাতালে নিয়ে যান। হাসপাতালে Anti snake venom দিলে বেঁচে যাওয়ার সম্ভাবনা ৮০-৯০ ভাগ। বাংলাদেশের প্রায় প্রতিটি সরকারি মেডিকেল কলেজ ও জেলা সদর হাসপাতালে সাপের বিষের প্রভাব প্রতিরোধী ওষুধ অ্যান্টিভেনম মজুত রয়েছে। এটিই সাপে কাটা রোগীর একমাত্র চিকিৎসা। মনে রাখবেন এসব চিকিৎসা কেবল হাসপাতালেই করা সম্ভব, অন্য কোথাও নয়।

যা করবেন না

  • ক্ষতস্থানে কখনোই ব্লেড দিয়ে কেটে মুখ দিয়ে রক্ত চুষে বের করার চেষ্টা করা উচিত নয়।
  • আক্রান্ত জায়গায় কাঁচা ডিম, চুন, গোবর, লোশন বা কোনো কিছুই লাগাবেন না। এতে সেল্যুলাইটিস বা ইনফেকশন হয়ে রোগীর মৃত্যু ত্বরান্বিত হতে পারে।
  • হাসপাতালে নেওয়ার পথে রোগীর কথা বলতে অসুবিধা হলে কিংবা মুখ থেকে লালা ঝরলে রোগীকে কিছু খেতে দিবেন না।

সাপের দংশন এড়ানোর উপায়

  • বেশিরভাগ সর্পদংশন করে থাকে পায়ে। কাজেই সাপ থাকতে পারে এমন জায়গায় হাটার সময় বিশেষ সর্তকতা অবলম্বন করতে হবে। জুতা, লাইট ইত্যাদি সঙ্গে রাখতে হবে।
  • সাপ সামনে পড়ে গেলে ধীর-স্থির হয়ে দাঁড়িয়ে থাকা উচিত। সাপ প্ররোচনা বা নিরাপত্তা হুমকির মুখে না পড়লে কাউকে দংশন করে না।
    দুর্ভাগ্যবশত যদি কাউকে সাপ কামড় দেয় তবে শান্ত থেকে কারো সাহায্য নিতে হবে। সর্পদংশনের পর কখনো দৌড়ানো উচিত নয়। এতে বিষ দ্রুত ছড়িয়ে পড়তে পারে।
  • সর্বোপরি সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সাপের কামড়ে অপমৃত্যু অনেকাংশে রোধ করা যাবে।

 

টাইমস/এসই/এইচইউ

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার আলাউদ্দিন আলী আর নেই

দেশবরেণ্য সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

ফেইসবুকে স্ট্যাটাসের পর দুই বন্ধুর একসঙ্গে চিরবিদায়

আল মোহাইমিন সিয়াম ও সাজিউর রহমান সাজিদ বাল্যবন্ধু। সিয়ামের পড়াশোনা

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল ক্রিকেটার নাঈমের

এবার মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ক্রিকেটার এমদাদ হোসেন নাঈম। শনিবার

জাতীয়

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে অভিযান নয়, অনুসন্ধান হয়: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালে ‘অভিযান’ শব্দটি নিয়ে আপত্তি তুলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালে অভিযান হয় না, অভিযান হয় চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। হাসপাতালে অনিয়ম অনুসন্ধান (ইনকোয়ারি) করা হয়।

জাতীয়

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

বালু তুলতে গিয়ে সাবমেরিন ক্যাবলের ক্ষতি, বিঘ্নিত ইন্টারনেটে সেবা

পটুয়াখালীতে বালু তুলতে গিয়ে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল লাইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশজুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হচ্ছে। গ্রাহকেরা ইন্টারনেটের ধীরগতির সমস্যায় পড়ছেন। রোববার দুপুরে বালু তোলার সময় এক্সকাভেটর ব্যবহার করতে গিয়ে সাবমেরিন তারের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাই ও অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হয়।

আন্তর্জাতিক

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ক্রিকেটার শামির স্ত্রীকে ধর্ষণ ও খুনের হুমকি

ভারতের অয্যোধ্যায় বিতর্কিত স্থানে রামমন্দির স্থাপন নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির স্ত্রী হাসিন জাহান। এই স্ট্যাটাসকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ইনস্টাগ্রামে ধর্ষণ ও খুনের হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন হাসিন জাহান।

খেলাধুলা

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনায় আক্রান্ত ক্রিকেটার মোশাররফ হোসেন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল। অভিজ্ঞ এই ক্রিকেটারের বাবাও করোনায় আক্রান্ত হয়েছেন। রোববার বাঁহাতি এই স্পিনার নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৩৯৯ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৪৮৭ জনের। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা হল দুই লাখ ৫৭ হাজার ৬০০ জন।

স্বাস্থ্য

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

পুষ্টির ভান্ডার বাতাবি লেবু

প্রচুর ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ভিটামিন বি, ফলিক অ্যাসিড, পটাশিয়ামসহ শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে এতে। তাই রোগ প্রতিরোধে, রোগ নিরাময়ে, এবং শরীরের ঘাটতি পূরণে জাম্বুরা খুবই কার্যকর একটি ফল। যকৃত, দাঁত ও মাড়ি সুরক্ষাতেও বাতাবি লেবু অতুলনীয়।