• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

ডায়াবেটিসের সতর্কবার্তা

ডায়াবেটিসের সতর্কবার্তা

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী এক নীরব ঘাতক ডায়াবেটিস। অন্ধত্ব, কিডনির ক্ষয়, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল রোগের প্রধান কারণ ডায়াবেটিস। প্রতি বছর লাখ লাখ লোক ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছেন।

মানবদেহের অগ্ন্যাশয় গ্রন্থি থেকে নিঃসৃত একপ্রকার হরমোন হল ‘ইনসুলিন’। এটি রক্তে গ্লুকোজ বা শর্করার হার নিয়ন্ত্রণ করে। কোনো কারণে ইনসুলিনের পরিমাণ কমে গেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে বহুমূত্র বা ডায়াবেটিস রোগ দেখা দেয়।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে, বিশ্বের ৪শ’ ২৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কেবল ২০১৬ সালে প্রায় ১.৬ মিলিয়ন লোক সরাসরি ডায়াবেটিসের কারণে মারা গেছেন। অথচ ডায়াবেটিসের লক্ষণগুলি প্রাথমিকভাবে সনাক্ত করা গেলে সহজেই এই রোগ সম্পর্কিত প্রধান ঝুঁকিগুলি এড়ানো সম্ভব হত।

এখানে ডায়াবেটিসের কিছু প্রাথমিক লক্ষণ তুলে ধরা হল যাতে সহজেই বুঝা যায় যে কারো ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কিনা। এগুলো হল-

ঘন ঘন প্রস্রাব
যখন রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে যায়, তখন কিডনি প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত শর্করা বের করে দেয়। তাই যখনই দেখবেন আপনার ঘন ঘন প্রস্রাব হচ্ছে, আপনার উচিত দ্রুত চিকিৎসকের সরণাপন্ন হওয়া এবং ডায়াবেটিস পরীক্ষা করা।

ঘন ঘন তৃষ্ণা পাওয়া
ডায়াবেটিস হলে ঘন ঘন প্রস্রাব হয়। এতে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। ফলে সবসময় মুখ শুষ্ক থাকে এবং ঘন ঘন তৃষ্ণা লাগতে পারে। তাই যদি দেখেন আপনার স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে, তবে মনে করবেন এটি ডায়াবেটিসের সতর্কবার্তা।

ওজন অতিরিক্ত কমে যাওয়া
টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে কোষ যথেষ্ট পরিমাণে গ্লুকোজ বা শর্করা পায় না, যা ওজন হ্রাস করে দিতে পারে। আবার ঘন ঘন প্রস্রাবের কারণে দেহ থেকে প্রচুর পরিমাণে পানি অপসারিত হয়। ফলে ওজন কমে যায়। তাই ওজন কমে যাওয়া ডায়বেটিসের একটি পূর্ব সতর্কবার্তা।

ঘন ঘন ক্ষুধা লাগা
ডায়াবেটিস আমাদের খাবার থেকে শর্করা রেখে দেয়। এতে কোষে পর্যাপ্ত শর্করা পৌঁছাতে পারে না। ফলে ঘন ঘন ক্ষুধা লাগে। তাই আপনি যদি দেখেন যে, আপনার ঘন ঘন ক্ষুধা লাগছে তবে বুঝবেন এটি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

ঝাপসা দৃষ্টি
রক্তে শর্করার মাত্রা যদি খুব দ্রুত ওঠা-নামা করে অর্থাৎ দ্রুত পতিবর্তন হয়, তবে চোখে ঝাপসা দৃষ্টি দেখা দেয়। কারণ চোখের পেশী রক্তের শর্করার দ্রুত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। তাই ঝাপসা দৃষ্টি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

অবসাদ বা ক্লান্তি
ডায়াবেটিসের সতর্কতার সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত একটি লক্ষণ হচ্ছে অবসাদ বা ক্লান্তি। রক্তে শর্করার যথাযথ নিয়ন্ত্রণ না হলে সাধারণত হাইপারগ্লাইসেমিয়া বা উচ্চ রক্ত ​​শর্করা দেখা দেয়। ফলে আপনি সবসময় ক্লান্তি বা অবসাদ অনুভুব করতে পারেন।

সুতরাং, ডায়াবেটিসের সম্ভাব্য সতর্কতা বা লক্ষণগুলি দেখা মাত্র কোনো বিলম্ব না করে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

সূত্রঃ দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

চট্টগ্রামে এসেছে ১৯৮ টন পেঁয়াজ

চট্টগ্রামে এসেছে ১৯৮ টন পেঁয়াজ

বিদেশ থেকে আমদানি করা ১৯৮ টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসেছে।

পেঁয়াজ বিমানে উঠে গেছে, চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী

পেঁয়াজ বিমানে উঠে গেছে, চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিমানের কার্গোতে করে আমরা পেঁয়াজ আমদানি

স্বেচ্ছাসেবক লীগের নতুন দায়িত্বে নির্মল-বাবু

স্বেচ্ছাসেবক লীগের নতুন দায়িত্বে নির্মল-বাবু

স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি হয়েছেন নির্মল রঞ্জন গুহ, আর সাধারণ

উক্তি প্রতিদিন

“যদি তুমি কথা বলতে ভালোবাসো তবে নিম্ন স্বরে কথা বল।”

“যদি তুমি কথা বলতে ভালোবাসো তবে নিম্ন স্বরে কথা বল।”

সক্রেটিস ছিলেন একজন গ্রিক দার্শনিক। বিশ্বে যত বড় বড় দার্শনিকের জন্ম হয়েছে তাদের মধ্যে তিনি অন্যতম। তিনি ৪৭০ খ্রিষ্টপূর্বে গ্রীসের রাজধানী এথেন্সে জন্মগ্রহণ করেন।

জাতীয়

খেজুরের গুড়ে ভেজাল না দেওয়ার শপথ

খেজুরের গুড়ে ভেজাল না দেওয়ার শপথ

ব্র্যান্ডিং পণ্য ঐতিহ্যবাহী খেজুরের গুড় ও পাটালি উৎপাদনে ভেজাল না দেওয়ার শপথ করেন যশোরের গাছিরা। এই ঐতিহ্যবাহী গুড়-পাটালি এই জেলাকে অন্য জেলার থেকে আলাদাভাবে পরিচিত করেছে। শনিবার দুপুরে জেলার বাঘারপাড়া উপজেলার দরাজ হাট ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই শপথবাক্য পাঠ করানো হয়। অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান ‘কেনারহাট ডট কম’ এর আয়োজনে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ শপথ বাক্য পড়ান। এতে যশোরের ৬০ জন গাছি অংশ নেন।

রাজনীতি

দুর্নীতিবাজ, চাঁদাবাজদের না বলুন: ওবায়দুল কাদের

দুর্নীতিবাজ, চাঁদাবাজদের না বলুন: ওবায়দুল কাদের

দুর্নীতিবাজ, চাঁদাবাজ এবং টেন্ডারবাজদের না বলার জন্য নেতাকর্মীদের আহবান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলনে তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ দারিদ্র্য ও ভিক্ষুকমুক্ত দেশে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে তিনি জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে যাচ্ছেন।

জাতীয়

৩ দিন ধরে কর্ণফুলী নদীতে ফেলা হচ্ছে পচা পেঁয়াজ: ক্যাব

৩ দিন ধরে কর্ণফুলী নদীতে ফেলা হচ্ছে পচা পেঁয়াজ: ক্যাব

চট্টগ্রামের পাইকারি বাজারে পচে যাওয়া পেঁয়াজ গত তিন দিন ধরে কর্ণফুলী নদীতে ফেলা দেওয়া হচ্ছে। এমন অভিযোগ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণবিষয়ক সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম শাখা। ক্যাবের দাবি, মূলত বেশি দামে বিক্রির উদ্দেশে মজুত করতে গিয়ে এসব পেঁয়াজ পচে গেছে।

রাজনীতি

ভারতের সঙ্গে করা চুক্তি নিয়ে সংসদে একদিনও আলোচনা হয়নি: ফখরুল

ভারতের সঙ্গে করা চুক্তি নিয়ে সংসদে একদিনও আলোচনা হয়নি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,  আমরা ভারতের বিরুদ্ধে কথা বলতে তো কখনও বলি না, ভারতের সঙ্গে আমাদের তো বিরোধ নেই। সমস্যাটা হচ্ছে যে, আজকে এমন একটা সরকার, যে আমার সমস্যাগুলো নিয়ে ভারতের সঙ্গে কথা বলতে পারে না। সেই শক্তি তার নেই, সেই বার্গেনিং ক্যাপাবিলিটি তার নেই। কারণ সে তাদের ওপর নির্ভর করে ক্ষমতায় টিকে থাকার জন্য। এটা হচ্ছে মূল কথা, এটা বাস্তবতা। তিনি আরও বলেন, তিনি বলেন, ‘এই বিষয়গুলো যদি আমরা উপলব্ধি করতে পারি যে, সরকার যতদিন থাকবে ততই বাংলাদেশের স্বার্থ ক্ষুন্ন হবে, একে একে নষ্ট হবে এবং বাংলাদেশ নিঃস্ব হয়ে যাবে।’

বিনোদন

পরিচালক বলেছিলেন নগ্ন হতে, জেনিফারের প্রশ্ন ‘কী দেখতে চান?’

পরিচালক বলেছিলেন নগ্ন হতে, জেনিফারের প্রশ্ন ‘কী দেখতে চান?’

হলিউড থেকে প্রথমে শুরু হয়েছিল ‘মি টু’ আন্দোলন। তারপর সেই আন্দোলন ছড়িয়ে পড়ে বলিউডেও। এরপর বলিউডে শুরু হয় একের পর এক অভিযোগ। এতে নামিদামি অনেক প্রযোজক থেকে শুরু করে পরিচালক, এমনকি নায়কই জড়িয়ে পড়ে অভিযুক্তদের তালিকায়। অন্যদিকে হলিউডে এই নিয়ে অনেক তারকা অভিযোগ করলেও চুপ ছিলেন নামকরা তারকারা। যৌন হেনস্তার কথা গণমাধ্যমে প্রকাশ না করলেও সেই অনাখাঙ্খিত অভিজ্ঞতা নিয়ে সামনে এগিয়ে যাচ্ছিলেন তারা।