• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

ডায়াবেটিসের সতর্কবার্তা

ডায়াবেটিসের সতর্কবার্তা

স্বাস্থ্য ডেস্ক০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী এক নীরব ঘাতক ডায়াবেটিস। অন্ধত্ব, কিডনির ক্ষয়, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও অঙ্গচ্ছেদসহ বিভিন্ন জটিল রোগের প্রধান কারণ ডায়াবেটিস। প্রতি বছর লাখ লাখ লোক ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছেন।

মানবদেহের অগ্ন্যাশয় গ্রন্থি থেকে নিঃসৃত একপ্রকার হরমোন হল ‘ইনসুলিন’। এটি রক্তে গ্লুকোজ বা শর্করার হার নিয়ন্ত্রণ করে। কোনো কারণে ইনসুলিনের পরিমাণ কমে গেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। ফলে বহুমূত্র বা ডায়াবেটিস রোগ দেখা দেয়।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের মতে, বিশ্বের ৪শ’ ২৫ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কেবল ২০১৬ সালে প্রায় ১.৬ মিলিয়ন লোক সরাসরি ডায়াবেটিসের কারণে মারা গেছেন। অথচ ডায়াবেটিসের লক্ষণগুলি প্রাথমিকভাবে সনাক্ত করা গেলে সহজেই এই রোগ সম্পর্কিত প্রধান ঝুঁকিগুলি এড়ানো সম্ভব হত।

এখানে ডায়াবেটিসের কিছু প্রাথমিক লক্ষণ তুলে ধরা হল যাতে সহজেই বুঝা যায় যে কারো ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কিনা। এগুলো হল-

ঘন ঘন প্রস্রাব
যখন রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে যায়, তখন কিডনি প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত শর্করা বের করে দেয়। তাই যখনই দেখবেন আপনার ঘন ঘন প্রস্রাব হচ্ছে, আপনার উচিত দ্রুত চিকিৎসকের সরণাপন্ন হওয়া এবং ডায়াবেটিস পরীক্ষা করা।

ঘন ঘন তৃষ্ণা পাওয়া
ডায়াবেটিস হলে ঘন ঘন প্রস্রাব হয়। এতে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। ফলে সবসময় মুখ শুষ্ক থাকে এবং ঘন ঘন তৃষ্ণা লাগতে পারে। তাই যদি দেখেন আপনার স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ঘন ঘন তৃষ্ণা পাচ্ছে, তবে মনে করবেন এটি ডায়াবেটিসের সতর্কবার্তা।

ওজন অতিরিক্ত কমে যাওয়া
টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে কোষ যথেষ্ট পরিমাণে গ্লুকোজ বা শর্করা পায় না, যা ওজন হ্রাস করে দিতে পারে। আবার ঘন ঘন প্রস্রাবের কারণে দেহ থেকে প্রচুর পরিমাণে পানি অপসারিত হয়। ফলে ওজন কমে যায়। তাই ওজন কমে যাওয়া ডায়বেটিসের একটি পূর্ব সতর্কবার্তা।

ঘন ঘন ক্ষুধা লাগা
ডায়াবেটিস আমাদের খাবার থেকে শর্করা রেখে দেয়। এতে কোষে পর্যাপ্ত শর্করা পৌঁছাতে পারে না। ফলে ঘন ঘন ক্ষুধা লাগে। তাই আপনি যদি দেখেন যে, আপনার ঘন ঘন ক্ষুধা লাগছে তবে বুঝবেন এটি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

ঝাপসা দৃষ্টি
রক্তে শর্করার মাত্রা যদি খুব দ্রুত ওঠা-নামা করে অর্থাৎ দ্রুত পতিবর্তন হয়, তবে চোখে ঝাপসা দৃষ্টি দেখা দেয়। কারণ চোখের পেশী রক্তের শর্করার দ্রুত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। তাই ঝাপসা দৃষ্টি ডায়বেটিসের একটি সতর্কবার্তা।

অবসাদ বা ক্লান্তি
ডায়াবেটিসের সতর্কতার সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পর্কিত একটি লক্ষণ হচ্ছে অবসাদ বা ক্লান্তি। রক্তে শর্করার যথাযথ নিয়ন্ত্রণ না হলে সাধারণত হাইপারগ্লাইসেমিয়া বা উচ্চ রক্ত ​​শর্করা দেখা দেয়। ফলে আপনি সবসময় ক্লান্তি বা অবসাদ অনুভুব করতে পারেন।

সুতরাং, ডায়াবেটিসের সম্ভাব্য সতর্কতা বা লক্ষণগুলি দেখা মাত্র কোনো বিলম্ব না করে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

সূত্রঃ দি ইন্ডিয়ান এক্সপ্রেস।

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

জাতীয়

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

রংপুরের বদরগঞ্জে একটি গুদামঘরের ইউরিয়া সারের বস্তা ও কার্টুনের ভেতর থেকে প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসময় মশিউর রহমান (২৪) নামে এক ব্যক্তিকে আটক করা হয়।

জাতীয়

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে ভোলার লালমোহন উপজেলার ৯ ইউনিয়নের দুই হাজার ৫২৩ ভূমি ও গৃহহীন পরিবারকে নতুন ঘর উপহার দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লালমোহন উপজেলা পরিষদ প্রাঙ্গণে পরিবারগুলোর প্রতিনিধির হাতে নতুন ঘরের চাবি তুলে দেয়া হয়।

জাতীয়

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামের মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে উপজেলার ঠাকুরদিঘী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। বলে পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়। নিহতের নাম মো. ইসমাইল (২৩)। সে কাভার্ডভ্যান চালকের হেলপার ছিল।

লাইফস্টাইল

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

অফিসের নিয়মিত কাজ কি আপনাকে উদ্বিগ্ন কিংবা হতাশ করে তোলে? কাজের সময়সীমা এবং কর্তৃপক্ষের ডাকা সভাগুলি কি আপনার হৃৎস্পন্দন বাড়িয়ে দেয়? আশ্চর্যের বিষয় হল, আপনার ডেস্কের ডানদিকে পাত্রে রাখা একটি উদ্ভিদ আপনার দৈনন্দিন দুর্ভোগের প্রতিকার করতে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।