• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

অতিরিক্ত ঘুমে স্বাস্থ্য ও মৃত্যুঝুঁকি

অতিরিক্ত ঘুমে স্বাস্থ্য ও মৃত্যুঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।

প্রাপ্ত বয়স্কদের জন্য স্বাভাবিকভাবে রাতে ৬-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। এর চেয়ে বেশি সময় ঘুমালে কার্ডিওভাসকুলার ডিসিস (সিভিডি) ও মৃত্যুর ঝুঁকি রয়েছে। সম্প্রতি ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এক বৈশ্বিক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

বিশ্বের সাতটি অঞ্চলের ২১টি দেশের তথ্য বিশ্লেষণ করে এই গবেষণায় দেখা গেছে, যারা দৈনিক ৮ ঘণ্টার বেশি ঘুমায় তাদের কার্ডিওভাসকুলার ডিসিস যেমন স্ট্রোক, হার্টের কার্যহীনতা ও মৃত্যুর ঝুঁকি প্রায় ৪১ শতাংশ।

সংশ্লিষ্ট গবেষকরা বলেন, বিভিন্ন পরিস্থিতির কারণে অনেকেই দীর্ঘ সময় ব্যাপী ঘুমায়। কিন্তু এটা হৃদরোগের ঝুঁকি বাড়ায়, যা মানুষের মৃত্যুহার বৃদ্ধির জন্য দায়ী।

ম্যাক-মাস্টার অ্যান্ড পেকিং ইউনিয়ন মেডিক্যাল কলেজের পিএইচডি শিক্ষার্থী চুয়াংশি ওয়াংয়ের নেতৃত্বে আরেকটি গবেষণায়ও দেখা গেছে যে, দিনের বেলায় অতিরিক্ত ঘুম থেকে হৃদরোগের ঝুঁকি রয়েছে। রাতে ৬ ঘণ্টার বেশি ঘুমানোর পরও দিনে অতিরিক্ত ঘুমালে তা কার্ডিওভাসকুলার ডিসিসের ঝুঁকি বৃদ্ধি করে। তবে রাতে ৬ ঘণ্টার কম ঘুমালে সেক্ষেত্রে এ ঝুঁকি নেই বলে জানিয়েছেন গবেষক ওয়াং।

তবে এটি ছিল একটি পর্যবেক্ষণমূলক গবেষণা। তাই অতিরিক্ত ঘুমের ফলে কী কারণে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে তা জানা যায় নি।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের একজন বিশেষজ্ঞ (যিনি এই গবেষণায় সম্পৃক্ত নয়) বলেন, এ গবেষণায় খুব চমৎকার ফলাফল পাওয়া গেছে। তবে এটি কারণ ও ফলাফল প্রমাণ করতে পারে নি। গবেষণায় দেখা যায়, যারা প্রতি রাতে ৬-৮ ঘণ্টা ঘুমায়, তাদের থেকে যারা প্রতি রাতে ৬ ঘণ্টার কম ঘুমায়, তাদের হৃদরোগের ঝুঁকি ৯ শতাংশ বেশি। তবে পরিসংখ্যানগত দিক থেকে এ ফলাফল খুব একটা গুরুত্বপূর্ণ নয় বলে প্রতিবেদনে বলা হয়।

এই গবেষণায়, ১১৬৬৩২ জন ব্যক্তির ঘুমের অভ্যাস পর্যালোচনা করা হয়। দেখা যায়, যারা দৈনিক রাতে ৬-৮ ঘণ্টা ঘুমায় তাদের হৃদরোগ বা মৃত্যুর ঝুঁকি প্রতি হাজারে ৭.৮। অন্যদিকে, যারা ৬ ঘণ্টার কম ঘুমায় তাদের ক্ষেত্রে এ ঝুঁকি ৯.৪। আবার, ৮-৯ ঘণ্টা ঘুমের ক্ষেত্রে এ ঝুঁকি প্রতি হাজারে ৮.৪। যেখানে ৯-১০ ঘণ্টা ও ১০ ঘণ্টার বেশি ঘুমের ক্ষেত্রে প্রতি হাজারে এ ঝুঁকি যথাক্রমে ১০.৪ ও ১৪.৮।

অন্যদিকে, ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষক (যিনি এই গবেষণায় সম্পৃক্ত নয়) প্রফেসর ফ্রান্সিস্কো কাপুসিও ঘুম ও এর প্রভাব নিয়ে বেশ কিছু গবেষণা করেছেন। তিনি বলেন, এটা নিশ্চিত যে মৃত্যুর ঝুঁকির সঙ্গে কম ঘুমের সম্পর্ক রয়েছে। কারণ, ঘুম কম হলে উচ্চ রক্তচাপ, স্থূলতা ও ডায়াবেটিসসহ নানা দুরারোগ্য ব্যাধি হতে পারে।

 

টাইমস/এএইচ/জিএস

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

সম্প্রতি ‘গরু কচুরিপানা খেতে পারলে মানুষ পারবে না কেন’ শিরোনামে

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

আসন্ন মুজিববর্ষ উদযাপন করতে গিয়ে কোনো ধরনের বাড়াবাড়ি করা যাবেনা

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

জাতীয়

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

বাণিজ্য প্রসারের স্বার্থে নেপালকে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গৈয়ালির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

রাজনীতি

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়রের পদ বড় না, রাজনীতিটাই বড়। কেউ যদি বলত তিনি মেয়র হতে চান, আমি ছেড়ে দিতাম। কিন্তু আমার বিরুদ্ধে এত অপপ্রচার কেন? এতে তো দলই ক্ষতিগ্রস্ত হয়েছে। শতভাগ মিথ্যাকে প্রতিষ্ঠিত করার কোনো মানে হয়?’ পুনরায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া নিয়ে এসব কথা বলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের(চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

জাতীয়

রংপুরে মেডিকেল থেকে ছাড়া পেলেন সেই চীনা নারী

রংপুরে মেডিকেল থেকে ছাড়া পেলেন সেই চীনা নারী

করোনাভাইরাসে আক্রান্ত ‘সন্দেহে’ রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি হওয়া সেই চীনা নারীকে ছেড়ে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক

করোনাভাইরাস অবতার, আমিষভোজীরা ক্ষমা চান: হিন্দু মহাসভা

করোনাভাইরাস অবতার, আমিষভোজীরা ক্ষমা চান: হিন্দু মহাসভা

সম্প্রতি হিন্দু মহাসভার সর্বভারতীয় সভাপতি চক্রপাণি বলেছেন, করোনাভাইরাস আসলে অবতার। আমিষ ভোজীদের শাস্তি দিতে ও ক্ষুদ্র প্রাণিকুল রক্ষার জন্যই ভাইরাসের আদলে তিনি আবির্ভুত হয়েছেন। আমিষভোজীদের শাস্তি দিতেই তিনি এসেছেন।

জাতীয়

বগুড়ায় ব্রিজ ভেঙ্গে ট্রাক খালে, ১৫ রুটে যোগাযোগ বিচ্ছিন্ন

বগুড়ায় ব্রিজ ভেঙ্গে ট্রাক খালে, ১৫ রুটে যোগাযোগ বিচ্ছিন্ন

বগুড়ার ধুনটে বেইলি ব্রিজ ভেঙে বালুবোঝাই ট্রাক খালে পড়ে গেছে। এতে বগুড়া ও সিরাজগঞ্জসহ ১৫টি গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিনোদন

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

সৃজিত মুখার্জী ও মিথিলা। বেশ ছোট আয়োজনে তাদের বিবাহ সম্পন্ন হয়েছে। তবে ওইসময় তাদের দুজনই গণমাধ্যমে জানিয়েছিলেন, বেশ বড়সড় আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে তাদের বিবাহোত্তর সংবর্ধনা।