• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

জলবায়ু পরিবর্তন মোকাবেলা: বাঁচবে লাখ লাখ জীবন

জলবায়ু পরিবর্তন মোকাবেলা: বাঁচবে লাখ লাখ জীবন

ফিচার ডেস্ক১০ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, আবহাওয়া পরিবর্তন ও অন্যান্য পরিস্থিতির ফলে জনস্বাস্থের উপর ব্যাপক প্রভাব পড়বে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জলবায়ু পরিবর্তন মোকাবেলার ফলে জনস্বাস্থ্যের বিভিন্ন উপকারিতা তুলে ধরা হয়েছে।

বিশ্বের ৮০ জনেরও বেশি চিকিৎসক, একেডেমিক বিশেষজ্ঞ, সুশীল সমাজ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এই প্রতিবেদন তৈরিতে ভূমিকা রেখেছেন, যারা বিগত কয়েক দশক ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়ন করা গেলে এই শতাব্দীর মধ্যভাগেই লাখ লাখ জীবন এবং শত শত বিলিয়ন ডলার অর্থ বাঁচানো সম্ভব হবে। চুক্তির বাস্তবায়ন হলে ২০৫০ সালের মধ্যে কেবল বায়ু দূষণ থেকে প্রতিবছর এক মিলিয়নের বেশি জীবন বাঁচবে।

প্রতিবেদন অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের অন্যতম কারক জীবাশ্ম জ্বালানি। এর ফলে সৃষ্ট বায়ু দূষণের কারণে বিশ্বব্যাপী প্রতি বছর ৭ মিলিয়ন লোক মারা যাচ্ছে। এক্ষেত্রে প্যারিস জলবায়ু চুক্তি বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ, যাতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাষ্ট্রসমূহ তাদের কার্বন নিঃসরণ হ্রাস ও এই শতকের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা শিল্প-পূর্ব পর্যায় থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নীচে রাখতে অঙ্গীকার করেছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় চুক্তির বাস্তবায়ন ও লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

চলতি বছরে পোল্যান্ডে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‌‌‘কোপ ২৪’ এ বিশ্ব নেতারা মিলিত হচ্ছেন। এ সম্মেলন প্যারিস জলবায়ু চুক্তির বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রতিবেদনে বলা হয়। এ সম্মেলনের লক্ষ্য হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর আইন প্রণয়ন, অর্থায়ন ও রাষ্ট্রগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে কি না তা তদারকি করা।

বিশ্ব নেতাদের উদ্দেশ্য করে জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে আমরা গভীর সংকটে।’

কোপ-২৪ সম্মেলনে উপস্থাপিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সমস্যার মধ্যে সরাসরি সম্পর্কিত বিষয় হচ্ছে বায়ু দূষণ। বিদ্যুৎ, যানবাহন ও কলকারখানায় জীবাশ্ম জ্বালানি ব্যাবহারের ফলে ব্যাপক হারে কার্বন নিঃসরণ হচ্ছে। এটা জলবায়ু পরিবর্তনে প্রধানত ভূমিকা রাখছে এবং বায়ু দূষণ করছে। এর ফলে আবাসিক ও অনাবাসিক বিভিন্নভাবে দূষিত বায়ু গ্রহণের মাধ্যমে বিশ্বব্যাপী প্রতিবছর সাত মিলিয়ন লোক মারা যাচ্ছে। তাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বনেতাদের প্রতি বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে এই প্রতিবেদনে।

এগুলো হচ্ছে- কার্বন নিঃসরণ ও বায়ু দূষণ হ্রাস করতে কার্যকর উদ্যোগ গ্রহণ করা, জলবায়ু লক্ষ্য অর্জনে নগর প্রধানসহ স্থানীয় গুরুত্বপূর্ণ নেতাদের সংঘবদ্ধ করা, জলবায়ু কার্যক্রমের সঙ্গে স্বাস্থ্য সংশ্লিষ্ট ব্যক্তিদের সম্পৃক্তকরণ, জলবায়ু পরিবর্তন প্রশমন ও স্বাস্থ্য ক্ষেত্রে অগ্রগতি তদারকি করা।

 


টাইমস/এএইচ/জিএস

বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুটা আক্ষেপের, মেলেনি আইসিইউ

বিশ্ববিদ্যালয় শিক্ষকের মৃত্যুটা আক্ষেপের, মেলেনি আইসিইউ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সাবরিনা ইসলাম সুইটি করোনা উপসর্গ নিয়ে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার সকাল

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

অর্থনীতি

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদর দপ্তরে শুক্রবার সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় এ জরুরি ঋণ সহায়তা অনুমোদন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে না। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এ তথ্য জানান। শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই এই পরীক্ষার কার্যক্রম হাতে নেয়া হবে। শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে সময়সূচী।

আন্তর্জাতিক

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

চীনের উহানে প্রভুভক্ত এক কুকুর তার মালিকের জন্য হাসপাতালের সামনে টানা তিন মাস ধরে অপেক্ষা করেছে, কুকুরটি জানত না যে তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জিয়াও-বাও নামের এই কুকুরটির প্রতীক্ষার গল্প ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে তা বহু মানুষকে অশ্রুসিক্ত করেছে। অনেকেই ঘটনাটিকে জাপানিজ কুকুর হাচিকোর মর্মস্পর্শী কাহিনীর সাথে তুলনা করছেন। হাচিকো তার মালিকের জন্য একই জায়গায় মৃত্যুর আগ পর্যন্ত প্রায় নয় বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করেছিল।

স্বাস্থ্য

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। বিজ্ঞানীরা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। ফলে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের চাহিদা। এমন পরিস্থিতিতে সেন্ট্রাল তুরস্কের আকসারি বিশ্ববিদ্যালয়ের দুই চিকিৎসক তৈরি করলেন ইলেকট্রনিক মাস্ক।

আন্তর্জাতিক

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

পঙ্গপাল বিক্রি করে আয় করছেন পাকিস্তানের কৃষকরা!

প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই শুরু পঙ্গপালের তাণ্ডব। এই তাণ্ডবে হুমকিতে পড়েছে ভারত ও পাকিস্তানের খাদ্য নিরাপত্তা। যা গেল তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ। এ সংকটের মাঝেও নতুন এক সমাধানের খোঁজ পেয়েছে পাকিস্তান। পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই পোকা দিয়ে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানোর প্রজেক্ট হাতে নিয়েছেন।

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।