• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

ফিচার ডেস্ক১২ আগস্ট ২০১৯, ০৭:০৪এএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ সনাক্তের নতুন পদ্ধতি হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর ফর্মুলা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি একদল ব্রিটিশ গবেষক এর উদ্ভাবন করেন।

ব্রিটেনের দশ মিলিয়ন মানুষ স্ট্রোক এবং দীর্ঘ মেয়াদী হার্টের সমস্যার ঝুকিতে রয়েছে। আর তাদের এ অবস্থার জন্য অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনকেই দায়ী করা হয়।

গবেষকরা বলছেন, অনিয়মিতভাবে হৃদকম্পন হলেও সেটা তুলনামূলকভাবে নির্ধারণ করা সহজ। তবে যখন এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে তখন তা নির্ধারণ করা যায় না।

যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিকে কম্পিউটার মডেলিংয়ে এমন লক্ষণগুলো চিহ্নিত করা যেতে পারে যা পূর্ববর্তী অস্বাভাবিকতাগুলো নির্দেশ করে।

গবেষকদের দাবি, এটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এ পদ্ধতিটি সমস্যার আগেই আপনাকে সহায়তা করবে। আপনি আগেভাগেই হৃদরোগের ঝুঁকি রয়েছে কি না সেটি এ পদ্ধতিতে জানতে পারবেন। এর মাধ্যমে জীবন বাঁচানোর বিষয়টি নিশ্চিত করা সহজ হবে।

আট্রিয়াল ফাইব্রিলেশনের লক্ষণ কি?

# হৃদযন্ত্র যখন অনিয়মিতভাবে ওঠানামা করে। মাঝে মাঝে ধড়ফড় করে।

# হার্টের পালস খুবই দ্রুত গতিতে চলতে থাকে। প্রতি মিনিটের ১০০ বা তারও বেশি বার ওঠানামা করতে পারে।

# এসময় আপনি আপনার ঘাড় বা কব্জির মধ্যের নার্ভ পরীক্ষা করে আপনার হৃদস্পন্দন পরীক্ষা করতে পারেন।

# অন্যান্য লক্ষণগুলির মধ্যে ক্লান্তি এবং ব্যায়াম করতে গেলে হাঁপিয়ে যাওয়া, শাসকষ্ট হওয়া, অজ্ঞান লাগা বা হালকা মাথা ও বুকে ব্যথা হতে পারে।

# অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হার্টকে যেভাবে প্রহার করে তা হৃদয়ের কর্মক্ষমতা এবং দক্ষতা কমিয়ে দেয়।

# এটি নিম্ন রক্তচাপ এবং হার্ট ফেইলিওরের কারণ হতে পারে।  

# কখনও কখনও অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের কোনো লক্ষণ দেখা যায় না। যে ব্যক্তির মধ্যে এটি রয়েছে তার হৃদস্পন্দন অনিয়মিত কিনা সে বিষয়টিও সম্পূর্ণ অজানা থাকে।

বর্তমানে এই পরীক্ষাগুলো একটি তড়িৎ কার্ডিওগ্রাম হিসেবে পরিচিত। সহজে একে ধরা যায় না। তাই রোগীকে দীর্ঘ মেয়াদে পর্যবেক্ষণে রাখেন চিকিৎসকরা।

তবে এর পরিবর্তে মডেলিংয়ে হৃৎপিন্ডের ক্ষতচিহ্নগুলো সহ অতীতের অনিয়মিত ছন্দের সুক্ষ্ণ লক্ষণগুলো যা পরীক্ষার ফলাফল থেকে মানুষের চোখের দাগে ফেলতে পারছে না।

১৯৯৩ সাল থেকে ২০১৭ সালের মধ্যে প্রায় ১ লাখ ৮১ হাজার রোগীর ওপর কম্পিউটার মডেলিংয়ের একটি বিশ্লেষণযোগ্য পরীক্ষা করা হয়। প্রথমবার পরীক্ষায় যাদের সবকিছুই স্বাভাবিক ছিল। অর্থাৎ এই মডেলিংটি ৮৩ ভাগ ক্ষেত্রে সাধারণ পরীক্ষার ফলাফল থেকে পরবর্তী রোগ নির্ণয়টি সঠিকভাবে হয়।

মেয়ো ক্লিনিকের গবেষক ডক্টর পল ফ্রিডম্যান এ পদ্ধতির আসল ক্ষমতা সম্পর্কে যেমনটি বলেছেন, এটি একটি প্রকৃত সম্ভাবনা। এটি এমন যেন সমুদ্রের দিকে তাকিয়ে বলতে সক্ষম হওয়া যে গতকাল এখানে বিশাল ঢেউ ছিল।

যদিও গবেষক দলটি বলছে যে, ফ্রন্টলাইনে এটি মোতায়েন করা যায় কি না সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে আরো পরীক্ষার প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজির বিশেষজ্ঞ প্রফেসর টিম চিকো এই গবেষণাগুলোকেঅত্যন্ত গুরুত্বপূর্ণহিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, ‘এআই-ভিত্তিক এই পদ্ধতিটি একটি চিকিৎসা বিজ্ঞানে বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে পারে। যদিও এটি সত্যি যে এই গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবুও আমাদের আরো পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে যে টি সাধারণ জনগণের ওপর পরীক্ষার কীভাবে প্রতিক্রিয়া দেখায়।

 

টাইমস/এমএস/এসআই

 

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।