• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

হৃদপিণ্ডের সমস্যা চিহ্নিত করতে এআই পদ্ধতি

ফিচার ডেস্ক১২ আগস্ট ২০১৯, ০৭:০৪এএম, ঢাকা-বাংলাদেশ।

হৃদরোগ সনাক্তের নতুন পদ্ধতি হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানোর ফর্মুলা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি একদল ব্রিটিশ গবেষক এর উদ্ভাবন করেন।

ব্রিটেনের দশ মিলিয়ন মানুষ স্ট্রোক এবং দীর্ঘ মেয়াদী হার্টের সমস্যার ঝুকিতে রয়েছে। আর তাদের এ অবস্থার জন্য অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনকেই দায়ী করা হয়।

গবেষকরা বলছেন, অনিয়মিতভাবে হৃদকম্পন হলেও সেটা তুলনামূলকভাবে নির্ধারণ করা সহজ। তবে যখন এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে তখন তা নির্ধারণ করা যায় না।

যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিকে কম্পিউটার মডেলিংয়ে এমন লক্ষণগুলো চিহ্নিত করা যেতে পারে যা পূর্ববর্তী অস্বাভাবিকতাগুলো নির্দেশ করে।

গবেষকদের দাবি, এটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এ পদ্ধতিটি সমস্যার আগেই আপনাকে সহায়তা করবে। আপনি আগেভাগেই হৃদরোগের ঝুঁকি রয়েছে কি না সেটি এ পদ্ধতিতে জানতে পারবেন। এর মাধ্যমে জীবন বাঁচানোর বিষয়টি নিশ্চিত করা সহজ হবে।

আট্রিয়াল ফাইব্রিলেশনের লক্ষণ কি?

# হৃদযন্ত্র যখন অনিয়মিতভাবে ওঠানামা করে। মাঝে মাঝে ধড়ফড় করে।

# হার্টের পালস খুবই দ্রুত গতিতে চলতে থাকে। প্রতি মিনিটের ১০০ বা তারও বেশি বার ওঠানামা করতে পারে।

# এসময় আপনি আপনার ঘাড় বা কব্জির মধ্যের নার্ভ পরীক্ষা করে আপনার হৃদস্পন্দন পরীক্ষা করতে পারেন।

# অন্যান্য লক্ষণগুলির মধ্যে ক্লান্তি এবং ব্যায়াম করতে গেলে হাঁপিয়ে যাওয়া, শাসকষ্ট হওয়া, অজ্ঞান লাগা বা হালকা মাথা ও বুকে ব্যথা হতে পারে।

# অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন হার্টকে যেভাবে প্রহার করে তা হৃদয়ের কর্মক্ষমতা এবং দক্ষতা কমিয়ে দেয়।

# এটি নিম্ন রক্তচাপ এবং হার্ট ফেইলিওরের কারণ হতে পারে।  

# কখনও কখনও অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের কোনো লক্ষণ দেখা যায় না। যে ব্যক্তির মধ্যে এটি রয়েছে তার হৃদস্পন্দন অনিয়মিত কিনা সে বিষয়টিও সম্পূর্ণ অজানা থাকে।

বর্তমানে এই পরীক্ষাগুলো একটি তড়িৎ কার্ডিওগ্রাম হিসেবে পরিচিত। সহজে একে ধরা যায় না। তাই রোগীকে দীর্ঘ মেয়াদে পর্যবেক্ষণে রাখেন চিকিৎসকরা।

তবে এর পরিবর্তে মডেলিংয়ে হৃৎপিন্ডের ক্ষতচিহ্নগুলো সহ অতীতের অনিয়মিত ছন্দের সুক্ষ্ণ লক্ষণগুলো যা পরীক্ষার ফলাফল থেকে মানুষের চোখের দাগে ফেলতে পারছে না।

১৯৯৩ সাল থেকে ২০১৭ সালের মধ্যে প্রায় ১ লাখ ৮১ হাজার রোগীর ওপর কম্পিউটার মডেলিংয়ের একটি বিশ্লেষণযোগ্য পরীক্ষা করা হয়। প্রথমবার পরীক্ষায় যাদের সবকিছুই স্বাভাবিক ছিল। অর্থাৎ এই মডেলিংটি ৮৩ ভাগ ক্ষেত্রে সাধারণ পরীক্ষার ফলাফল থেকে পরবর্তী রোগ নির্ণয়টি সঠিকভাবে হয়।

মেয়ো ক্লিনিকের গবেষক ডক্টর পল ফ্রিডম্যান এ পদ্ধতির আসল ক্ষমতা সম্পর্কে যেমনটি বলেছেন, এটি একটি প্রকৃত সম্ভাবনা। এটি এমন যেন সমুদ্রের দিকে তাকিয়ে বলতে সক্ষম হওয়া যে গতকাল এখানে বিশাল ঢেউ ছিল।

যদিও গবেষক দলটি বলছে যে, ফ্রন্টলাইনে এটি মোতায়েন করা যায় কি না সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে আরো পরীক্ষার প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজির বিশেষজ্ঞ প্রফেসর টিম চিকো এই গবেষণাগুলোকেঅত্যন্ত গুরুত্বপূর্ণহিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, ‘এআই-ভিত্তিক এই পদ্ধতিটি একটি চিকিৎসা বিজ্ঞানে বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে পারে। যদিও এটি সত্যি যে এই গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবুও আমাদের আরো পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে যে টি সাধারণ জনগণের ওপর পরীক্ষার কীভাবে প্রতিক্রিয়া দেখায়।

 

টাইমস/এমএস/এসআই

 

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

ভারতের বেঙ্গালুরুতে স্ত্রীর বাড়াবাড়ি খরচ আর অত্যাচারে বিরক্ত হয়ে আত্মহত্যা

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

গাজর যে চোখের জন্য ভালো এটি একটি প্রচলিত সত্য। এটি

স্বাস্থ্য

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল কমলা এবং শীতের সময় এর সমাদর বেড়ে যায়। কোয়াযুক্ত এই ফলটির রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা আর পুষ্টিগুণের জন্য ব্যাপক পরিচিতি। সাধারণত এর খোসা আমরা ফেলে দিতেই অভ্যস্ত। তবে, কমলার খোসাতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর উপাদান।

জাতীয়

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ   

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ  

প্রথম পর্বে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন তিনি।

জাতীয়

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌র সদর উপ‌জেলায় এক‌টি ফ্যান তৈরির কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  রোববার সন্ধ্যায় উপজেলার বা‌ড়িয়া ইউ‌নিয়‌নের কেশোর্তা এলাকায় লাক্সারি ফ্যান কারখানা এ অ‌গ্নিকা‌ণ্ডের সূত্রপাত হয়।

জাতীয়

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

আওয়ামী লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত বলে মন্তব্য করেছেন প্রখ্যাত সাংবাদিক-কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী। রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতি, বঙ্গবন্ধু ও বাংলাদেশে বিজয়’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

নোয়াখালীর হাতিয়ায় দশম শ্রেণির এক ছাত্রীকে (১৬) ধর্ষণ চেষ্টার অভিযোগে এক শিক্ষককে বহিষ্কার করা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত শিক্ষকের নাম মনির উদ্দিন।

বিনোদন

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

বলিউড ভাইজান সালমান খান। সম্প্রতি তার গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট উড়িয়ে দেয়ার হুমকি আসে পুলিশের কাছে। শুধু তাই নয় কেউ এ হামলা প্রতিরোধের চেষ্টা করলেও আক্রমণ থামানো যাবে না বলে ফোনে জানানো হয়।