• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

কিছুটা মানসিক চাপ স্বাস্থ্যের জন্য ভালো

কিছুটা মানসিক চাপ স্বাস্থ্যের জন্য ভালো

স্বাস্থ্য ডেস্ক১১ সেপ্টেম্বর ২০১৯, ১১:১০এএম, ঢাকা-বাংলাদেশ।

মানসিক চাপ কী? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে আমেরিকান ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিষয়ের প্রফেসর ক্যাথলিন গুন্থার্ট মন্তব্য করেন, “মানসিক চাপ তখন সৃষ্টি হয় যখন একটি চ্যালেঞ্জ এবং তা মোকাবেলা করার মত যোগানের মধ্যে ভারসাম্যের তারতম্য ঘটে।”

এই মানসিক চাপকে বেশির ভাগ ক্ষেত্রেই নেতিবাচকভাবে দেখা হয়। কিন্তু সহনশীল মাত্রার মানসিক চাপ অনেক সময় আমাদের জন্য ইতিবাচক। ২০১৩ সালে সাইকোনিউরো এনডোক্রিনোলোজি জার্নালে প্রকাশিত এক গবেষণার ফলাফলে এমন তথ্য উঠে এসেছে।

প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, অল্পমাত্রার মানসিক চাপের কিছুটা ইতিবাচক প্রভাব রয়েছে। প্রতিদিনের সহনশীল মাত্রার মানসিক চাপ (ইউস্ট্রেস) বয়স বেড়ে যাওয়া এবং বিভিন্ন রোগের অনুঘটক হিসেবে পরিচিত ‘অক্সিডেটিভ ডেমেজ’এর বিরুদ্ধে কাজ করে।

গবেষকরা দুই ধরণের মানসিক চাপ চিহ্নিত করেছেন- একটি হলো নেতিবাচক মানসিক চাপ বা ডিস্ট্রেস (যেমন ব্রেক আপ) এবং অন্যটি ইতিবাচক মানসিক চাপ বা ইউস্ট্রেস (নতুন চাকরী শুরু করা)। অল্পমাত্রার মানসিক চাপের কিছু অপ্রত্যাশিত সুফল রয়েছে। তা হলো-

মানসিক চাপ কর্ম প্রেরণা বৃদ্ধি করে
প্রচণ্ড মানসিক চাপ যেমন আপনার কর্ম উদ্যম ধ্বংস করে দিতে পারে, ঠিক তেমনি সহনশীল মাত্রার মানসিক চাপের ফল হতে পারে উল্টো। অর্থাৎ ইউস্ট্রেস আপনার মধ্যে জাগিয়ে তুলবে কর্মক্ষুধা। আবার, মাঝারি মাত্রার মানসিক চাপ আমাদের উদ্যমী করে তোলে। যেমন, নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো কাজ শেষ করার তাগিদের ফলে সৃষ্ট মানসিক চাপ মানুষকে আরও বেশি কাজে মনোনিবেশ করতে সাহায্য করে।

মানসিক চাপ সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে
সব থেকে আশ্চর্যজনক ব্যাপার হলো, মানসিক চাপ আমাদেরকে আন্তঃ ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। উদাহরণ হিসেবে বলা যায়- মানসিক চাপের জন্য মানুষ যখন সাহায্য কেন্দ্রে গিয়ে নিজেদের ব্যাপারে একে অন্যের সঙ্গে কথা বলেন তখন তাদের মধ্যে সুন্দর সম্পর্ক গড়ে ওঠে। ফলে একে অন্যের প্রতি সহমর্মিতার সৃষ্টি হয় এবং মস্তিষ্কে একটি বিশেষ ইতিবাচক হরমোনের ক্ষরণ ঘটে।

এছাড়াও বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজনের কাছে নিজের মানসিক চাপের কথা ভাগ করে নেয়ার মধ্য দিয়ে সম্পর্কগুলো আরও মজবুত হয়ে ওঠে। মনোবিজ্ঞান গুন্থার্ট এ বিষয়ে মন্তব্য করেন যে, “আমরা যদি কঠিন সময়গুলিতে পরস্পরের পাশে না দাঁড়াতাম, তাহলে আমাদের বন্ধু বা পরিবারের সঙ্গে সম্পর্কগুলো এতো সুন্দর হতো না।”

মানসিক চাপ অর্থপূর্ণ জীবনের অংশ
মানসিক চাপহীন জীবন যে খুব ভালো হবে তেমন কোনো কথা নেই। সহজ কথায় বলতে গেলে তাগিদ না থাকলে ভালো কিছু করা যায় না। উদাহরণ হিসেবে ছাত্র জীবনের কথা বলা যেতে পারে। পড়াশুনার চাপ, পরীক্ষার চাপ, কোর্স ওয়ার্কের চাপ প্রভৃতি বিভিন্ন চাপের ফলে সৃষ্ট মানসিক চাপ প্রত্যেকটা শিক্ষার্থীকেই অনুভব করতে হয়। এই মানসিক চাপ তাদেরকে প্রতিযোগিতায় আরও ভাল ফলাফল করতে সাহায্য করে এবং জীবনে বড় কিছু অর্জনে সক্ষম করে তোলে।

এ বিষয়ে মনোবিজ্ঞান গুন্থার্ট মন্তব্য করেন, “সব শেষে আমরা যখন ভালো কিছু অর্জন করি, তখন আমরা গর্ববোধ করি। জীবনে আমরা সেসব বিষয় নিয়েই সব থেকে বেশি গর্ব করে থাকি, যেসব অর্জন করা তুলনামূলকভাবে কঠিন। আমরা যদি জীবন থেকে মানসিক চাপ মুছে ফেলি তাহলে একইসঙ্গে জীবনের অনেক অর্থই মুছে যাবে।”

 

টাইমস/এনজে/জিএস

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি   

রোহিঙ্গাদের কারণে ঝুঁকিতে স্থানীয়রা: টিআইবি  

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় স্থানীয় জনগণ বিভিন্ন ঝুঁকির মুখোমুখি

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীতে পোশাক কারখানায় আগুন

টঙ্গীর মুদাফা এলাকার একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

গণতন্ত্রকে বাঁচাতে হলে আ.লীগকে বাঁচাতে হবে: সিলেটে কাদের

মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে বলে

জাতীয়

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী   

অবৈধ অনুপ্রবেশ: মহেশপুর সীমান্তে আটক আরও ১৬ অনুপ্রবেশকারী  

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের সময় দুই দালালসহ ১৬ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার সকালে মহেশপুর উপজেলার জলুলী ও পলিয়ানপুর বিওপির অধীন এলাকা থেকে তাদের আটক করা হয়।

জাতীয়

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা   

‘গাঁজা’ সেবনের অভিযোগে নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে তিন ছাত্রীর সাজা  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) গাঁজা সেবনের অভিযোগে দুই আবাসিক ছাত্রীর সিট বাতিল করা হয়েছে। একই অভিযোগ ও কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে হলে অবস্থান করায় আরেক ছাত্রীকে এক হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয়

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু   

বেনাপোলে ছয়তলা থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু  

যশোরের বেনাপোল বাজারে নির্মাণাধীন ৬ তলা ভবন থেকে পড়ে নাজিম উদ্দিন (৩০) নামে এক ইলেকট্রিশিয়ান মারা গেছেন। বৃহস্পতিবার দুপুরে বেনাপোল বাজারের রহমান চেম্বার ভবনে এ ঘটনা ঘটে।

খেলাধুলা

বিপিএলে রংপুরের হয়ে খেলবে পাকিস্তানের জুনায়েদ খান

বিপিএলে রংপুরের হয়ে খেলবে পাকিস্তানের জুনায়েদ খান

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রেঞ্জারর্সের হয়ে খেলবেন পাকিস্তানি পেসার জুনায়েদ খান।

জাতীয়

খুলনায় দুই সহযোগীসহ গ্রেপ্তার ‘কনডম রিপন’

খুলনায় দুই সহযোগীসহ গ্রেপ্তার ‘কনডম রিপন’

খুলনার দিঘলিয়া থেকে দুই সহযোগীসহ তালিকাভুক্ত সন্ত্রাসী রিপন শেখ ওরফে ‌‘কনডম রিপনকে’ (৩০) গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব)।

স্বাস্থ্য

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

শীতে মেজাজ ভালো রাখতে যা খেতে হবে

মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে মেজাজের পরিবর্তন খুবই স্বাভাবিক ঘটনা। হঠাৎ করে মেজাজ পরিবর্তন হয়ে যাবার ঘটনাকে ইংরেজিতে বলা হয় ‘মুড সুয়িং’। আর মৌসুমের সঙ্গে মেজাজ খারাপ হবার ঘটনাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার (মৌসুম প্রভাবিত অসুখ)।