• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হারাতে পারেন এই মুসলিম যুবক

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হারাতে পারেন এই মুসলিম যুবক

আন্তর্জাতিক ডেস্ক০৭ নভেম্বর ২০১৯, ০৭:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।

আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন। এই নির্বাচনে আক্সব্রিজ আসনে প্রধানমন্ত্রী বরিস জনসনের বিপক্ষে লড়বেন আলি মিলানি। ইরানি বংশোদ্ভূত মুসলিম এই যুবক লেবার পার্টির পক্ষে ভোটযুদ্ধে অংশ নেবেন।

এই দুইজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে পশ্চিমা গণমাধ্যমগুলোতে ইতোমধ্যে জল্পনা শুরু হয়ে গেছে। ২৫ বছর বয়সী আলি নিজেই জনসনকে হারানোর হুঁশিয়ারি দিয়েছেন।

নিয়ম অনুযায়ী দেশটিতে প্রতি পাঁচ বছর অন্তর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু গত পাঁচ বছরের কম সময়ে দেশটিতে এটি তৃতীয় সাধারণ নির্বাচন। আর গত ১০০ বছরের ইতিহাসে ডিসেম্বরে সাধারণ নির্বাচন আয়োজনের দ্বিতীয় ঘটনা।

সরকার বনাম পার্লামেন্টের মুখোমুখি অবস্থানে দীর্ঘ প্রায় সাড়ে তিন বছরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর করা যায়নি। সর্বশেষ ৩১ অক্টোবর আলোচিত এই বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তা পিছিয়ে যায়। নতুন দিনক্ষণ নির্ধারিত হয়েছে ২০২০ সালের ৩১ জানুয়ারি। ব্রেক্সিট নিয়ে এমন অচলাবস্থার অবসানে অবশেষে আগাম সাধারণ নির্বাচনের পথ বেছে নিয়েছে যুক্তরাজ্য।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, নির্বাচনে মূল লড়াই হবে বর্তমান ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির মধ্যে। দুই দলের নেতৃত্ব দিচ্ছেন যথাক্রমে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অপেক্ষাকৃত বামপন্থী হিসেবে পরিচিত জেরেমি করবিন।

আক্সব্রিজ আসন থেকে নির্বাচনে করবেন বরিস জনসন ও আলি মিলানি। এই আসনটি মোটেও জনসনের ঘাঁটি নয়। ২০১৭ সালের নির্বাচনে জনসন ৫ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করেন।

আলি যদি ৫ শতাংশ ভোট নিজেদের দিকে আনতে পারেন, তাহলে জনসন বিপদে পড়ে যাবেন। বিবিসির এক প্রতিবেদনে এমনটাই বলা হচ্ছে।

আক্সব্রিজে বরিস জনসন থাকেন না। বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতে কদাচিৎ যান। আর এ কারণে তার জনপ্রিয়তা সেখানে অতটা নয়। অন্যদিকে আলি মিলানি সেখানে খুবই জনপ্রিয়। ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ছাত্রনেতা ছিলেন তিনি।

ইতোমধ্যে ভোট প্রচারণায় নেমে গেছেন আলি মিলানি। মঙ্গলবার ভোট চাইতে গিয়ে বরিসকে হারানোর আহ্বান জানিয়েছেন তিনি। গত ১০০ বছরে ব্রিটেনের কোনো প্রধানমন্ত্রী নিজ আসনে হারেননি।

এবার ইতিহাস গড়ার কথা উল্লেখ করে আলি বলেন, ‘এটা ঐতিহাসিক নির্বাচন। প্রথমবারের মতো আমরা কোনো প্রধানমন্ত্রীকে আসনহীন করে দিতে পারি। ঠিক এখানে বরিস জনসনকে ক্ষমতাহারা করার শক্তি আমাদের আছে।’

তেহরানে জন্ম নেয়া আলি মায়ের সঙ্গে পাঁচ বছর বয়সে লন্ডনে চলে আসেন। আংশিক বৃত্তিতে পড়াশোনা করেছেন স্কুলে। অন্যদিকে বরিস জনসনের জন্ম নিউইয়র্কে। তার বাবা একজন কূটনীতিক ছিলেন। মা ছিলেন শিল্পী। তার পড়াশোনা অক্সফোর্ডে। রাজনীতিতে আসার আগে একজন জনপ্রিয় সাংবাদিক ছিলেন।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী প্রধানমন্ত্রী হওয়ার জন্য কোনও আসনে এমপি হওয়ার দরকার নেই। জনসন হাউস অব লর্ড থেকে সরকার চালাতে পারেন। তবে বিগত ১০০ বছরে এই ঘটনা ঘটেনি।

 

টাইমস/এসআই

 

সড়ক আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

সড়ক আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ মন্ত্রণালয়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

নতুন সড়ক পরিবহন আইন নিয়ে শ্রমিকদের সুপারিশ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই: কাদের

পরিবহন ধর্মঘট আর নেই উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশুদের বহিষ্কার কেন অবৈধ হবে না: হাইকোর্ট

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ

জাতীয়

যুবককে বেঁধে পেটানো সেই ইউপি সদস্য গ্রেপ্তার

যুবককে বেঁধে পেটানো সেই ইউপি সদস্য গ্রেপ্তার

বিচারের নামে যুবককে বেঁধে পেটানো সেই ইউনিয়ন পরিষদ সদস্যকে আটক করেছে পুলিশ।বৃহস্পতিবার বিকালে সিলেটের জকিগঞ্জ উপজেলার কানাইঘাট সীমান্ত এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক আব্দুস সালাম জকিগঞ্জ উপজেলার কাজলশাহ ইউনিয়ন পরিষদ সদস্য। এই তথ্য নিশ্চিত করে সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম জানান, সালাম আটগ্রাম গুচ্ছগ্রামের গিয়াস উদ্দিন আফজাল নামে এক যুবককে বাঁশের সঙ্গে ঝুলিয়ে নির্মমভাবে নির্যাতন করছেন এমন একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জাতীয়

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী

গুজবে কান না দেয়ার জন্য জনগণের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাঝে মাঝে আমরা দেখি, অপপ্রচার চালিয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হয়। আমি সবাইকে একটা কথা বলবো, এই অপপ্রচারে কান দেবেন না।’ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ পরিবারের সদস্য এবং সশস্ত্র বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য সশস্ত্র বাহিনী দিবস-২০১৯ উপলক্ষ্যে এই সংবর্ধনার আয়োজন করেন প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হচ্ছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানিতে অংশ নিতেই সেখানে যাচ্ছেন তিনি। এ মামলায় মিয়ানমারের পক্ষে আইনি লড়াইয়ের জন্য টিম গঠিত হয়েছে। সেই টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন অং সান সু চি।

জাতীয়

ছেলের চাকরি ফেরতের দাবিতে রংপুরে অনশনে মুক্তিযোদ্ধা বাবা

ছেলের চাকরি ফেরতের দাবিতে রংপুরে অনশনে মুক্তিযোদ্ধা বাবা

রংপুরে ছেলের চাকরি ফিরিয়ে দেয়ার দাবিতে সপরিবারে অনশন করছেন মুক্তিযোদ্ধা রঙ্গলাল মহন্ত। বৃহস্পতিবার টানা তৃতীয় দিনের মতো অনশনে অসুস্থ হয়ে পড়েন এই মুক্তিযোদ্ধা বাবা।

জাতীয়

যশোরে দুই ছাত্রীকে বাল্যবিবাহ দিতে চাওয়ায় ৫ জনের কারাদণ্ড

যশোরে দুই ছাত্রীকে বাল্যবিবাহ দিতে চাওয়ায় ৫ জনের কারাদণ্ড

দুই ছাত্রীকে বাল্যবিবাহ দেয়ার সময় পাঁচজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাতে যশোরের বাঘারপাড়া উপজেলায় শালবরাট ও ঠাকুরকাঠি গ্রামে অভিযান চালিয়ে দুই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করা হয়। বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম তানিয়া আফরোজ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

আন্তর্জাতিক

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

বিভিন্ন ধরনের গাঁজার স্বাদ পরীক্ষা করে লিখিতভাবে মতামত দিতে হবে। আর তার জন্য বেতন দেয়া হবে তিন হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় দুই লাখ ৫৪ হাজার টাকা)। আমেরিকান মারিজুয়ানা নামে একটি মার্কিন ম্যাগাজিন সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে এমন কর্মী খুঁজছে। আমেরিকান মারিজুয়ানার সম্পাদক ডুয়াইট কে ব্লেক জানিয়েছেন, ইতোমধ্যে তারা তিন হাজারের বেশি আবেদনপত্র পেয়েছেন এই পদের জন্য।