• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

‘বিচ্ছেদ’র কষ্ট বোঝাতে ইসরো প্রধানকে কাশ্মীরি সাংবাদিকের চিঠি

‘বিচ্ছেদ’র কষ্ট বোঝাতে ইসরো প্রধানকে কাশ্মীরি সাংবাদিকের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৫:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

চাঁদের বুকে পা ফেলবার ক্ষণিক আগেই কেন্দ্রের সঙ্গে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে ভারতের বহুল আলোচিত চন্দ্রযান-২-এর। সফলতার কাছাকাছি গিয়ে এমন আচমকা বিচ্ছেদে মর্মাহত ভারতবাসী। তবে সবচেয়ে বেশি যিনি ভেঙ্গে পড়েছেন তিনি হলেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর প্রধান কে শিবন। কেননা অল্পের জন্য অভিযাত্রা সফল হয়নি। নভোযানটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করলেই ভারত যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের কাতারে নাম লেখাতো।

সেই সঙ্গে প্রথমবারেই চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণের রেকর্ডও দখলে আসত ভারতের। তবে এসব রেকর্ডের কিছুই হয়নি ভারতের। এই ব্যর্থতার দায়ে অনেকটাই মুষড়ে পড়েছেন ইসরো প্রধান কে শিবন। তাকে উদ্দেশ্ করে সম্প্রতি একটি আবেগঘণ চিঠি লিখেছেন কাশ্মীরি এক সাংবাদিক। সৈয়দ ফাইজান বুখারি নামের ওই কাশ্মীরি সাংবাদিক তার চিঠিতে চন্দ্রযান-২-এর বিচ্ছিন্ন হওয়ার সঙ্গে মা ও ভাইবোনদের বিচ্ছিন্নতাকে তুলনা করে কাশ্মীরিদের কষ্টের কথাগুলো বোঝোতে চেয়েছেন।

ইসরোপ্রধানকে উদ্দেশ করে দ্য কুইন্ট নামে একটি ইংরেজি পোর্টালে লেখা সৈয়দ ফাইজান বুখারির কথাগুলো তুলে ধরা হলো-

‘শ্রদ্ধেয় ইসরোপ্রধান, একজন কাশ্মীরি হিসেবে আমি অনুভব করি প্রিয়জনের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হলে তা কতটা যন্ত্রণার’ শিরোনামে সেই চিঠিতে তিনি উল্লেখ করেন, ‘আপনাকে ও আপনার দলকে অভিনন্দন যে, ভারতের জন্য গর্ব বয়ে আনতে আপনার যথেষ্ট চেষ্টা করেছেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে অন্তিম মুহূর্তে গিয়ে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে আপনার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আমি জানি, আপনি ভারতকে গর্বিত করতে চান? কে না চায়? একজন ভারতীয় হিসেবে আমিও ভারতকে গর্বিত করতে চাই।

সফলতার এতো কাছাকাছি পৌঁছেও চাঁদের সঙ্গে আপনার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। এতে আপনি বিপর্যস্ত। ‘বিক্রম’-এর সঙ্গে যোগাযোগ ছিন্ন হওয়ার পর আপনি প্রকাশ্যেই ভেঙে পড়েন। আর আপনার এ কষ্ট আমি তিলে তিলে টের পাচ্ছি।

কেবল কাশ্মীরিরাই আপনার এ কষ্ট বুঝতে পারবে। কারণ আপনার মতোই কাশ্মীরে আমার যে চাঁদ রয়েছে তার (মায়ের) সঙ্গে গত এক মাস ধরে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।’

ফাইজান আরও লেখেন, ‘আপনি ভাগ্যবান। প্রধানমন্ত্রী আপনাকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছেন। কিন্তু দেখুন কতটা হতভাগ্য আমি! এক মাস ধরে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে আছি। কেউ সান্ত্বনা দিতে, সহমর্মিতা জানাতে আসেননি। আমার মতো হাজারও কাশ্মীরির একই অবস্থা। জড়িয়ে ধরা তো দূরের কথা আমাদের জন্য একটি শব্দও খরচ করেননি প্রধানমন্ত্রী।’

ফাইজান লেখেন, ‘স্যার, আপনার ও আমার মধ্যে অনেক মিল রয়েছে। আপনি বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ পেতে মরিয়া। আমিও আমার মা, পরিবার ও ছোট ভাইবোনদের খবর নিতে গত এক মাস ধরে মরিয়া হয়ে আছি। কিন্তু পার্থক্য হলো আপনাকে সব ধরনের সহায়তা করছে সরকার। আপনাকে আশ্বস্ত করছে, সান্ত্বনা দিচ্ছে। কিন্তু আমার মায়ের খবর এনে দিচ্ছে না কেউ।’

সবশেষে আপ্লুত ভাষায় ফাইজান লেখেন, ‘হয়ত বিক্রমের সঙ্গে বিচ্ছিন্ন সংযোগ ফিরে পাবেন আপনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনাকে প্রশংসায় ভাসাবে ভারতবাসী। সরকার আপনাকে ফুলের মালা দিয়ে বরণ করবে। কিন্তু তখনও আমি মা-বাবার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে একাকী প্রহর গুনতে থাকব।’

এভাবেই যোগাযোগ বিচ্ছিন্ন কাশ্মীরিদের যন্ত্রণা ফুটিয়ে তুলে ইসরোপ্রধানকে খোলা চিঠি দিলেন এক কাশ্মীরি।

প্রসঙ্গত খুঁজে পাওয়া গেছে বিক্রম ল্যান্ডার। এটি চাঁদের পৃষ্ঠে অবস্থান করছে বলে জানিয়েছেন ইসরোপ্রধান কে শিভান। তিনি জানান, চন্দ্রযানটির সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

 

টাইমস/এমএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

জাতীয়

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

বদরগঞ্জে গুদামঘরে মিলল প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল

রংপুরের বদরগঞ্জে একটি গুদামঘরের ইউরিয়া সারের বস্তা ও কার্টুনের ভেতর থেকে প্রায় ৫ হাজার বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসময় মশিউর রহমান (২৪) নামে এক ব্যক্তিকে আটক করা হয়।

জাতীয়

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

মুজিববর্ষ: ভোলায় ২৫২৩ গৃহহীন পরিবার পেল নতুন ঘর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে ভোলার লালমোহন উপজেলার ৯ ইউনিয়নের দুই হাজার ৫২৩ ভূমি ও গৃহহীন পরিবারকে নতুন ঘর উপহার দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লালমোহন উপজেলা পরিষদ প্রাঙ্গণে পরিবারগুলোর প্রতিনিধির হাতে নতুন ঘরের চাবি তুলে দেয়া হয়।

জাতীয়

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামের মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে উপজেলার ঠাকুরদিঘী এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। বলে পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়। নিহতের নাম মো. ইসমাইল (২৩)। সে কাভার্ডভ্যান চালকের হেলপার ছিল।

লাইফস্টাইল

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

অফিসের নিয়মিত কাজ কি আপনাকে উদ্বিগ্ন কিংবা হতাশ করে তোলে? কাজের সময়সীমা এবং কর্তৃপক্ষের ডাকা সভাগুলি কি আপনার হৃৎস্পন্দন বাড়িয়ে দেয়? আশ্চর্যের বিষয় হল, আপনার ডেস্কের ডানদিকে পাত্রে রাখা একটি উদ্ভিদ আপনার দৈনন্দিন দুর্ভোগের প্রতিকার করতে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।