• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

ফিচার ডেস্ক০৫ নভেম্বর ২০১৮, ০৮:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

কেবল রোমান্টিকতার জন্যই নয়। একটি সুন্দর ও স্বাস্থ্যকর জীবনের জন্য জীবন সঙ্গীর প্রতি গভীর মনোযোগ দিন। লস এঞ্জেলেসের সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক জেসন উইম্বারলি তার জীবনের অভিজ্ঞতা থেকে এ পরামর্শ দেন।

জেসন লস এঞ্জেলসে শরীর চর্চার ব্যবসা পরিচালনা করেন। তিনি তার প্রতিষ্ঠানে আগত সেলিব্রেটি সদস্যদের শারীরিক ফিটনেস লক্ষ্য অর্জনে সহযোগিতা করছেন।

একজন আধুনিক ব্যক্তি হিসেবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। ফলে তিনি সবসময় তার গ্রাহকদের বিভিন্ন সমস্যা সম্পর্কে খেয়াল রাখেন।

আধুনিক এই যান্ত্রিক সমাজ ব্যবস্থায় মানুষ তার জীবন সঙ্গীকে প্রয়োজনীয় সময় দিতে পারে না। এ নিয়ে তাদের ব্যক্তিগত এবং পারিবারিক জীবনে নানা সমস্যা লেগেই থাকে। যা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

তাই জেসন এখানে বলছেন যে কীভাবে আপনি আপনার জীবন সঙ্গীর দিকে আরো মনোযোগ দিবেন এবং আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করবেন।

জেসন প্রতিদিন তার জীবনসঙ্গী জাই হোল্ডারকে নিয়ে বাইরে সময় কাটান। এ সময় তিনি তার স্মার্টফোনে “ডু নট ডিস্টার্ব” মুড চালু করে রাখেন, যাতে কেউ এই সুন্দর মুহুর্তগুলো নষ্ট করতে না পারে। এই জুটি প্রতিদিন তাদের একান্ত ভাবনাগুলো বিনিময় করেন এবং আগামী দিনগুলো নিয়ে পরিকল্পনা করেন।

এক সাক্ষাৎকারে জেসন বলেন, যখন তিনি তার সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটান তিনি তার মোবাইল ফোনটি গাড়িতে রেখে যান। এতে তারা দুজনই খুব আনন্দঘন মুহূর্ত ব্যয় করতে পারেন।

তিনি বলেন, “আমি সেলিব্রেটিদের নিয়ে কাজ করি। তাই খুব ব্যস্ত থাকতে হয়। কিন্তু যখন আমরা দুজনই ব্যস্ততা থেকে দূরে গিয়ে একে অপরকে সময় দেই, তখন আমরা অনুভব করতে পারি যে দিন শেষে আমরা কী চাই”।

জেসন উইম্বারলি বলেন, “যদিও ব্যস্ততা থেকে দূরে থাকা খুব কঠিন, তবুও সুস্থ-সুন্দর জীবনের জন্য এটা করতে হবে। জীবন সঙ্গীকে যথেষ্ট সময় দিতে হবে। এটা মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোকেই উন্নত করবে এবং আপনাকে আরও কিছুদিন বেঁচে থাকার আশা জাগাবে”।

উল্লেখ্য, আচরণগত মেডিসিনবিষয়ক জার্নাল “সাইকোসোমেটিক মেডিসিনে” প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, জীবন সঙ্গীকে বুঝতে পারা, পরস্পরের যত্ন নেয়া এবং প্রশংসা করা একটি দীর্ঘ জীবন নিয়ে আসতে পারে।

পাঁচ বছর আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক সম্পর্কের প্রভাব নিয়ে এ গবেষণা করেন।

গবেষকদের একজন ওয়েইন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক স্ল্যাচার বলেন বলেন, “জীবন সঙ্গীর পরস্পরের প্রতি দায়িত্বশীলতা মানসিক চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে”।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় ১২০৮ জন প্রাপ্তবয়স্কের ২০ বছর ব্যাপী জীবন নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যাদের জীবনসঙ্গী পরস্পরকে সময় দিয়েছেন, যত্ন নিয়েছেন, প্রশংসা করেছেন তারা গত বিশ বছরে খুব কমই মৃত্যু ঝুঁকিতে ভুগেছেন।

যদিও ফলাফল এটা বুঝায় না যে, আপনি কখনও চাপ অনুভুব করবেন না। তবে এটা আপনাকে চাপের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

তাই একটি সুখী, সুন্দর, স্বাস্থ্যকর এবং দীর্ঘজীবী জীবন নিশ্চিত করতে জীবন সঙ্গীকে আরও বেশি করে সময় দিতে এবং আর মনোযোগী হতে ওই প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

করোনার ‘হটস্পট’ ভিত্তিক লকডাউন আসছে

করোনার ‘হটস্পট’ ভিত্তিক লকডাউন আসছে

এবার নতুন করে করোনা সংক্রমণের ‘হটস্পট’ বা এলাকা ভিত্তিক লকডাউনের

এসএসসিতে ১৩শ’তে ১১৯২ পেয়ে সেরা তালিকায় ইলিয়াস

এসএসসিতে ১৩শ’তে ১১৯২ পেয়ে সেরা তালিকায় ইলিয়াস

এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডে ব্যবসায় শিক্ষা বিভাগে মেধাতালিকায় সেরা তালিকায়

বিশ্ববিদ্যালয়ে ফেল করা সেই ছেলেটি পাঠাওয়ের সফল টিম লিডার!

বিশ্ববিদ্যালয়ে ফেল করা সেই ছেলেটি পাঠাওয়ের সফল টিম লিডার!

শুধুমাত্র একাডেমিক পড়াশোনা দিয়ে কিছু হয়না সেটি আরেকবার প্রমাণ করলেন

জাতীয়

মানুষের পাশে থেকে করোনায় আক্রান্ত বিসিএস ক্যাডার!

মানুষের পাশে থেকে করোনায় আক্রান্ত বিসিএস ক্যাডার!

মামুনুর রশীদ ওরফে আল মামুন। এই বিসিএস ক্যাডার ঢাকা জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন

জাতীয়

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত বাড়ছেই

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ৮৪৬ জন।

আন্তর্জাতিক

ক্লাসে তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রী এখন বিশ্ববিদ্যালয়ের ভিসি!

ক্লাসে তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রী এখন বিশ্ববিদ্যালয়ের ভিসি!

ক্লাসে বহুবার তিনি তাচ্ছিল্যের শিকার হয়েছেন। শিক্ষকরা তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে বলতেন তোমার দ্বারা কিছু হবে। তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রীটিই

জাতীয়

পাঁচ কিলোমিটার সড়কে বৃক্ষরোপণ করে করোনায় মৃতদের স্মরণ

পাঁচ কিলোমিটার সড়কে বৃক্ষরোপণ করে করোনায় মৃতদের স্মরণ

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত পুরো বিশ্ব। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে সহস্রাধিক মানুষ। এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের স্মরণে এক ব্যতিক্রম উদ্যোগ হাতে নেওয়া হয়েছে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নে। মৃতদের স্মরণে পাঁচ কিলোমিটার সড়কের পাশে বৃক্ষরোপণ করা হয়েছে।

জাতীয়

গণস্বাস্থ্যের করোনা কিটের পরীক্ষা শেষ, প্রতিবেদন বুধবার

গণস্বাস্থ্যের করোনা কিটের পরীক্ষা শেষ, প্রতিবেদন বুধবার

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কিটের কার্যকারিতা পরীক্ষার প্রতিবেদন আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে জমা দেয়া হবে।

স্বাস্থ্য

কিছু মানুষকে আক্রান্ত করার ক্ষমতা নেই করোনার

কিছু মানুষকে আক্রান্ত করার ক্ষমতা নেই করোনার

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। একই সঙ্গে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যারও। তবে এ মহামারীর মধ্যেও কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবেন না। সম্প্রতি সেল জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণায় এমন দাবি করা হয়েছে। গবেষণায় বলা হয়, সব মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটানোর সক্ষমতা নেই। কিছু মানুষের শরীরে এমন ধরনের ‘টি সেল’ (এর টিকা নিউজের শেষে দেয়া আছে) রয়েছে, যার কারণে তারা কখনও এই ভাইরাসে আক্রান্ত হবেন না।