• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

দীর্ঘজীবী হতে জীবন সঙ্গীকে সময় দিন

ফিচার ডেস্ক০৫ নভেম্বর ২০১৮, ০৮:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

কেবল রোমান্টিকতার জন্যই নয়। একটি সুন্দর ও স্বাস্থ্যকর জীবনের জন্য জীবন সঙ্গীর প্রতি গভীর মনোযোগ দিন। লস এঞ্জেলেসের সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক জেসন উইম্বারলি তার জীবনের অভিজ্ঞতা থেকে এ পরামর্শ দেন।

জেসন লস এঞ্জেলসে শরীর চর্চার ব্যবসা পরিচালনা করেন। তিনি তার প্রতিষ্ঠানে আগত সেলিব্রেটি সদস্যদের শারীরিক ফিটনেস লক্ষ্য অর্জনে সহযোগিতা করছেন।

একজন আধুনিক ব্যক্তি হিসেবে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। ফলে তিনি সবসময় তার গ্রাহকদের বিভিন্ন সমস্যা সম্পর্কে খেয়াল রাখেন।

আধুনিক এই যান্ত্রিক সমাজ ব্যবস্থায় মানুষ তার জীবন সঙ্গীকে প্রয়োজনীয় সময় দিতে পারে না। এ নিয়ে তাদের ব্যক্তিগত এবং পারিবারিক জীবনে নানা সমস্যা লেগেই থাকে। যা তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে।

তাই জেসন এখানে বলছেন যে কীভাবে আপনি আপনার জীবন সঙ্গীর দিকে আরো মনোযোগ দিবেন এবং আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করবেন।

জেসন প্রতিদিন তার জীবনসঙ্গী জাই হোল্ডারকে নিয়ে বাইরে সময় কাটান। এ সময় তিনি তার স্মার্টফোনে “ডু নট ডিস্টার্ব” মুড চালু করে রাখেন, যাতে কেউ এই সুন্দর মুহুর্তগুলো নষ্ট করতে না পারে। এই জুটি প্রতিদিন তাদের একান্ত ভাবনাগুলো বিনিময় করেন এবং আগামী দিনগুলো নিয়ে পরিকল্পনা করেন।

এক সাক্ষাৎকারে জেসন বলেন, যখন তিনি তার সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটান তিনি তার মোবাইল ফোনটি গাড়িতে রেখে যান। এতে তারা দুজনই খুব আনন্দঘন মুহূর্ত ব্যয় করতে পারেন।

তিনি বলেন, “আমি সেলিব্রেটিদের নিয়ে কাজ করি। তাই খুব ব্যস্ত থাকতে হয়। কিন্তু যখন আমরা দুজনই ব্যস্ততা থেকে দূরে গিয়ে একে অপরকে সময় দেই, তখন আমরা অনুভব করতে পারি যে দিন শেষে আমরা কী চাই”।

জেসন উইম্বারলি বলেন, “যদিও ব্যস্ততা থেকে দূরে থাকা খুব কঠিন, তবুও সুস্থ-সুন্দর জীবনের জন্য এটা করতে হবে। জীবন সঙ্গীকে যথেষ্ট সময় দিতে হবে। এটা মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোকেই উন্নত করবে এবং আপনাকে আরও কিছুদিন বেঁচে থাকার আশা জাগাবে”।

উল্লেখ্য, আচরণগত মেডিসিনবিষয়ক জার্নাল “সাইকোসোমেটিক মেডিসিনে” প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, জীবন সঙ্গীকে বুঝতে পারা, পরস্পরের যত্ন নেয়া এবং প্রশংসা করা একটি দীর্ঘ জীবন নিয়ে আসতে পারে।

পাঁচ বছর আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক সম্পর্কের প্রভাব নিয়ে এ গবেষণা করেন।

গবেষকদের একজন ওয়েইন স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক স্ল্যাচার বলেন বলেন, “জীবন সঙ্গীর পরস্পরের প্রতি দায়িত্বশীলতা মানসিক চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে”।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় ১২০৮ জন প্রাপ্তবয়স্কের ২০ বছর ব্যাপী জীবন নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যাদের জীবনসঙ্গী পরস্পরকে সময় দিয়েছেন, যত্ন নিয়েছেন, প্রশংসা করেছেন তারা গত বিশ বছরে খুব কমই মৃত্যু ঝুঁকিতে ভুগেছেন।

যদিও ফলাফল এটা বুঝায় না যে, আপনি কখনও চাপ অনুভুব করবেন না। তবে এটা আপনাকে চাপের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে।

তাই একটি সুখী, সুন্দর, স্বাস্থ্যকর এবং দীর্ঘজীবী জীবন নিশ্চিত করতে জীবন সঙ্গীকে আরও বেশি করে সময় দিতে এবং আর মনোযোগী হতে ওই প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

বুধবার থেকে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘটের ঘোষণা

বুধবার থেকে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘটের ঘোষণা

সড়ক পরিবহন আইন স্থগিতসহ নয় দফা দাবিতে অনির্দিষ্টকালের পণ্য প‌রিবহন

এবার কন্যা সন্তানের বাবা হলেন তামিম

এবার কন্যা সন্তানের বাবা হলেন তামিম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যান তামিম ইকবাল খান দ্বিতীয়বারের মতো

শোভন-রাব্বানীসহ শতাধিক ব্যক্তির সম্পদের অনুসন্ধানে দুদক

শোভন-রাব্বানীসহ শতাধিক ব্যক্তির সম্পদের অনুসন্ধানে দুদক

ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক

স্বাস্থ্য

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

আমাদের দৈনন্দিন জীবনে কারিপাতা এক অপরিহার্য ভেষজ। নানান কাজে এর ভূমিকার জুরি মেলা ভার। কারিপাতা এক কথায় মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রতি অঙ্গের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। একাধিক মরণব্যাধি রোগকে দূরে রেখে আয়ু বৃদ্ধিতেও সাহায্য করে।

বিনোদন

মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি, বর কলকাতার সৃজিত!

মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি, বর কলকাতার সৃজিত!

আবারও বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন ছোট পর্দার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। জানা গেছে, আগামী ২২ ফেব্রুয়ারি ভারতের পরিচালক সৃজিত মুখার্জি ও বিয়ে বন্ধনে আবদ্ধ হচ্ছেন তিনি।

উক্তি প্রতিদিন

“কাপুরুষ ব্যক্তি নারীর  সমতুল্য”

“কাপুরুষ ব্যক্তি নারীর সমতুল্য”

ফার্সি সাহিত্যে একটি প্রবাদ আছে- ‘সাতজন কবির সাহিত্যকর্ম রেখে যদি বাকি সাহিত্য দুনিয়া থেকে মুছে ফেলা হয়, তবু ফার্সি সাহিত্য টিকে থাকবে। এই সাতজন কবির অন্যতম শেখ সাদি।’ ফার্সি গদ্যের জনক মহাকবি শেখ সাদি দীর্ঘদিন ধরেই বাংলাভাষী পাঠকের কাছে অতি প্রিয় কবি। শুধু বাঙালিই নয় বিশ্বজুড়ে তিনি অত্যন্ত সমাদৃত।

ভ্রমণ

থাইল্যান্ড ভ্রমণ: পাতায়া থেকে কোরাল দ্বীপ (পর্ব-৩)

থাইল্যান্ড ভ্রমণ: পাতায়া থেকে কোরাল দ্বীপ (পর্ব-৩)

থাইল্যান্ডের পাতায়াতে আমাদের ২য় দিন। মা-বাবা ভোর ৬ টায় আমাকে ডেকে তুললেন। কিছুতেই ঘুম থেকে উঠতে মন চাচ্ছিল না। তবে ঘুরতে আসার পর যদি ঘুম কাবু করে ফেলে তাহলে যে, বড়ই সমস্যা। তাই ঘুম থেকে উঠে রেডি হয়ে বেড়িয়ে পড়লাম নতুন গন্তব্যে।

অর্থনীতি

বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার

বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার

মিসর থেকে কার্গো বিমানে পেঁয়াজ আনা হচ্ছে। ১৯ নভেম্বর ঐ পেঁয়াজের প্রথম চালান দেশে আসবে। এলসির মাধ্যমে সমুদ্রপথে পেঁয়াজ আমদানিতে দেড় মাসের মতো সময় লাগে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপদকালীন সমস্যা নিরসনে দ্রুত গতিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছেন।

বিনোদন

নায়ক শাকিব খানকে ভ্রাম্যমাণ আদালতের ১০ লাখ টাকা জরিমানা!

নায়ক শাকিব খানকে ভ্রাম্যমাণ আদালতের ১০ লাখ টাকা জরিমানা!

নকশা না মেনে রাজধানীর নিকেতনে বাড়ি করায় ঢাকার শীর্ষ নায়ক শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা করেছে রাজউকের ভ্রাম্যমান আদালত। সোমবার (১৮ নভেম্বর) সকালে রাজউকের এ অভিযান পরিচালিত হয়। এতে জরিমানার মুখোমুখি হন নায়ক শাকিব।