• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭
করোনাভাইরাস

সতর্ক বাংলাদেশ, চীন ফেরত যাত্রীরা পর্যবেক্ষণে

সতর্ক বাংলাদেশ, চীন ফেরত যাত্রীরা পর্যবেক্ষণে

ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক২৮ জানুয়ারি ২০২০, ০৪:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

আলোচিত করোনাভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে চীন। এরই মধ্যে দেশটিতে অন্তত শতাধিক জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া বিশ্বের ১২টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশে কেউ এই ভাইরাসে সংক্রমিত হয়নি। চীন থেকে আসা যাত্রীদের ব্যাপারে সতর্ক রয়েছে সরকার। এছাড়া চীন ফেরত যাত্রীদের পর্যবেক্ষণে রেখেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ সেল।

এদিকে করোনাভাইরাসের সর্বশেষ অবস্থা ও বাংলাদেশ সরকারের প্রস্তুতির বিষয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের যেসব এলাকায় বাংলাদেশীরা থাকেন, সেসব এলাকায় বিশেষ সতর্কতা নেয়া হয়েছে। এছাড়া চীন থেকে ফেরত আসা বাংলাদেশীদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাংলাদেশে প্রবেশের সময় তাদের যথাযথভাবে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে।

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে বরং সতর্ক থাকার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশেষ প্রয়োজন ছাড়া আপাতত চীন ভ্রমণ থেকে বিরত থাকুন। এছাড়া হালকা জ্বর, সর্দি-কাশি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এসময় মন্ত্রী জাহিদ মালেক বলেন, চীনের উহান শহরে আমাদের ৩০০ ছাত্রছাত্রী পড়াশুনা করছেন। তারা সবাই নিরাপদে ও সুস্থ্য আছেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন করোনাভাইরাস প্রসঙ্গে বলেছেন, চীন ও দক্ষিণ কোরিয়া থেকে যারা দেশে ফিরছেন, তাদেরকে পর্যবেক্ষণে রাখবে সরকার। মঙ্গলবার রাজধানীর গুলশানে এক হোটেলে ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউয়ের বাস্তবায়ন উপলক্ষে এক কর্মশালায় তিনি একথা বলেন।

 

টাইমস/এসএন/এইচইউ

করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে যা করবেন

করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে যা করবেন

সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া রহস্যময় ভাইরাস বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে।