• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

বিজ্ঞানী ফয়জুর রহমানের পাশে 'স্বপ্ন'

বিজ্ঞানী ফয়জুর রহমানের পাশে 'স্বপ্ন'

নিজস্ব প্রতিবেদক১১ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

“খুব দ্রুত এক দোকান থেকে অন্য দোকানে যাচ্ছিলেন, উদ্দেশ্য নিজের বই বিক্রি। একে একে জীবনের ৮৬ বছর পার করেও বয়সের ভারে ক্লান্ত হননি। উনার হাতে ব্যাগ ভর্তি বইয়ের ভারে ক্ষয়ে যাওয়া জুতা ও নিজের লালিত স্বপ্ন নিয়েই দ্রুত হেঁটে হেঁটে নিজের লেখা বই ‌‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ ফেরি করছিলেন।”

সম্প্রতি একজন অমর একুশে বইমেলায় এমনি একজন ব্যক্তিকে দেখে তার বইয়ের কথা এবং ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করলে তা ভাইরাল হয়।

ওই ব্যক্তির নাম ড. ফয়জুর রহমান আল সিদ্দিকী। তিনি একজন অবসরপ্রাপ্ত বিজ্ঞানী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী প্রয়াত ড. ওয়াজেদ আলীর সহকর্মী ছিলেন।

এদিকে ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি এখন থেকে স্বপ্নের আউটলেটে পাওয়া যাবে বলে জানিয়েছে ‘স্বপ্ন’। প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বপ্নের ব্যাগে নিজের স্বপ্ন ফেরি করে বেরানো অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি এখন থেকে স্বপ্নের আউটলেটে পাওয়া যাবে।

বলা হয়েছে, একজন প্রকৃত স্কলারকে প্রমোট করার জন্য এগিয়ে এসেছে স্বপ্ন। এখন থেকে স্বপ্নের আউটলেটে তার “বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা” বইটি পাওয়া যাবে। একজন যোগ্য ব্যক্তির প্রাপ্য অর্জনের সংগ্রামের পাশে থাকবে স্বপ্ন।

জানা গেছে, ১৯৩৪ সালে ঢাকা জেলার নবাবগঞ্জ থানার চর মধুচারিয়া গ্রামে ড. ফয়জুর রহমানের জন্ম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে অনার্স করেন। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করে ঢাকা মেডিকেল কলেজের অধীনে এসিস্ট্যান্ট এক্সামিনার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে নিউক্লীয় শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের উপর দীর্ঘদিন গবেষণা করেন। ১৯৯২ সালে এই সংস্থার নিউক্লিয় বিজ্ঞান ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার এন্ড টেকনোলজির রসায়নশাস্ত্রের শিক্ষকতা করেছেন। রিজিওনাল কো-অপারেটিভ এগ্রিমেন্ট নামক একটি দক্ষিণ এশিয় আঞ্চলিক ফোরামে দীর্ঘ ৭ বছর বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

তার নিজস্ব গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে দেশ ও বিদেশের বিভিন্ন জার্নালে লেখা প্রকাশিত হয়েছে।

 

 

টাইমস/এইচইউ

বগুড়ায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে, নিহত ২

বগুড়ায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে, নিহত ২

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে পড়ে হেলপারসহ

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

সম্প্রতি ‘গরু কচুরিপানা খেতে পারলে মানুষ পারবে না কেন’ শিরোনামে

ফের বাড়লো স্বর্ণের দাম

ফের বাড়লো স্বর্ণের দাম

চীনের করোনা ভাইরাসের উত্তাপে বেড়েই চলছে একের পর এক পণ্যের

রাজনীতি

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

আসন্ন মুজিববর্ষ উদযাপন করতে গিয়ে কোনো ধরনের বাড়াবাড়ি করা যাবেনা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি আরও বলেন, মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি করা চলবে না।

বিনোদন

শাকিব সুদর্শন, তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম!

শাকিব সুদর্শন, তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম!

শাকিব সুদর্শন তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম! অবাক হচ্ছেন? হওয়ার কিছুই নেই। এটা আমার কথা না, এমন মন্তব্য করেছেন পরিচালক এ আর মুকুল নেত্রবাদী।

জাতীয়

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে চিকিৎসা নিতে জামিনে মুক্তির জন্য হাইকোর্ট বিভাগে আবেদন করেছেন। জামিন আবেদনে খালেদা জিয়া গুরুত্বর অসুস্থ এবং তার উন্নত চিকিৎসার প্রয়োজনের যুক্তি উত্থাপন করা হয়েছে।

জাতীয়

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

বাণিজ্য প্রসারের স্বার্থে নেপালকে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গৈয়ালির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

রাজনীতি

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়রের পদ বড় না, রাজনীতিটাই বড়। কেউ যদি বলত তিনি মেয়র হতে চান, আমি ছেড়ে দিতাম। কিন্তু আমার বিরুদ্ধে এত অপপ্রচার কেন? এতে তো দলই ক্ষতিগ্রস্ত হয়েছে। শতভাগ মিথ্যাকে প্রতিষ্ঠিত করার কোনো মানে হয়?’ পুনরায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া নিয়ে এসব কথা বলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের(চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বিনোদন

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

সৃজিত মুখার্জী ও মিথিলা। বেশ ছোট আয়োজনে তাদের বিবাহ সম্পন্ন হয়েছে। তবে ওইসময় তাদের দুজনই গণমাধ্যমে জানিয়েছিলেন, বেশ বড়সড় আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে তাদের বিবাহোত্তর সংবর্ধনা।