ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

শিশু সন্তানকে নিয়ে স্কুলে যাচ্ছেন বাবা। হঠাৎ রাস্তায় পড়ে থাকা সিগারেটের প্যাকেট দেখে থমকে দাঁড়ালেন। কুড়িয়ে নিলেন সিগারেটের খালি প্যাকেট। কাঁধে ব্যাগ ঝুলানো শিল্পী চলেছেন রাস্তাধরে। ফুটপাতে পড়ে থাকা সিগারেটের প্যাকেট তিনিও তুলে নিলেন হাতে। একই ভাবে শিক্ষার্থী, শিক্ষক, যুবক, শ্রমিক, মজুর, শিশু, নারী, পেশাজীবী সবাই সিগারেটের খালি প্যাকেট দেখলেই তুলে নিচ্ছেন হাতে।

এরপর তারা সবাই সেই সিগারেটের প্যাকেটের উপরের আবরণ ছিঁড়ে সাদা কাগজের পরত বের করছেন। আর রূপান্তরিত এই সিগারেটের সাদা প্যাকেটের গায়ে তারা লিখছেন ধূমপান বিরোধী ছোট ছোট স্লোগান। https://www.facebook.com/StopTobaccoBD/posts/869401813515179

কেউ লিখেছেন, ওরা ট্যাক্স ফাঁকি দেয়। কেউ লিখেছেন, ধূমপান ছাড়ুন জীবন বাঁচান। আবার কেউ লিখেছেন, সিগারেট রক্তে বিষ মেশায়। সিগারেট তৈরির কোম্পানিগুলো আইন মানে না। ধূমপায়ী আইন মানে না। ধূমপান মানে আত্মহত্যা। সিগারেটের মুল প্যাকেটের আবরণ তুলে সাদা অংশে এরকম নানা প্রতিবাদী কথা লিখছেন সচেতন মানুষগুলো। আর এসব লেখার নিচে তারা হ্যাশট্যাগ দিয়ে লিখছেন ‘ছাল তুলে নাও’।

‘স্টপ টোব্যাকো বাংলাদেশ’ নামে একটি সংগঠনের ফেসবুক পেজে এ নিয়ে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সামাজিক সচেতনতামূলক এই সংগঠনটি তাদের পেজে লিখেছে, সিগারেট কোম্পানিগুলো বাংলাদেশে তামাক চাষ করে জমির উর্বরতা ধ্বংস করে দিচ্ছে। তামাক চাষ করে তার ট্যাক্স ফাঁকি দিয়ে উৎপাদিত তামাক বিদেশে নিয়ে যাচ্ছে। এই তামাক দিয়ে আবার এই দেশের মানুষকেই তারা মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

সংগঠনটির ফেসবুক পেজে আরও লেখা হয়েছে, এখন থেকে আর এসব মেনে নেয়া হবে না। প্রতিবাদ হবে। এবার থেকে প্রতিবাদ হবে ‘ছাল তুলে নাও’।

প্রতিবাদের মুল স্লোগান ‘ছাল তুলে নাও’ শব্দটি খারাপ শুনালেও যৌক্তিকতা রয়েছে। প্যাকেটের ছাল তুলে নেয়ার মাধ্যমে প্রতিবাদীরা মূলত সিগারেট তৈরির কোম্পানি ও তামাক চাষিদের প্রতি একটা কঠিন বার্তা দিতে চেয়েছেন। অবশ্য ছাল তুলে নেয়ার ব্যাপারটিও একটি বহুজাতিক কোম্পানি বা তার কর্ণধারদের জন্য কম তাচ্ছিল্যের নয়। আর সেই অন্তর্নিহিত আঘাতটি করাই হয়তো ‘ছাল তুলে নাও’ হ্যাশট্যাগের মূল লক্ষ্য।

এটা ব্যতিক্রমী। একদমই নতুন উদ্যোগ। ‘ছাল তুলে নাও’ স্লোগানটি তারা হ্যাশট্যাগ আন্দোলনে পরিণত করতে চাইছে। ধূমপান বিরোধী এই উদ্যোগে অংশ নিতে সারাদেশ থেকে সবার প্রতি আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

সিগারেটের প্যাকেটের মূল আবরণ তুলে সাদা অংশ বের করে তার ওপর হ্যাশট্যাগ দিয়ে ‘ছাল তুলে নাও’ লেখা প্রতিবাদ সম্বলিত ছবি পাঠানোর আহ্বান জানিয়েছে তারা। আর এই ছবিগুলো থেকে বাছাইকৃত ছবি নিয়ে ধূমপান বিরোধী প্রতিবাদী প্রদর্শনীর আয়োজন করবে সংগঠনটি।

‘স্টপ টোব্যাকো বাংলাদেশ’ পেজে শেয়ার করা ভিডিওর প্রতিক্রিয়ায় ধূমপান বিরোধী মতামত প্রকাশ করেছেন অধিকাংশ মন্তব্যকারী। তারাও ধূমপান বিরোধী এই আন্দোলন বেগবান করার পক্ষে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: