শোকের আগস্ট, বেদনায় বাংলাদেশ

শোকের মাস আগস্ট। ইতিহাসের জঘন্য ও নৃশংস এক হত্যাকান্ড বাঙালী জাতির জন্য এই আগস্ট-ই যেন বেদনার। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকচক্রের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে শাহাদাত বরণ করেন। শোকের এই মাসে যেন বেদনায় কাতর বাংলাদেশ।

বর্বর হায়েনার দল সেদিন বঙ্গবন্ধুকে হত্যার মধ্যদিয়ে স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল রাজনৈতিক ধারাকে ধ্বংস করতে চেয়েছিল। বাঙালীর দর্শন, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে কূচক্রীরা মুছে দিতে চেয়েছিল। কিন্তু তারা সফল হতে পারেনি।

ইতিহাস বলছে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকালে সূর্য্য উদিত হলেও বাংলার আকাশে জমেছিল ঘোর কালো মেঘ। রাজধানীর ধানমন্ডির ৩২-এ সেদিন স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এমনকি ছোট্ট শিশু রাসেলকেও দয়া দেখায়নি পাষন্ডরা।

কিন্তু ভাগ্য সহায়। সেদিন প্রবাসে থাকার সুবাদে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সহোদরা বোন শেখ রেহানা প্রাণে বেঁচে যান। বহুদিন দেশেও ফিরতে পারেননি প্রধানমন্ত্রী ও তার বোন। কিন্তু সত্যিই ভাগ্য সহায়।

আজ বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করার সুযোগ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের চেতনা, দর্শন, আদর্শকে আঁকড়ে ধরে বাঙালি জাতীয়তাবাদের পথে চলতে শুরু করেছে বাংলাদেশ। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু হত্যার বিচারও সম্পন্ন করেছেন।

বছর ঘুরে আজ আবার এসেছে সেই বেদনার আগস্ট। এই অপয়া আগস্টেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়। কিন্তু কোনো কিছুই দমিয়ে রাখতে পারেনি তাকে। আজ দুর্বার গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে।

ইতিহাস বলছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির প্রতীক। তিনি বাংলার মাটি ও মানুষের পরমাত্মীয়। শত বছরের ঘোর নিশীথিনীর তিমির বিদারী অরুণ, তিনি ইতিহাসের বিস্ময়কর নেতৃত্বের কালজয়ী স্রষ্টা। বঙ্গবন্ধু বাংলার ইতিহাসের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। বাঙালীর জাতির জনক।

আর তাই তো কবি অন্নদাশঙ্কর রায় লিখেছেন- যতদিন রবে পদ্মা-মেঘনা, গৌরী যমুনা বহমান/ততদিন রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান।

 

টাইমস/এসএন

Share this news on: