পাঁচ দফা দাবিতে রাস্তায় নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

৩০ শতাংশ হারে টিউশন ফি কমানোসহ পাঁচ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, মহামারী করোনা ভাইরাসের কারণে অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় ওয়েভার দিলেও আমাদের টিউশন ফি’র ওপর কোনো ওয়েভার দেয়া হচ্ছে না।

শুক্রবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বনানী ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে এই আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, পূর্বে সেমিস্টার ফাইনাল পরীক্ষায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারীদের বিশেষ ওয়েভার দেয়া হলেও অজানা কারণে এখন সেটিও বন্ধ আছে।  এছাড়া করোনাকালীন সময়ে অন্যান্য বিশ্ববিদ্যালয় টিউশন ফি’র ওপর ওয়েভার দিলেও নর্দান ইউনিভার্সিটি কোনো ওয়েভার দিচ্ছে না। তাদের টিউশন ফি’র ওপর ৩০ শতাংশ ওয়েভার দিতে হবে।

এনিয়ে নর্দান বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহিদুল ইসলাম অদি জানান, আমরা গত অক্টোবর মাস থেকে টিউশন ফি’র ওপর ওয়েভার দেয়ার জন্য দাবি জানিয়ে আসছি। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের কথায় গুরুত্ব না দিয়ে কালক্ষেপণ করছে। সেজন্য বাধ্য হয়ে আমরা আজ রাস্তায় নেমেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তাতেই অবস্থা করবো।

তিনি আরও বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় অনেক ছাড় দিলেও আমাদের টিউশন ফি’র ওপর কোনো ওয়েভার দেয়া হচ্ছে না। করোনা মহামারিতে নর্দান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ওপর আর্থিক চাপ সৃষ্টি করছে।

শিক্ষার্থীদের দেয়া পাঁচটি দাবি হলো- ৩০ শতাংশ টিউশন ফি ওয়েভার, ইউজিসির নীতিমালা অনুযায়ী টিউশন ফি আদায়, এলএমএস এ্যাপ বাদ দিয়ে জুম অথবা গুগল মিটের মাধ্যমে ক্লাস পরিচালনা করা, মিডটার্ম পরীক্ষা পেছানো এবং পূর্বের মত সেমিস্টার ফাইনাল পরীক্ষায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হওয়া শিক্ষার্থীদের বিশেষ ওয়েভার দেয়া।

 

টাইমস/আরএ

Share this news on: