• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

বীরশ্রেষ্ঠ রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর

বীরশ্রেষ্ঠ রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর

ফিচার ডেস্ক০৭ জুলাই ২০১৯, ১১:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্ব ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ ৭ জনকে দেয়া হয় বীরশ্রেষ্ঠ উপাধি। তাদের মধ্যে অন্যতম হলেন বীরশ্রেষ্ঠ শহীদ মো. রুহুল আমিন।

মোহাম্মদ রুহুল আমিন ১৯৩৫ সালে নোয়াখালী জেলার সোনাইমুড়ি উপজেলার বাঘপাঁচড়া (বর্তমান আমিননগর) গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে যুদ্ধরত অবস্থায় তিনি শাহাদাত বরণ করেন।

এই মহান বীর যোদ্ধার স্মৃতিরক্ষার্থে ২০০৮ সালের ২০ জুলাই তার নিজ গ্রামে প্রতিষ্ঠা করা হয় রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর।

নোয়াখালী জেলা সদর থেকে ২৫ কি.মি. উত্তর এবং সোনাইমুড়ী উপজেলার সদর থেকে ৮ কি.মি. পশ্চিমে দেওটি ইউনিয়নভুক্ত বর্তমান রুহুল আমিন নগর গ্রামে তার পৈত্রিক ভূমিতে নির্মাণ করা হয় এ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর। সেখানে ২০ শতাংশ জমির উপর ৬২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয় আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এ গ্রন্থাগার ও স্মৃতিজাদুঘর। এতে আছে একটি সুপরিসর এবং সুসজ্জিত পাঠ-কক্ষ ছাড়াও অভ্যর্থনা কক্ষ, তত্ত্বাবধায়ক ও লাইব্রেরিয়ানের জন্য রয়েছে আলাদা কক্ষ। গ্রন্থাগারে আছে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতিবিজড়িত নথিপত্র ও মুক্তিযুদ্ধভিত্তিক দুর্লভ সব বই। যেগুলো সাক্ষী হয়ে আছে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের।

আজহার পাটোয়ারী ও জোলেখা খাতুনের প্রথম সন্তান বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিন এসএসসি পাশ করে ১৯৫৩ সালে জুনিয়র মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হিসাবে পাকিস্তান নৌবাহিনীতে যোগদান করেন। ১৯৭১ সালের এপ্রিল মাসে মোহাম্মদ রুহুল আমিন গোপনে পিএনএস বখতিয়ার নৌঘাঁটি ত্যাগ করে সীমান্ত পাড়ি দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। ২ নম্বর সেক্টরের অধীনে বহু স্থলযুদ্ধে বীরত্বের সঙ্গে অংশ নেন। বাংলাদেশ নৌবাহিনী গঠনের উদ্দেশ্যে বিভিন্ন সেক্টর ও সাব-সেক্টর থেকে নৌবাহিনীর সদস্যদের সেপ্টেম্বর মাসে একত্রিত করা হয়। ভারত সরকারের উপহার দুইটি টাগ-বোটে ‘পদ্মা’ ও ‘পলাশ’ নিয়ে শুরু হয় নৌযুদ্ধের প্রস্তুতি। গার্ডেন রীচ নৌ ওয়ার্কশপে টাগ-বোট দুটিতে দুটি করে বাফার গান আর চারটি করে ৫০০ পাউন্ড ওজনের মার্ক মাইন বহন করার উপযোগী করে গানবোটে রূপান্তরিত করা। ১২ অক্টোবর গার্ডেন রীচ জেটিতে আনুষ্ঠানিকভাবে গানবোট দুটিকে পানিতে ভাসান হয়। ‘পলাশ’-এর ইঞ্জিন রুমের প্রধান আর্টিফিসারের দায়িত্ব পান তিনি। ১০ ডিসেম্বর শুক্রবার মংলা বন্দরে পাকিস্তানি নৌঘাঁটি ও পিএনএস তিতুমীর দখল করার সময় পাক-বিমানবাহিনীর আক্রমণে অগ্নিদগ্ধ হয়ে তিনি শাহাদত বরণ করেন। মহান এ বীরকে সমাহিত করা হয় খুলনার রূপসা ফেরিঘাটের পূর্বপাড়ে।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সড়কপথে বাসে যেতে হবে নোয়াখালীর মাইজদী। জনপ্রতি ভাড়া পড়বে ৩৫০-৪৫০ টাকা। সেখান থেকে যেকোন লোকাল বাস সার্ভিসে সোনাইমুড়ী যেতে হবে। অথবা সোনাইমুড়ী গামী সিএনজি অটোরিকশাযোগে যাওয়া যাবে স্মৃতি জাদুঘরে।

অথবা ঢাকা থেকে ট্রেনযোগেও যাওয়া যাবে। ট্রেনে করে নামতে হবে মাইজদী স্টেশনে। সেখান থেকে সোনাইমুড়ীগামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে যাওয়া যাবে।

থাকা-খাওয়ার ব্যবস্থা: থাকার জন্য নোয়াখালী শহরে রয়েছে আবাসিক হোটেল। একই সাথে খাবার সুবিধাও রয়েছে সেখানে। হোটেল পুবালি, হোটেল রয়েল, হোটেল রাফসান, হোটেল লিটন উল্লেখযোগ্য।

 

টাইমস/এইচইউ

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও কিংবদন্তী নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

কুমিল্লার বুড়িচং উপজেলার ইলিশ মাছ বোঝাই মিনি ট্রাক খাদে পড়ে

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

বরেণ্য কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ (বুধবার)।

অর্থনীতি

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু   

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু  

অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী বিমানে করে ২২৫টি গরু বাংলাদেশে এসেছে। ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে। মঙ্গলবার ভোরে গরু বহনকারী কার্গো বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দেয় বিমানটি।

জাতীয়

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

কসবার ট্রেন দুর্ঘটনা বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানিয়েছেন, তূর্ণা নিশীথা ট্রেনটি ৬০-৬৫ কিলোমিটার গতিতে চলছিল। ঘন কুয়াশার কারণে চালক লাল সংকেত সিগন্যাল দেখতে পাননি। তূর্ণা নিশীথার চালক যখন সংকেত দেখতে পান, তখন ইর্মাজেন্সি ব্রেক করেন।

জাতীয়

কোম্পানীগঞ্জে ধানক্ষেতে মিলল যুবকের লাশ

কোম্পানীগঞ্জে ধানক্ষেতে মিলল যুবকের লাশ

নোয়াখালীর কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে চরএলাহী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড গাংচিল রাস্তা এলাকার একটি ধানক্ষেত থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

উক্তি প্রতিদিন

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

প্রাচীন গ্রিসের প্রভাবশালী তিন দার্শনিকের একজন অ্যারিস্টটল। অন্য দু’জন হলেন সক্রেটিস ও প্লেটো। সক্রেটিসের ছাত্র ছিলেন প্লেটো আর প্লেটোর ছাত্র অ্যারিস্টটল। অ্যারিস্টটলকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়।

লাইফস্টাইল

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিল ফ্যাশন সচেতন নারীদের প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আজকাল নারীরা ফ্যাশন নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করেন, পোশাকের সঙ্গে মানানসই হাই হিল জুতা তাদের চাই-ই চাই।

স্বাস্থ্য

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়