জেনে নিন ঘাড় ব্যথার কারণ

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে।

খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে। কেন এমন হয়, জানা থাকলে তা এড়িয়ে চলার মধ্য দিয়ে এই ঘাড় ব্যথা থেকে বেচে থাকা যেতে পারে।

আসুন জেনে নিই, কী কী কারণে ঘাড় ব্যথা হতে পারে-

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার
আমাদের প্রায় সবারই এই বদ অভ্যাসটি রয়েছে। আমরা যখন স্মার্টফোনের স্ক্রিনে মগ্ন হয়ে যাই, তখন আমাদের ঘাড় বেঁকে থাকে। সাধারণত এই ঘাড় বাঁকানো অবস্থা "টেক্সট নেক" হিসাবে পরিচিত। বর্তমানে এটি ঘাড় ব্যথার অন্যতম একটি কারণ।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, আমরা যখন দীর্ঘ সময় ধরে আমাদের ঘাড়কে কোণঠাসা করে বাঁকিয়ে রাখি, তখন আমরা নিজেদেরকে অকাল আর্থ্রাইটিসের দিকে ঠেলে দিই। এই বিশেষ ভঙ্গিটি ঘাড়ের চারপাশের পেশীগুলিতে চাপ দেয়, যার ফলে প্রচুর ব্যথা সৃষ্টি হয়।

আপনার ঘাড়ের পেশীগুলি সময়ে সময়ে নাড়াচাড়া করুন। দীর্ঘ সময় একটানা কাজ না করে বা ফোন না ঘেঁটে মাঝে মধ্যে বিরতি নিন। ঘাড় নাড়াচাড়ার কিছু ব্যায়াম অনুশীলন করুন।

ঘুমের ভঙ্গি ঠিক না থাকলে
ঘুমানোর সময় ঘাড় সঠিক বিন্যাসে না থাকলে তা থেকে ঘাড়ে এবং কাঁধে ব্যথা হতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের মতে, উপুড় হয়ে ঘুমালে এ থেকে ঘাড়ে ও কাঁধে ব্যথা হতে পারে। যেহেতু এর ফলে আপনার ঘাড়টি অদ্ভুতভাবে বেঁকে থাকবে, তাই আপনি উত্তেজনা ও ব্যথা অনুভব করতে পারেন।

সুতরাং আপনি চিৎ হয়ে অথবা পাশে ফিরে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন। এছাড়াও ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করুন, যাতে মাথা খুব বেশি বা কম উঁচুতে না থাকে।

কাঁধে ভারী ব্যাগ বহন করা
কাঁধে খুব ভারী ব্যাগ বহন করলে কাঁধ বা ঘাড়ে ব্যথা হতে পারে। আপনি যখন কোনো একটি কাঁধে একটি ভারী ব্যাগ বহন করেন তখন কাঁধের পেশীতে প্রচণ্ড চাপ পড়ে।

 

এটি কাঁধ ও ঘাড়ের পেশীগুলিকে টান দেয়, ফলে তীব্র ব্যথার সৃষ্টি হতে পারে। এই অভ্যাস পরিবর্তন করুন। যদি সম্ভব হয় তবে ব্যাকপ্যাক ব্যবহার করুন এবং হালকা ওজন নিয়ে ভ্রমণ করার চেষ্টা করুন।

ধূমপান
আপনি কি ধূমপান ছাড়ার কারণ খুঁজছেন? তাহলে এটিও তালিকায় যুক্ত করতে পারে। সিগারেটে বিদ্যমান বিভিন্ন রাসায়নিক পদার্থ আমাদের ধমনীগুলি শক্ত করে দেয় এবং হাড় ও পেশীতে রক্ত সরবরাহ হ্রাস করে। যদি আপনি ইতিমধ্যে ঘাড় ব্যথায় ভুগে থাকেন তাহলে ধূমপান সে ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে।

মানসিক চাপ
অবিরাম মানসিক চাপ আপনার শরীরে নানা রকম বিরূপ প্রভাব ফেলতে পারে। এটি আপনার দেহের বিন্যাস পুরোপুরি পরিবর্তন করতে পারে। এর ফলে শরীরে অস্বস্তিকর ধরণের ঝাঁকুনি হতে পারে কিংবা কাঁধ টান দিতে পারে। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করা এবং পরিস্থিতি সম্পর্কে সচেতন থাকলে এটি এড়াতে পারবেন। মাঝে মধ্যে হাঁটার অভ্যাস গড়ে তুলুন এবং নিজেকে আদ্র রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: