জেনে নিই, কেন শীতকালেও কলা খাবেন

অনেকেই বলে থাকেন শীতের সময় কলা খাওয়া ঠিক না। শীতের সময় কলা থাকা উচিৎ কিনা, তা নিয়ে নানা জনের নানা মত রয়েছে।

অবশ্য যাদের সাধারণ ঠাণ্ডা ও সাইনাসের মতো শ্বাসকষ্টজনিত অসুখ রয়েছে, তাদের খুব বেশি কলা না খাওয়াই ভালো। তবে শীতকালে সম্পূর্ণভাবে কলা খাওয়া বন্ধ করে দেয়া উচিত নয়।

চলুন জেনে নিই, কেন শীতকালেও কলা খাবেন-

কলাতে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ রয়েছে
ঠাণ্ডা আবহাওয়ায় হাড় সম্পর্কিত সমস্যা বাড়তে পারে। ক্যালসিয়ামের দৈনিক ডোজ শুধু হাড়ের ঘনত্ব বজায় রাখতে সহায়তা করে না একইসঙ্গে হাড় শক্তিশালী করে তোলে।

কলাতে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ যেমন- পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট, নিয়াসিন, রিবোফ্লাভিন ও ভিটামিন-বি রয়েছে। এগুলি শরীরকে কর্মক্ষম ও সুস্থ রাখতে সাহায্য করে।



হৃদযন্ত্র সুস্থ রাখতে কলা খাওয়া প্রয়োজন
কলা খেলে তা হৃদরোগ ও উচ্চরক্তচাপ প্রতিরোধেও সহায়তা করতে পারে। কলার মতো উচ্চ ফাইবারযুক্ত খাবার হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডস-এর একটি গবেষণা অনুসারে, নিয়মিত ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) এবং করোনারি হার্ট ডিজিজ (সিএইচডি) প্রতিরোধ করতে সহায়তা করে। কলাতে থাকা পটাসিয়াম হৃদস্পন্দন ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং মস্তিষ্ককে সজাগ রাখতে সাহায্য করে।

গভীর রাতের মিষ্টি খাওয়ার ইচ্ছা মেটাতে
অনেকেই গভীর রাতে মিষ্টি খাওয়ার জন্য ব্যাকুল হয়ে ওঠেন। একে বলা হয়- লেট নাই ক্র্যাভিং। চিনিযুক্ত খাবারের অনেক রকম স্বাস্থ্য ঝুঁকি থাকে। তবে এটি এড়ানোর জন্য কলা একটি কার্যকর উপায়। এতে প্রাকৃতিক চিনি এবং উচ্চ মাত্রায় ক্যালোরি থাকে। ফলে রাতের এই তৃষ্ণা মেটাতে কলা যথেষ্ট মিষ্টি এবং একইসঙ্গে এতে ভিটামিন ও ফাইবারের পরিমাণও বেশি।

কলা ঘুমের সমস্যা দূর করে
সন্ধ্যায় জিম বা শরীরচর্চা করার পরে কলা খাওয়া ভালো অভ্যাস। এটি পটাসিয়াম সমৃদ্ধ, তাই ক্লান্তিকর দিন শেষে এটি আপনাকে পেশী শিথিল করতে সাহায্য করবে। সন্ধ্যার পরে একটি বা দুটি কলা খাওয়ার অভ্যাস আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।



শীতের রাতে কলা খাওয়া যাবে কি?
কলা স্বাস্থ্যকর ও শক্তিবর্ধনকারী খাবার। তবে আপনার যদি সর্দি বা শ্বাসকষ্ট জনিত অসুস্থতা থেকে থাকে, তাহলে শীতকালে রাতে এটি খাবেন না বা দিনের বেলাতেও খুব বেশি কলা খাবেন না। কারণ, এটি শ্লেষ্মা বা কফের সংস্পর্শে আসার পরে জ্বালা সৃষ্টি করতে পারে। অন্যথায় শীতের রাতেও কলা খেতে কোনো সমস্যা নেই। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: