জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

গাজর যে চোখের জন্য ভালো এটি একটি প্রচলিত সত্য। এটি আমরা শুনে শুনে বড় হয়েছি এবং এই দাবির পেছনে বৈজ্ঞানিক প্রমাণও রয়েছে। আপনি যদি নিজের চোখের স্বাস্থ্য ও দৃষ্টি শক্তিশালী করার কথা ভেবে থাকেন, তাহলে এই লেখাটি আপনার জন্য।

চোখের স্বাস্থ্য রক্ষায় গাজরের সম্পর্ক নিয়ে একটি অনুমিত কল্পকাহিনী প্রচলিত আছে। বলা হয়ে থাকে- যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ব্রিটিশ রয়েল এয়ার ফোর্সের পাইলটরা রাতে শত্রু বিমানগুলিকে লক্ষ্য করে গুলি চালিয়ে ভূপাতিত করছিল। তবে, এই নতুন প্রযুক্তিটি গোপন রাখার জন্য, তারা একটি গল্প ফাঁদে। তারা সব কৃতিত্ব গাজর খাওয়ার উপর দিয়ে দেয়। বলে যে গাজর খাওয়ার ফলে তারা রাতেও ভালো দেখতে পাচ্ছে। এইভাবে এমন একটি প্রচার শুরু হয়েছিল, যা গাজরকে চোখের স্বাস্থ্যের জন্য উপাদেয় খাদ্য হিসাবে পরিচিতি দেয়। যা আজ অবধি অব্যাহত রয়েছে।

চোখ সুস্থ রাখতে গাজর
গাজর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, বিশেষত এতে বেটা ক্যারোটিন ও লুটেইন থাকে। যা ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা চোখের ক্ষতি প্রতিরোধ করে। ফ্রি র‌্যাডিক্যাল এমন একটি যৌগিক উপাদান, যা চোখ দুর্বল করে এবং চোখের কোষের ক্ষতি করে।

বেটা ক্যারোটিনগাজরকে তার লাল কমলা রঙ দেয়, যা মানব দেহে ভিটামিন-এ’তে রূপান্তরিত হয়। এবং ভিটামিন-এ এর ঘাটতি থাকলে রাতকানা রোগ দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, ভিটামিন-এ চোখের রডোপসিন তৈরিতে সাহায্য করে। এটি চোখের লালচে বেগুনির হালকা সংবেদনশীল রঙ্গক, যা আমাদের রাতে দেখতে সহায়তা করে। তাছাড়া হলুদ রঙের এই সবজিটিতে লুটেইন থাকে। এটি বয়সের সঙ্গে সম্পর্কিত পেশী অবক্ষয় (এএমডি) রোধ করতে সহায়ক। কারণ, এই পেশী অবক্ষয়ের ফলে দৃষ্টি ধীরে ধীরে অস্পষ্ট ও নষ্ট হয়ে যেতে পারে।

গাজরের আরও উপকারিতা
চোখের স্বাস্থ্য ছাড়াও গাজর খাওয়ার আরও অনেক উপকারিতা রয়েছে। ফাইবার সমৃদ্ধ গাজর হজম ব্যবস্থা শক্তিশালী রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য রোধ করে। এটি রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতেও কার্যকর। এছাড়াও, লাল ও কমলা গাজরে লাইকোপিন থাকে, যা হৃদরোগ প্রতিরোধক অ্যান্টিঅক্সিড্যান্ট। ফাইবার বেশি এবং ক্যালোরি কম থাকায় গাজর ওজন হ্রাস করতেও সহায়ক হতে পারে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: