অস্বাস্থ্যকর খাবার কমিয়ে দেবে বাবা হবার ক্ষমতা

একটা ছেলে দেখতে সুদর্শন হতে পারে। যৌন ক্ষমতার দিক থেকে সে একটিভও হতে পারে। তার মানে এই নয় যে, সে বাবা হতে সক্ষম। সে বাবা হতে সক্ষম হবে কি হবে না তা নির্ভর করবে তার সিমেনে স্পার্মের কোয়ালিটির ওপর। আর স্পার্মের এই কোয়ালিটি অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ফলে নষ্ট হয়ে যায়। যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

গবেষকদের করা নতুন এই গবেষণায় দেখা গেছে- পুরুষের স্পার্ম কাউন্ট নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তার খাদ্যাভ্যাস। এমনকি অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ফলে কমে যেতে পারে স্পার্ম কাউন্ট বা বাবা হবার ক্ষমতা।

গবেষণা বলছে, যেসব পুরুষ প্রতিদিন জাঙ্কফুড বা প্রচুর তেল মশলাদার খাবার খেয়ে অভ্যস্ত, তুলনামূলকভাবে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে অভ্যস্তদের থেকে তাদের স্পার্ম কাউন্ট বা বাবা হবার ক্ষমতা কমে যাচ্ছে।

গবেষণার উদ্দেশ্যে খাদ্যাভ্যাসের কথা মাথায় রেখে তিন হাজার ড্যানিশ পুরুষের উপর নিরীক্ষা চালানো হয়েছিল। গবেষণা পত্রটি জামা নেটওয়ার্কে প্রকাশিত হয়।

গবেষকরা বলছেন, যেসব পুরুষ পিৎজা, বার্গার, ফ্রাইস, চিনিযুক্ত খাবার বেশি খান তাদের স্পার্ম কাউন্ট ওইসব ব্যক্তিদের তুলনায় ২৫% কমে যায় যারা নিয়মিত সবজি, মাছ, মাংস, ফল প্রভৃতি খেয়ে থাকেন।

উল্লেখ্য যে পশ্চিমা দেশগুলিতে লোকদের খাদ্যাভ্যাসে সাধারণত প্রক্রিয়াজাত খাবার ও পানীয় যেমন কোল্ড ড্রিঙ্কস, এনার্জি ড্রিঙ্কস, বার্গার, স্যান্ডুইচ, পিৎজা প্রভৃতি প্রচুর পরিমাণে থাকে।

তুলনামূলকভাবে আমাদের দেশীয় সংস্কৃতিতে এসব খাবারের চল এখনো সার্বজনীন নয়। তবে আমাদের দেশেও অনেকেই প্রচুর পরিমাণে ভাজাপোড়া, প্রক্রিয়াজাত খাবার আর সফট ড্রিঙ্কস খেয়ে থাকি। তাই সময় থাকতে আমাদের উচিৎ সাবধানতা অবলম্বন করা।

গবেষণায় বলা হচ্ছে, আমরা যা খাই তার সঙ্গে আমাদের স্পার্ম কাউন্ট সরাসরি সম্পর্কিত। তাই খাবারের প্রতি খুব সচেতন হতে হবে। ব্যক্তি ধূমপান বা নেশার সঙ্গে যুক্ত এমন কাউকে সমীক্ষায় যুক্ত করা হয়নি।

অন্যদিকে বিভিন্ন শাকসবজি ও ফলমূল স্পার্ম কাউন্ট বাড়াতে সহায়তা করে। সবুজ শাক, মাছ, বাদাম, কলা, গাজর প্রভৃতি স্পার্ম কাউন্ট বাড়াতে সহায়তা করবে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: