নোভেল করোনা সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

ইতিমধ্যে বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে জীবনঘাতি নোভেল করোনাভাইরাস। সম্প্রতি বাংলাদেশেও এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন এই ভাইরাসটিকে প্রতিরোধ করতে পারে এমন কোনো ভ্যাকসিন এখনো তৈরি হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন করোনাভাইরাসের কারণে হওয়া রোগের নাম দিয়েছে কোভিড-১৯। এই রোগের হাত থেকে বাঁচতে সতর্কতাই এখন একমাত্র প্রতিরোধ ব্যবস্থা। তবে, অত্যন্ত দুঃখের বিষয় সতর্কতার নাম করে প্রথম থেকেই ভুয়া তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়ছে।

চলুন নোভেল করোনাভাইরাস সম্পর্কে কয়েকটি প্রশ্নের সঠিক উত্তর জেনে নিই এবং আতঙ্কিত না হয়ে সতর্ক হই।

করোনাভাইরাসের লক্ষণ সমূহ কী ?
করোনাভাইরাসের প্রধান তিনটি লক্ষণ হলো জ্বর, কাশি ও শ্বাসকষ্ট। এছাড়াও দুর্বলতা, মুখ শুকিয়ে যাওয়া, মাথা ব্যথা প্রভৃতি লক্ষণ দেখা দিতে পারে। সাধারণত ফ্লুয়ের মতো একই রকম লক্ষণ দেখা দেয়, তাই উক্ত লক্ষণ সমূহ দেখা দিলে ঘাবড়ে না গিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার উপায়গুলি কী?

  • বাইরে থেকে ফিরে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।
  • হাত না ধোয়া অবস্থায় নাক, মুখ বা চোখ স্পর্শ করবেন না।
  • জনসমাগম হয় এমন স্থান এড়িয়ে চলুন।
  • করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন।
  • নিজে অসুস্থ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।
  • সম্ভব হলে জনসমাগম হয় এমন স্থানে মাস্ক ব্যবহার করুন।

পোষ্য প্রাণী থেকে করোনাভাইরাস ছড়াতে পারে?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি, যাতে বলা যেতে পারে কোনো পোষ্য প্রাণী (কুকুর-বিড়াল) নতুন করোনাভাইরাস দ্বারা (কোভিড-১৯ রোগে) আক্রান্ত হয়েছে। যেহেতু কুকুর-বিড়াল জাতীয় প্রাণীরা ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছে না তাই তাদের থেকে এটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই বলা যায়। তবে, কুকুর বা বিড়ালের গায়ে হাত দেয়ার পর অবশ্যই হাত ধুতে হবে।

অ্যান্টিবায়োটিক দ্বারা কোভিড-১৯ এর চিকিৎসা সম্ভব?
না, কোভিড-১৯ রোগটি নোভেল করোনাভাইরাসের কারণে হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অ্যান্টিবায়োটিক দ্বারা শুধু ব্যাকটেরিয়ার চিকিৎসা সম্ভব, ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবায়োটিক কার্যকর নয়।

মুরগী, খাসি বা গরুর মাংস থেকে কি করোনা ভাইরাস ছড়ায়?
না, ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন পোস্টে বলা হচ্ছে বয়লার মুরগি, গরু বা খাসির মাংস এবং সামুদ্রিক খাবার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে, তবে তথ্যটি সঠিক নয়। স্বাস্থ্য বিজ্ঞানীরা এখনো এমন কোনো প্রমাণ হাতে পাননি।

এ বিষয়ে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি অব ইন্ডিয়ার প্রধান জিএসজি আয়ানগার বলেন, একটি ভুল ধারণা হলো- মুরগি, খাসি বা সামুদ্রিক খাবার থেকে করোনা ছড়িয়ে পড়ছে। কিন্তু আদতে এমন কিছু হচ্ছে না। এসব ধারণার পেছনে বৈজ্ঞানিক কোনো প্রমাণ নেই।

মশার কামড়ে কি করোনাভাইরাস ছড়াতে পারে?
না, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের ওয়েব সাইটে জানিয়েছে, মশার কামড়ে বা মশার দ্বারা করোনাভাইরাস ছড়াতে পারে এমন কোনো তথ্য তাদের কাছে নেই। করোনাভাইরাস প্রাথমিকভাবে আক্রান্ত ব্যক্তির সর্দি ও কফের সঙ্গে বেড়িয়ে আসা করোনাভাইরাসের অণুর দ্বারা ছড়ায়। তথ্যসূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ওয়েবএমডি.কম, ইকোনোমিক টাইমস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: