ডায়াবেটিস রোগীদের জন্য ৫টি উপকারী খাদ্য

আমরা সবাই জানি যে, ডায়াবেটিস বা বহুমূত্র রোগ থাকলে খাবারের ব্যাপারে সব সময় সচেতন থাকা উচিত, কারণ খাবার আমাদের রক্তে শর্করা বা সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের সব সময় পরিমিত মাত্রায় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। একই সাথে যেসব খাবার রক্তে শর্করার মাত্রা খুব বেশি বাড়িয়ে দেয় সেগুলি এড়িয়ে যেতে বলা হয়। অর্থাৎ এই রোগীদের জন্য আদর্শ খাবার সেগুলি যেসব খাবারে শর্করার মাত্রা কম।

ডায়াবেটিস রোগীর খাদ্যাভ্যাসে এমন সব খাবার অন্তর্ভুক্ত করা উচিত, যা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে সহায়তা করতে পারে। গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) এমন একটি মান, যা নির্দিষ্ট কোনো খাদ্য রক্তে শর্করার মাত্রাকে কীভাবে প্রভাবিত করে তা পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি আপনাকে বুঝতে সাহায্য করে যে, আপনার শরীর খাবারের মধ্যে উপস্থিত শর্করাকে কত দ্রুত গ্লুকোজে রূপান্তর করে।

নিম্ন জিআই মানের খাবার বা শাকসবজি ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাসের অংশ হতে পারে। জিআই নম্বর যত কম, রক্তের শর্করার উপর তার প্রভাব তত কম। তিনটি জিআই রেটিং রয়েছে, নিম্ন মাত্রার জিআই: ৫৫ বা তার চেয়ে কম, মাঝারি মাত্রার জিআই: ৫৬-৬৯ এবং উচ্চ মাত্রার জিআই: ৭০ বা তার থেকে বেশি।

আসুন এমন কয়েকটি শাক-সবজি সম্পর্কে জেনে নিই, যেগুলি নিম্ন মাত্রার জিআই এর কারণে ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

টমেটো
টমেটো আমাদের দেশের বহুল পরিচিত ও জনপ্রিয় একটি সবজি। সালাদে কিংবা তরকারিতে এটি বিশেষ স্বাদ এনে দেয়। জিআই মাত্রা কম থাকার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ এবং একইসাথে উপকারী। তাছাড়া টমেটো হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

পালং শাক
অন্যতম একটি পুষ্টিকর শাক হলো পালং, যা আমাদের কাছে পালং শাক নামে পরিচিত। এতে শর্করার মাত্রা কম, তাই ওজন কমাতেও এটি বেশ সহায়ক। আপনি ভাতের সাথে শাক হিসেবে এটি খেতে পারেন। তাছাড়া অনেকে সালাদে, সুপ বানিয়ে, স্যান্ডউইচ বানিয়ে এবং আরও অনেক ভাবে এটি খেয়ে থাকেন।

গাজর
খেতে মিষ্টি বলে অনেক ডায়াবেটিস রোগী গাজর এড়িয়ে চলেন। কিন্তু মজার ব্যাপার হলো গাজরের জিআই মাত্রা মাত্র ৩৯। এই সবজিটি আমিষ ও খাদ্যআঁশ বা ফাইবারে পরিপূর্ণ। তাই ডায়াবেটিস রোগী ও যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য গাজর বেশ উপকারী। ডায়াবেটিস রোগীরা মিষ্টি খাওয়ার বাসনা মেটাতে গাজর খেতে পারেন।

বিট
বিট বা বিটরুট একটি শীতকালীন সবজি। ডায়াবেটিস রোগীদের জন্য এই সবজিটি বেশ উপকারী এবং এতে জিআই এর মাত্রাও কম। এই সবজিটিতে প্রয়োজনীয় খাদ্য উপাদান ও বিভিন্ন ভিটামিন রয়েছে। বিটে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে।

ব্রুকলি
বলা হয়ে থাকে ডায়াবেটিস রোগীদের জন্য একটি আদর্শ সবজি ব্রুকলি। এই সবুজ সবজিটি নানা ধরণে পুষ্টি উপাদানে পরিপূর্ণ, যা আপনার সার্বিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এতে ক্যালোরি ও শর্করার মাত্রা কম।

বিশেষ দ্রষ্টব্য: আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে তাহলে, যেকোনো খাবার খাদ্য তালিকায় যোগ করার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নিন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ