এসিডিটি দূর করবে আলুর রস, জেনে নিন অন্যান্য উপকারিতা সম্পর্কেও

আলু আমাদের দেশের অত্যন্ত সহজ লভ্য এবং বহুল ব্যবহৃত একটি সবজি। নাস্তায় বা দিনের মূল খাবারের সময় আলু দিয়ে তৈরি নানা ধরণের খাদ্য সামগ্রী গ্রহণ করা যেতে পারে। আমাদের সমাজে এই সবজিটির বহুমুখী ব্যবহার রয়েছে, মাছ-মাংস সহ প্রায় সব ধরণের তরকারিতেই কম-বেশি আলু ব্যবহার করা হয়। এছাড়াও সাধারণের কাছে আলু ভাজা ও আলু ভর্তা অত্যন্ত জনপ্রিয় একটি খাবার।

তবে ওজন বাড়িয়ে দেয়ার দায়ে আলুর বেশ কুখ্যাতি রয়েছে। একথা সত্যি যে প্রচুর পরিমাণে শর্করার উপস্থিতির ফলে আলু ওজন বাড়াতে ভূমিকা রাখে। তবে শর্করা ছাড়াও এই  সবজিটিতে প্রচুর পরিমাণে ফাইবার, উপকারী কার্বস, পটাসিয়াম এবং স্বল্প পরিমাণে প্রোটিন সরবরাহ করে থাকে। তাই ওজন বাড়িয়ে দেবার কুখ্যাতি থাকলেও একইসাথে আলুতে রয়েছে স্বাস্থ্যের জন্য উপকারী বেশ কিছু খাদ্য উপাদান।

খাবার হিসেবে আলু গ্রহণ যেমন উপকারী, তেমনি আলুর রস পান করলেও নানারকম স্বাস্থ্য উপকার পাওয়া যেতে পারে। আলুর রস বা পটেটো জুস আমাদের ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখতে এবং নানা রকম স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা নিরসনে সহায়তা করে।

 

আসুন জেনে নিই আলুর রস পান করলে কি কি উপকারিতা পাওয়া যেতে পারে

আলু অত্যন্ত ক্ষারীয় বৈশিষ্ট্য সম্পন্ন, ফলে এটি অ্যাসিডিটিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এবং যারা খুব ঘন ঘন অ্যাসিড রিফ্লাক্সে ভোগেন তাদের জন্য ইতিবাচক ভূমিকা পালনে সক্ষম। আলুর রস আমাদের পেটে সৃষ্ট অ্যাসিডকে নিষ্ক্রিয় করার ক্ষমতা রাখে। তাই অ্যাসিডিটি দেখা দিলে ৫০ মিলি থেকে ১০০ মিলি আলুর রস পান করলে উপকার পেতে পারেন।

ধারণা করা হয় আলুর রস আলসার থেকে মুক্তি পেতেও সহায়তা করে।

চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল থাকলে আলুর রস পান করলে উপকারিতা পাওয়া যায়। এছাড়াও ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে চোখের নীচে আলুর খোসা বা আলুর পাতলা টুকরো ব্যবহার করতে পারেন।

আলুর রস ডিটোক্সিফায়ার এজেন্ট হিসেবে লিভার এবং কিডনি পরিষ্কার করতে সাহায্য করে।

ঘুম থেকে ওঠার পর পানি জমে অনেকের মুখ ফুলে যায়। আলুর রস এই ধরণের মুখ ফুলে যাওয়া কমাতে এবং ত্বকে প্রাকৃতিক আভা ফিরিয়ে আনতে সহায়তা করে।

আলু ভিটামিন সমৃদ্ধ যা শর্করা সমূহকে শক্তিতে রূপান্তর করতে সহায়তা করে। এছাড়া এতে বিদ্যমান ‘ভিটামিন বি’ সমূহ মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সহায়ক।

আলু আয়রন ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার, ফলে এক গ্লাস আলুর রস আপনাকে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ভিটামিন সি এর সরবরাহ করতে সক্ষম। এছাড়া খাদ্য তালিকায় ভিটামিন সি এর উপস্থিতি শরীরের আয়রন শোষণ প্রক্রিয়ার উন্নতি ঘটায়।

ভিটামিন সি ত্বকের জন্য কোলাজেন গঠনেও সহায়তা করে। ত্বক কুঁচকে যাওয়া বা বলিরেখা নিয়ন্ত্রণ করতে এটি সহায়ক হতে পারে।

আলুতে বিদ্যমান অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানের মধ্যে রয়েছে জিংক, ক্যালসিয়াম এবং ভিটামিন কে। এই ভিটামিন সমূহ আমাদের হাড়ের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। ভিটামিন কে রক্ত জমাট বাঁধতেও সহায়তা করে।

অ্যাকজিমা এবং সোরিয়াসিস আক্রান্ত ব্যক্তিদের জন্য আলুর রস উপকারী হতে পারে। তবে এই পরিস্থিতিতে ত্বকে আলুর রস ব্যবহারের পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করে নিন এবং প্যাচ টেস্ট করুন।

মাথা থেকে খুশকি দূর করতেও আলুর রস বেশ উপকারী, এটি মাথার ত্বক পরিষ্কার করতেও সাহায্য করবে।

কিভাবে আলুর রস বা জুস বানাবেন?

খুব সহজেই আলুর রস তৈরি করা যায়। এর জন্যে প্রথমে আলু কুচিকুচি করে কেটে নিন বা গ্রেড করে নিন এবং তারপর চিপে তার থেকে রস নিংড়ে বের করে নিন। এই রসের সাথে লেবু ও লবণ যোগ করুন। স্বাদ বাড়াতে গোল মরিচ কিংবা পছন্দ মতো অন্য কোনও ঝাল মশলা যোগ করতে পারেন।

তথ্যসূত্র: এনডিটিভি।

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ