এবার বিল্ডিং দেখতে বিদেশ যাচ্ছেন ৩০ কর্মকর্তা

খিচুড়ি বিতর্ক শেষ না হতেই এবার শুরু হয়েছে বিল্ডিং পরিদর্শন বিতর্ক। দেশে বিল্ডিং নির্মাণের আগে সে সম্পর্কে উচ্চতর অভিজ্ঞতা নেয়ার জন্য বিদেশে বিল্ডিং দেখতে যাচ্ছেন সরকারের ৩০ কর্মকর্তা। আর এই সফরে প্রত্যেক কর্মকর্তার পেছনে ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ৬৬ হাজার টাকা। এক্ষেত্রে ৯৭৩ জন পরামর্শকের জন্য ১৯ কোটি ৮২ লাখ ৬৫ হাজার টাকা ধরা হয়েছে।

মঙ্গলবার ‘গণগ্রন্থাগার অধিদপ্তরের বহুতল ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পে এসব ব্যয় প্রস্তাব করা হয়। ওই প্রকল্পের প্রস্তাবে বিদেশে বিল্ডিং দেখতে যাওয়ার জন্য এ অর্থ বরাদ্দ রাখা হয়েছে। যদিও প্রস্তাব আরও বেশি ছিল বলে জানা গেছে। এমনকি প্রকল্পে করোনা মহামারী বা সমসাময়িক পরিস্থিতি নিয়ে কোনো পরিকল্পনা দেখানো হয়নি।

জানা গেছে, গত বছরের ২৬ ডিসেম্বর এই প্রকল্পের মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভা থেকে কিছু পরামর্শ পালনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে পরিকল্পনা কমিশন। কাজেই এই প্রকল্পের পরামর্শগুলো যেকোনো সময় একনেকে তোলা হতে পারে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘খিচুড়ি রান্না শিখতে বিদেশ যাচ্ছেন সরকারি কর্মকর্তারা’ শিরোনামে ব্যাপক ট্রল শুরু হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, সরকার প্রাথমিক বিদ্যালয়গুলোতে মিড ডে মিল চালু করার পরিকল্পনা নিয়েছে। ওই পরিকল্পনার অংশ হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মিড ডে মিল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনের লক্ষে কর্মকর্তাদের ভারতে পাঠাতে যাচ্ছে। তবে মিড ডে মিল হিসেবে শুধু খিচুড়ি, ডিম-খিচুড়ি ও সবজি-খিচুড়ি থাকায় এ নিয়ে সমালোচনা শুরু হয়।

 

টাইমস/এসএন

Share this news on: