আমাদের ত্বকের উপর করোনাভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে?

জাপানের স্বাস্থ্য বিশেষজ্ঞদের করা নতুন একটি গবেষণা বলছে, আমাদের ত্বকে আটকে থাকা করোনাভাইরাস ৯ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকে। এই গবেষণার মধ্য দিয়ে ভাইরাসটির ছড়িয়ে যাওয়া রুখতে হাত ধোওয়ার কার্যকারিতা আবারো প্রমাণিত হলো।

কিয়েটো প্রিফ্যাকচুয়াল ইউনিভার্সিটি অব মেডিসিন এর গবেষকদের করা করোনাভাইরাস ও ফ্লু (এ) ভাইরাসের ঠিকে থাকার সক্ষমতা সম্পর্কিত একটি তুলনামূলক গবেষণায় এই ফলাফল বেড়িয়ে আসে। গবেষণার স্বার্থে মানব ত্বকে ভাইরাস দু’টি রেখে তারা দেখতে পেয়েছেন করোনাভাইরাস প্রায় ৯.০৪ ঘণ্টা বেঁচে থাকতে সক্ষম, অন্যদিকে ফ্লু ভাইরাস টিকে থাকে মাত্র ১.৮২ ঘণ্টা।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, “মানব ত্বকে সার্স-কোভ ২ ভাইরাসটির ৯ ঘণ্টা বেঁচে থাকার ক্ষমতা ইনফ্লুয়েঞ্জার তুলনায় এর ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে দেয়, যা মহামারীর মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই সঠিক প্রক্রিয়াতে হাত ধোয়ার অভ্যাস এক্ষেত্রে মহামারীর তীব্রতা রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম।”

এতে আরো বলা হয়, মানুষের মিউকাস বা কফে ভাইরাসটি প্রায় ১১.০৯ ঘণ্টা বেঁচে থাকতে সক্ষম। পক্ষান্তরে ফ্লু ভাইরাসটি কফের মধ্যে মাত্র ১.৬৯ ঘণ্টা বেঁচে থাকে। তবে আশার কথা হলো ইথানল ব্যবহারের মাত্র ১৫ সেকেন্ডের মধ্যেই ভাইরাস দু’টি নিষ্ক্রিয় হয়ে যায়।

এই গবেষণার সীমাবদ্ধতা সম্পর্কে বলা হয়েছে যে ভাইরাস দু’টির মাত্র ১টি করে স্ট্রেইন এখানে পর্যবেক্ষণ করা হয়েছে।

উল্লেখ্য, গত মার্চে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ কর্তৃক প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছিল, করোনাভাইরাসটি কপারের উপর ৪ ঘণ্টা, শক্ত কাগজ জাতীয় পদার্থে ২৪ ঘণ্টা এবং স্টেইনলেস স্টিলে ৭২ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে সক্ষম। প্রতিষ্ঠানটি আরো জানিয়েছিল বাতাসে ভাইরাসটি ৩ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকে।

তথ্যসূত্র: ওয়েবএমডি

 

টাইমস/এনজে

Share this news on: