চবি শিক্ষার্থীদের জন্য ফ্রি ইন্টারনেট : ফেসবুক গুগল ইউটিউব বন্ধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অসচ্ছল শিক্ষার্থীদের প্রতিমাসে ১৫ জিবি ইন্টারনেট ফ্রি দেয়া হবে। শিক্ষার্থীদের আর্থিক সমস্যার বিষয়টি বিবেচনায় নিয়ে অনলাইন ক্লাসকে আরও অংশগ্রহণমূলক করে তুলতে এ উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে এই ইন্টারনেটের ড্যাটা দিয়ে শুধু জুম, গুগল ড্রাইভ, বিডি রেন, হোয়াটসঅ্যাপ, চবি ওয়েবসাইট, হটমেইল এবং ইয়াহু ব্যবহার করা যাবে । এর বাইরে কোন সামাজিক যোগাযোগ মাধ্যম, ইউটিউব কিংবা গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করা যাবে না বলে জানা গেছে।

এ বিষয়ে মোবাইল অপারেটর রবি'র সাথে চুক্তিবদ্ধ হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।

গত সোমবার (১২অক্টোবর) চবি প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের নির্দিষ্ট লিংকে ১৭ অক্টোবর ২০২০ এর মধ্যে ফরম পূরণের নির্দেশনা দেয়া হয়।

রেজিস্ট্রেশনের শর্ত ও নিয়মাবলিঃ
শুধুমাত্র রবি অথবা এয়ারটেল সিম ব্যবহার করে চবি শিক্ষক ও শিক্ষার্থীরা এ সুবিধা ভোগ করতে পারবেন।
forms.gle/myynHvy6f7RBxCtG7 এই লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফরমে দেওয়া রবি/এয়ারটেল নাম্বারে পৌঁছে যাবে বিনামূল্যে মাসিক ১৫ জিবি করে ডাটা। এই ডাটা দিয়ে শুধুমাত্র জুম, গুগল ড্রাইভ, বিডি রেন, হোয়াটসঅ্যাপ, চবি ওয়েবসাইট, হটমেইল এবং ইয়াহু ব্যবহার করা যাবে ।

শুধুমাত্র বর্তমান শিক্ষার্থী এবং শিক্ষকরা এই সুবিধা ভোগ করতে পারবেন। একজন শিক্ষার্থী শুধুমাত্র একটা সিমে রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রথম মাসের অব্যবহৃত ড্যাটা পরবর্তী মাসে যুক্ত হবে। শনিবার (১৭ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পারবেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে এক বর্ধিত সভায় ফ্রি ১৫ জিবি ডাটা দেয়ার সিদ্ধান্তটি গৃহীত হয়।

 

টাইমস/নওশাদ/এনজে/এসএন

Share this news on: