পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক রাখা হবে না : শিক্ষামন্ত্রী

‘পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক রাখা হবে না। দক্ষতাসম্পন্ন মানুষ গড়ে তোলাই আমাদের লক্ষ্য। আমাদের বাস্ততার সঙ্গে পাঠ্যবইয়ের যোগসূত্র নেই। ফলে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তব ও কর্মজীবনে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করার পরিকল্পনা নিয়েছে সরকার।’

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব, বাংলাদেশ (ইরাব) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড এবং অভিষেক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ইবারের সভাপতি সাব্বির নেওয়াজ প্রমুখ।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এক সময় সবাইকে শিক্ষার আওতায় আনা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ ছিল। সেই লক্ষ্য পুরণে আমরা সফল হয়েছি। এখন আমরা মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দিচ্ছি। মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে আমাদের ছেলে-মেয়েদের অভিজ্ঞ করে তোলা হবে। এ জন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় অতিমাত্রায় পরীক্ষা ব্যবস্থা তৈরি করা হয়েছে। এটি শুধু পরীক্ষার্থী নয়, অভিভাবকদের মাঝেও বাড়তি চাপ সৃষ্টি করেছে। সবাই জিপিএ-৫ এর পেছনে দৌড়াতে গিয়ে প্রকৃত শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে। আমরা এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার কাজ শুরু করেছি।

 

টাইমস/এসএন

Share this news on: