করোনা রোগীর দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি কাজ করবে ৫-৭ মাস

পূর্ববর্তী বিভিন্ন গবেষণায় থেকে ধারণা করা হচ্ছিল কোভিড-১৯ বা সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির দেহে যে অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয় তা খুব দীর্ঘস্থায়ী হয় না। তবে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণার ফলাফল বলছে, এই অ্যান্টিবডির কার্যকারিতা থাকবে কমপক্ষে ৫-৭ মাস। অর্থাৎ কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা প্রাকৃতিক ভাবে পরবর্তী ৫ থেকে ৭ মাস পর্যন্ত ভাইরাসটি প্রতিরোধের  সক্ষমতা অর্জন করবে।

গবেষণায় আরো জানা যায়, প্রাকৃতিক ভাবে উৎপন্ন এই অ্যান্টিবডি নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার সাথে সাথেই ভাইরাসগুলিকে নিষ্ক্রিয় করার কাজ শুরু করে।

এ বিষয়ে ইউনিভার্সিটি অব অ্যারিজোনার ইমিউনোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক দীপ্ত ভট্টাচার্য বলেন, ‘আমরা দেখেছি যে সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত হওয়ার ৫-৭ মাস পরেও দেহে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হচ্ছে। কোভিড-১৯ এর অ্যান্টিবডি কতদিন কার্যকর থাকে তা নিয়ে নানা ধরণের অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তাই আমরা এই প্রশ্নটির উত্তর খোঁজার জন্য গবেষণা চালাই।’

তিনি আরও বলেন, সার্স-কোভ ভাইরাসের সংক্রমণের ফলে ২০০৪-২০০৫ যে ‘সার্স’ মহামারী ছড়িয়েছিল সেসময় আক্রান্ত ব্যক্তিদের দেহে উৎপন্ন অ্যান্টিবডি এখনো কার্যকর রয়েছে। কোভিড-১৯ এর জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসটির সাথে সার্স-কোভ ভাইরাসের অনেক মিল রয়েছে। সেক্ষেত্রে আমরা আশা করছি এর অ্যান্টিবডিগুলো অন্তত ২ বছর টিকে থাকবে।

আলোচিত গবেষণায় শরীরে কোভিড-১৯ এর অ্যান্টিবডি রয়েছে এমন ৬ হাজার ব্যক্তির ওপর পর্যালোচনা ও সমীক্ষা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার কলেজ অব মেডিসিন কর্তৃপক্ষ এই গবেষণাটি পরিচালনা করে।

এ বিষয়ে গবেষণাপত্রটি স্বাস্থ্য বিষয়ক জার্নাল ‘ইমিউনোলোজি’তে প্রকাশিত হয়েছে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: