একনেকে প্রায় ৫২০০ কোটি টাকা ব্যয়ে তিন প্রকল্প অনুমোদন

পাঁচ হাজার ১৮৯ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে আরও তিনটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রস্তাবিত প্রকল্পগুলোতে সরকার দুই হাজার ৮৫৫ কোটি ৮ লাখ টাকা ব্যয় করবে। এছাড়া সংস্থার নিজস্ব তহবিল থেকে ৬৩ কোটি ৮৫ লাখ এবং বাকি ২ হাজার ২৭০ কোটি ৭৬ লাখ টাকা বিদেশি দাতা সংস্থা থেকে ঋণ নেয়া হবে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন। সভায় সংশ্লিষ্ট মন্ত্রী, সচিব ও পদস্থ কর্মকর্তারা রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি ভবন থেকে অংশগ্রহণ করেন।

পরে পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম একনেকের সভার বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরেন।

তিনি জানান, মঙ্গলবারের একনেক সভায় মোট তিনটি প্রকল্পের মধ্যে দুটি সংশোধিত এবং একটি নতুন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সংশোধিত দুটি প্রকল্পই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের। প্রকল্পগুলো হলো- ‘সোনাপুর (নোয়াখালী)-সোনাগাজী (ফেনী)-জোয়ারগঞ্জ (চট্টগ্রাম) সড়ক উন্নয়ন (দ্বিতীয় সংশোধন) প্রকল্প।

প্রকল্পটির মূল খরচ ছিল ১৭২ কোটি ৬৫ লাখ, প্রথম সংশোধনীতে তার ব্যয় বৃদ্ধি করে ১৮৫ কোটি ৯৬ লাখ এবং দ্বিতীয় সংশোধনীতে ব্যয়ের পরিমাণ আরও বাড়িয়ে ২৯৩ কোটি পাঁচ লাখ টাকা করা হয়। ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া প্রকল্পটি ২০১৮ সালের জুনে শেষ হওয়ার কথা থাকলেও এখনও তা শেষ হয়নি।

সচিব মো. আসাদুল ইসলাম আরও জানান, সেতু মন্ত্রণালয়ের দ্বিতীয় প্রকল্পটি হলো ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২: এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ (প্রথম সংশোধন)। এই প্রকল্পে মূল খরচ ছিল ১১ হাজার ৮৯৯ কোটি টাকা। প্রথম সংশোধনীতে ব্যয় বৃদ্ধি করে চার হাজার ৭৬৩ কোটি ৩৭ লাখ টাকা বৃদ্ধি করা হয়। এখন প্রকল্পটির মোট ব্যয় দাড়িয়েছে ১৬ হাজার ৬৬২ কোটি ৩৮ লাখ টাকা।

এছাড়া একনেকের আজকের সভায় অনুমোদন পাওয়া তৃতীয় প্রকল্পটি হলো- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তা’ বিষয়ক। এ প্রকল্পে ৩১৯ কোটি ২৩ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ