দামে কম, কাজে বেশি রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’

করোনা মোকাবিলায় প্রভাবশালী দেশগুলোর মধ্যে শুরু হয়েছে ‘ভ্যাকসিন গেম’। কোন দেশের ভ্যাকসিন কতটা কার্যকর তা নিয়ে শুরু হয়েছে অঘোষিত প্রতিযোগিতা। এবার এই প্রতিযোগিতায় যোগ হয়েছে রাশিয়ার নাম। দেশটি দাবি করেছে, তাদের তৈরি ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর।

রাশিয়ার গবেষকরা বলছেন, দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে ‘স্পুটনিক-ভি’ এর প্রথম ডোজ নেয়ার ২৮ দিনে ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকরের ফল পাওয়া গেছে। আর দ্বিতীয় ডোজের ৪২ দিনের মাথায় করোনা উপসর্গকে ৯৫ শতাংশ কমিয়ে দিতে সক্ষম হয়েছে রুশ ভ্যাকসিনটি।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

এর আগে, কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকরের দাবি করে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। বিশ্বব্যাপী যেসব কোম্পানি করোনার ভ্যাকসিন আবিষ্কারে কাজ করছে, তার মধ্যে অন্যতম মার্কিন এই বায়োটেকনোলজি কোম্পানিটি।

এছাড়া ফাইজারও নিজেদের ভ্যাকসিনকে ৯০ শতাংশের বেশি কার্যকর বলে দাবি করেছে। এমনকি ভ্যাকসিনের সক্ষমতা প্রমাণে দেশগুলোর এই প্রতিযোগিতা থেকে বাদ যায়নি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

তবে রাশিয়ার দাবি, তাদের তৈরি ‘স্পুটনিক-ভি’ সব থেকে সফল ভাবে করোনা আক্রান্ত রোগীর দেহে কাজ করেছে। এছাড়া রুশ ভ্যাকসিনটির দামও অন্যান্য দেশের ভ্যাকসিনের চেয়ে কম বলে জানা গেছে।

 

টাইমস/এসএন

Share this news on: