বাড়ছে ডেঙ্গুর উপদ্রব: এক মাসে আক্রান্ত ৫০৭

সারাদেশে শুরু হয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘন্টায় রাজধানীর বিভিন্ন হাসপাতালে ২৯ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এছাড়া দেশের বিভিন্ন হাসপাতালে প্রতিদিনই কোনো না কোনো রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে আসছেন।

কিন্তু করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবছর ডেঙ্গুর প্রাদুর্ভাব তেমন একটা আলোচনায় আসছে না। তবে আলোচনায় না আসলেই যে ডেঙ্গুর প্রাদুর্ভাব নেই বা এডিস মশার উপদ্রব কমে গেছে তেমনটি ভাবার কোনো অবকাশ নেই।

জানা গেছে, চলতি তথা নভেম্বর মাসের গত ২৮ দিনে এখন পর্যন্ত রাজধানীতেই সব মিলিয়ে ৫০৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিহ্নিত করা হয়েছে। যারা সবাই রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সর্বমোট এক হাজার ১৩৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে সব রোগীই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২৯ জন। এর মধ্যে রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ১১ জন, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১৫ এবং খুলনা বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ জন। বর্তমানে সারাদেশের বিভিন্ন এলাকার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮৮ জন ডেঙ্গু রোগী।

বিজ্ঞপ্তিতে ডেঙ্গু থেকে বাঁচতে এডিস মশার আবাসস্থল ধ্বংস, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা ও সচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: