“মৃত্যু নিয়ে আমি ভীত নই। কিন্তু মরার জন্য তাড়াও নেই আমার”

টিভেন উইলিয়াম হকিং বা স্টিফেন হকিং একজন ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী , গণিতবিদ, বিশ্বতাত্ত্বিক ও বিজ্ঞান-বিষয়ক জনপ্রিয় ধারার লেখক। হকিংয়ের জন্ম ১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ড শহরে। তাঁকে ২০শ শতকের অন্যতম সেরা তাত্ত্বিক পদার্থবিজ্ঞানীদের একজন হিসেবে গণ্য করা হয়।

কর্মজীবনে হকিং যুক্তরাজ্যের ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক মহাবিশ্বতত্ত্ব গবেষণা কেন্দ্রের (সেন্টার ফর থিওরেটিক্যাল কসমোলজি) প্রধান ছিলেন। তিনি ১৯৭৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসীয় অধ্যাপক ছিলেন এবং ২০০৯ সালের ১ অক্টোবর এই পদ থেকে অবসর নেন। এছাড়াও তিনি কেমব্রিজ নগরীর গনভিল অ্যান্ড কিজ কলেজের সভ্য (ফেলো) হিসেবে কাজ করেন।

১৯৬৩ সালে মাত্র ২১ বছর বয়সে হকিংয়ের দেহে একপ্রকার স্নায়ুকোষ রোগে আক্রান্ত হন, যার ফলে তার সমস্ত শরীর সময়ের সাথে পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। তবুও বহু বছর যাবৎ তিনি তার গবেষণা কার্যক্রম সাফল্যের সঙ্গে চালিয়ে যান। এক পর্যায়ে তিনি বাকশক্তি হারিয়ে ফেলেন, তবে কোনও কিছুই তাকে দমিয়ে রাখতে পারেনি। তিনি এক ধরনের ভাষা-উৎপাদনকারী যন্ত্রের সাহায্যে অন্যদের সাথে যোগাযোগ করতেন। ৭৬ বছর বয়সে ২০১৮ সালের ১৪ মার্চ এই প্রখ্যাত বিজ্ঞানী মৃত্যুবরণ করেন।

তার একটি বিখ্যাত উক্তি-

“মৃত্যু নিয়ে আমি ভীত নই। কিন্তু মরার জন্য তাড়াও নেই আমার। তার আগে করার মতো অনেক কিছু আছে আমার।”

 

টাইমস/এনজে

Share this news on: