ফ্রিলান্সারদের জন্য সুখবর, বাজেটে দাম কমবে যেসব পণ্যের

দেশের ৫০তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার (৩ জুন)। এবারও বাজেটের আকার বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকছে। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য আকার হতে পারে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

সে হিসেবে চলতি অর্থবছরের বাজেটের সাথে নয়া বাজেটের আকারের পার্থক্য মাত্র হাজার কোটি টাকা। অতীতের ধারাবহিকতায় এ বাজেটেও থাকবে বড় অংকের ঘাটতি। তবে এবারের বাজেটে করোনাকালীন দুর্যোগে দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখার বিষয়টি গুরুত্ব পাবে।

‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ শিরোনামে সম্ভাব্য বাজেট বৃহস্পতিবার বিকাল নাগাদ ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই বাজেটে ঘাটতি থাকতে পারে ২ লাখ ১১ হাজার কোটি টাকা, যা দেশের মোট জিডিপির ৬ দশমিক ১ শতাংশ।

এবারের বাজেটেও বিভিন্ন পণ্যের ওপর আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক কমার কারণে অনেক পণ্যের দাম কমতে পারে।

বাজেটের প্রভাবে দাম কমতে পারে যেসব পণ্যের

যদিও করোনা মহামারির কথা চিন্তা করে নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যের ওপর কর আরোপ করা হচ্ছে না। এর ফলে চাল, ডাল, চিনি, লবণ, দেশে উৎপাদিত টুথপেস্ট, পাউরুটিট, সাবান, বোতলজাত পানি, ফলের জুস, মসলা ও প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্যের দাম বাড়ছে না।

তবে আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক কমার কারণে মাইক্রোবাস ও হাউব্রিড গাড়ির দাম কমতে পারে। একই কারণে দাম কমতে পারে স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতির সরঞ্জামের।

এছাড়া দেশে উৎপাদিত এবং বেশি ব্যবহার হয় এমন পণ্যের দাম নাগালে রাখতে দেশি শিল্পে ব্যাপক হারে রাজস্ব ছাড় দেয়া হতে পারে। এ কারণে আমদানি করা পূর্ণাঙ্গ মোটরসাইকেলের চেয়ে দেশে সংযোজিত মোটরসাইকেলের দাম কমবে।

জানা গেছে, প্রস্তাবিত বাজেটে বিদ্যমান ২২টির পাশাপাশি আইটি খাতের আরও নতুন পাঁচটি সেবাকে কর অব্যাহতি সুবিধা দেয়া হচ্ছে। সেবাগুলো হচ্ছে- ক্লাউড সার্ভিস, সিস্টেম ইন্টিগ্রেশন, ই-লার্নিং প্লাটফর্ম, ই-বুক পাবলিকেশন, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস এবং ফ্রিল্যান্সিং

এছাড়া প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোন, সিমেন্ট ও স্টিল শিল্পে আগাম কর প্রত্যাহার হচ্ছে। ফলে দাম কমার তালিকায় যুক্ত হতে পারে এসব পণ্য।

সেই সঙ্গে দেশীয় ইলেকট্রনিক্স শিল্পের (এসি-ফ্রিজ) ভ্যাট অব্যাহতি সুবিধা অব্যাহত থাকছে। ফলে দেশে উৎপাদিত এসব পণ্যের দামও কমতে পারে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ