ব্যয়ের গুণগত মান অর্জন না হলে বাজেটের লক্ষ্য অর্জন বাধাগ্রস্ত হবে: গাজী সালাউদ্দিন

সরকারি ব্যয়ের গুণগত মান অর্জন না হলে বাজেটের লক্ষ্য অর্জন বাধাগ্রস্ত হতে পারে বলে মন্তব্য করেছেন সুইডেনের লিংকোপিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গাজী মোহাম্মদ সালাউদ্দিন।  বৃহস্পতিবার (৩ জুন) বাজেট বিষয়ক এক টেলিভিশন আলোচনায় তিনি একথা বলেন। 

তিনি বলেন, এই মূহুর্তে বিশেষ করে ব্যক্তিগত খাতের বিনিয়োগের দিকে আমাদেরকে সর্বোচ্চ পরিমাণ লক্ষ্য রাখতে হবে। কারণ ব্যক্তিগত পর্যায়ে বিনিয়োগ যদি না বাড়ে তাহলে মানুষের আয় ও কর্মসংস্থান পুনরুদ্ধারে জন্য প্রয়োজনীয় বরাদ্দ যেটা থাকা প্রয়োজন সে বিষয়টা আমাদের জন্য কঠিন হয়ে উঠতে পারে। তাছাড়া আমরা যদি সরকারি ব্যয়ের গুণগত মান এবং প্রাতিষ্ঠানিক জবাবদিহিতা অর্জন করতে না পারি তাহলে বাজেটের অভীষ্ট লক্ষ্য অর্জন করা আমাদের জন্য কষ্টসাধ্য হতে পারে।

বিশাল ঘাটতির এই বাজেট অর্থনীতিতে কি ধরনের প্রভাব ফেলতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই মূহুর্তে সামাজিক অর্থনীতির একধরণের স্থিতিশীলতা বিরাজমান আছে। বৈদেশিক মুদ্রা লেনদেনের চলতি উদ্ধৃতি রয়েছে, বৈদেশিক মুদ্রা রিজার্ভ খুব শক্তিশালী অবস্থানে রয়েছে। বাজেটের সবচেয়ে বড় যে চ্যালেঞ্জ সেটা হচ্ছে আমাদের কর ও জিডিপির অনুপাত। সেক্ষেত্রে কিভাবে কর সংগ্রহের আভ্যন্তরীণ দক্ষতা বৃদ্ধি করা যায় সে বিষয়ে সর্বোচ্চ লক্ষ্য ঠিক করতে হবে। এই মন্দা পরিস্থিতির কারণে এই মূহুর্তে আমরা অর্থনৈতিকভাবে তারল্য সঞ্চালনের দিকে যেতে পারি যে ক্ষেত্রে সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক উভয়েই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি আরও বলেন, দরিদ্র পরিবার, নতুন করে দরিদ্র হওয়া জনগোষ্ঠী, প্রান্তিক ও মাঝারি উদ্যোক্তাদের জন্য আর্থিক সহায়তার পরিমাণ বৃদ্ধি করতে হবে। এতে করে ব্যয়ের সক্ষমতা ও কর্মসংস্থান বৃদ্ধির সম্ভাবনা সৃষ্টি হবে।

এছাড়াও প্রকৃত বা নীট রপ্তানি বৃদ্ধি করে আমদানি করা কাঁচামাল নির্ভর রপ্তানিতে দেশজ মূল্য সংযোজনের পরিমাণ বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন তিনি।

 

টাইমস/এনজে

 

Share this news on:

সর্বশেষ