দৈনন্দিন রুটিনে এই ৫ অভ্যাস থাকলেই ভালো থাকবে হার্ট

হঠাৎ করেই একদিন দেখা দিল হৃদরোগ, এমনটা কিন্তু হয় না। বরং দীর্ঘদিনের নানা অভ্যাসের কারণেই এই সমস্যা ধীরে ধীরে তৈরি হয়। যা হঠাৎ করে মারাত্মক হয়ে ওঠে। অভ্যাসে কিছু বদল আনলেই হৃদরোগ ও অন্যান্য জটিলতা এড়ানো যেতে পারে।

উচ্চ রক্তচাপের সমস্যা অনেকেরই রয়েছে। এর থেকে হার্ট অ্যাটাকের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। তাই এমন কোনও নির্দিষ্ট সমস্যা থাকলে নিয়মিত ওষুধ খান।

প্রতিদিন ব্যায়াম হার্ট ভালো রাখার জন্য বেশ জরুরি। তাই ব্যায়ামকে অবহেলা করবেন না। ছুটির দিন হলেও নিয়ম করে ব্যায়াম করলে হৃদরোগজনিত সমস্যা তৈরি হবে না।

ফলমূল বেশি করে খাওয়া জরুরি।  খিদে মেটাতে খাবারের তুলনায় ভরসা রাখুন ফলের উপর। এতে খারাপ ফ্যাট, কোলেস্টেরল বা কার্বোহাইড্রেট শরীরে জমে না। ফলে হার্টের স্বাস্থ্যও ভালো থাকে।

প্রসেসড ফুড যেমন পিজা বার্গারের মতো খাবার এড়িয়ে চলুন। এমন খাবার খেলে শরীরে খারাপ কোলেস্টেরল ও ফ্যাটের পরিমাণ বাড়তে পারে। যা একেবারেই ক্ষতিকর। এছাড়া, অতিরিক্ত তেলেভাজা এড়িয়ে চলাই হার্টের জন্য ভালো।

দুপুর ও রাতের খাবার খাওয়ার সময় অনেকেই পেট ভর্তি করে খাবার খান। তা না করে অল্প অল্প করে খাবার খান। এতে হজমের প্রক্রিয়াতে বেশি চাপ পড়ে না। খুব খিদে পেলে মাঝে মাঝে ফল খেতে পারেন।

Share this news on:

সর্বশেষ