একসময় বিচার চাওয়ার অধিকারটুকুও কেড়ে নিয়েছিল: প্রধানমন্ত্রী

জাতির পিতার হত্যাকাণ্ড ও তার পরবর্তী পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু যখন দেশে ফেরেন, তখন দেশটি ছিল যুদ্ধবিধ্বস্ত, কোনো রিজার্ভ ছিল না। অধিকাংশ অঞ্চলেই খাদ্য সংকট ছিল। শুধু তাই নয়, ৪০ টন খাবার ঘাটতি ছিল। ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে যাত্রা শুরু করেছিলেন বঙ্গবন্ধু। একটি প্রদেশকে রাষ্ট্রে উন্নীত করা। সেই যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রকে ধীরে ধীরে এগিয়ে নেওয়া, এটি সহজ কাজ ছিল না।

সোমবার দুপুর ১২টায় রাজধানীর আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ছয় বছর দেশের বাইরে ছিলাম। তৎকালীন সেনাবাহিনীর কর্তাব্যক্তিদের রক্তচক্ষু উপেক্ষা করে দেশে ফিরে আসি। দেশে ফেরার পর আমার পরিবারের হত্যাকারীদের বিচার চাওয়ার অধিকারটুকুও ছিল না। দেশে ফিরেছিলাম শুধু একটি প্রত্যয় নিয়ে।

লাখো শহিদের রক্তে অর্জিত আমাদের মহান স্বাধীনতা ব্যর্থ হতে দেব না। এটাকে সফল করে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ে তোলা ছিল আমার একমাত্র লক্ষ্য। আমার ছোট দুই সন্তানকে আমার বোনের কাছে রেখে আমি দেশে ফিরেছিলাম।

প্রধানমন্ত্রী বাবার স্মৃতিচারণ করে বলেন, ছোটবেলা থেকেই দেখেছি বঙ্গবন্ধু তার জীবনটাকে উৎসর্গ করেছেন এ দেশের মানুষের জন্য। আমরা ছোট ছিলাম পিতৃস্নেহ থেকে বঞ্চিত হয়েছি। কিন্তু আমরা বাবার আদর্শ ধারণ করেছি, যা আমাদের মা সব সময় শিখিয়েছেন। ২৩ বছর তিনি সংগ্রাম করেছেন এ দেশের মানুষের জন্য।

Share this news on:

সর্বশেষ

img
সাকিব-মুস্তাফিজের বোলিং তোপে শ্বাসরুদ্ধকর ম্যাচে বাংলাদেশের জয় May 10, 2024
img
বলিউডের নতুন জুটি হচ্ছেন সালমান-রাশমিকা May 10, 2024
img
ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভালো: পররাষ্ট্রমন্ত্রী May 10, 2024
img
সরকারি হাসপাতালে অবৈধ ফার্মেসি-ক্যান্টিন বন্ধের নির্দেশ May 10, 2024
img
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ শনিবার May 10, 2024
img
টঙ্গী পর্যন্ত বাড়ছে মেট্রোরেলের লাইন May 10, 2024
img
আন্দোলনের নামে বিএনপি আবারও সন্ত্রাস সৃষ্টির পাঁয়তারা করছে : ওবায়দুল কাদের May 10, 2024
img
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে রয়েছেন যারা May 10, 2024
img
চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ May 10, 2024
img
ভোটের আগে জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল May 10, 2024