এইচএসসির দ্বিতীয় দিনেও বৃষ্টি, পরীক্ষার্থীদের ভোগান্তি

বর্ষাকালের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আষাঢ়ের শুরুর দিকে বৃষ্টি সেভাবে না হলেও চলতি সপ্তাহের শুরু থেকে ঝরছে অঝোর ধারায় বৃষ্টি। গত রোববার এইচএসসি পরীক্ষা শুরুর দিনে পরীক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে বৃষ্টি। আজও (মঙ্গলবার) একই পরিস্থিতি। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে। কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হবে। কিন্তু সকাল সাতটার পর থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে রাজধানীতে। অবশ্য বৃষ্টির কারণে কোথাও পরীক্ষা নিতে সমস্যা হলে বাড়তি সময় দেওয়ার নির্দেশনা আছে। শুধু তাই নয়, পরীক্ষার কেন্দ্রও প্রয়োজনে আগে খুলে দেওয়ার নির্দেশনা আছে ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে।

রোববারের পরীক্ষায় বৃষ্টি বাগড়া দেওয়ায় ভোগান্তির বিষয়টি গণমাধ্যমে ফলাও করে সংবাদ প্রকাশিত হয়। ওইদিনই বৃষ্টির বিষয়টি মাথায় রেখে কিছু জরুরি নির্দেশনা দেওয়া হয়।

আজ মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয়পত্র, মাদরাসা বোর্ডের অধীনে হবে আলিম আরবি প্রথমপত্রের পরীক্ষা। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি-২ পরীক্ষা নেওয়া হবে।

সবগুলো পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ৯টার মধ্যে। কিন্তু আজও সকাল থেকে প্রচুর বৃষ্টি হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। এমনটি হবে তা আবহাওয়া অধিদপ্তরও পূর্বাভাস দিয়েছিল। এ অবস্থায় ভোগান্তি এড়াতে পরীক্ষার্থীদের সময় হাতে নিয়ে বাসা থেকে বের হতে বলেছেন পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্মকর্তারা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘যেহেতু বৃষ্টির পূর্বাভাস রয়েছে, তাই পরীক্ষার্থীদের সময় হাতে নিয়ে বের হওয়া উচিত হবে। তারপরও কেউ যদি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কেন্দ্রে দেরিতে পৌঁছে, তাকে সময় সমন্বয় করে পুরো সময়ে পরীক্ষা দিতে সুযোগ দেওয়া হবে। সেই নির্দেশনা আমরা দিয়েছি।’

কয়েকদিন টানা বৃষ্টিপাতের আভাস থাকায় এইচএসসি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের কর্মকর্তাদের কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। তাতে প্রয়োজনে দেরিতে পরীক্ষা শুরু করে সময় আধাঘণ্টা বা এক ঘণ্টা সমন্ব করতে বলা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল ফটক খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

এতে আরও বলা হয়, অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধাঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরি হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় সেই আধাঘণ্টা বা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

সিলেট শিক্ষা বোর্ড বাদে বাকি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা চলছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এদিকে মঙ্গলবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতরের দেওয়া পূর্বাভাসে যে শঙ্কা প্রকাশ করা হয়েছিল মঙ্গলবার সকালে তাই হয়েছে। সাতটার দিকে হঠাৎ চারিদিকে অন্ধকার হয়ে আসে। পরে শুরু হয় ঝুম বৃষ্টি। সাড়ে আটটার দিকেও ঢাকায় বৃষ্টি পড়ছে। আশঙ্কা করা হচ্ছে আরও কয়েক ঘণ্টা এমন পরিস্থিতি বিরাজ থাকতে পারে। এতে ভোগান্তিতে পড়বেন এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

Share this news on:

সর্বশেষ

img
কোটা পদ্ধতির সমাধান আদালতের মাধ্যমেই করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী Jul 04, 2024
img
কোটা বাতিলে শাহবাগে শিক্ষার্থীদের অবরোধ, যানচলাচল বন্ধ Jul 04, 2024
img
ভিভো আনলো ৬০০০ মিলিঅ্যাম্পিয়ার শক্তিশালী ব্যাটারির ওয়াই২৮ Jul 04, 2024
img
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল Jul 04, 2024
img
যুক্তরাজ্যে নির্বাচন আজ, পালাবদলের আভাস Jul 04, 2024
img
সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল মা-ছেলেসহ ৩ জনের Jul 04, 2024
img
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ২ Jul 03, 2024
img
গাজার শিশুদের মধ্যে ছড়িয়ে পড়ছে মারাত্মক চর্মরোগ Jul 03, 2024
img
বিপৎসীমার ওপরে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি, আবারও বন্যার আশঙ্কা Jul 03, 2024
img
আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের Jul 03, 2024