• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

শিক্ষার মান বাড়াতে বাজেটে বিদেশি শিক্ষক আনার প্রস্তাব

শিক্ষার মান বাড়াতে বাজেটে বিদেশি শিক্ষক আনার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক১৩ জুন ২০১৯, ০৭:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

শিক্ষার মান উন্নয়নে প্রয়োজনে বিদেশ থেকে শিক্ষক আনার কথা বলা হয়েছে জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত নতুন বাজেটে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার বিকালে বাজেট বক্তৃতার সময় অর্থমন্ত্রী অসুস্থ বোধ করায় তার পক্ষ থেকে বাজেট বক্তৃতায় এই প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৮টি মন্ত্রণালয় ও বিভাগকে দায়িত্ব দিয়ে শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমকে যুক্ত করে ২০১৯-২০ অর্থবছরের শিক্ষা বাজেটে মোট ৮৭ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে যা মোট বাজেট বরাদ্দের ১৬ দশমিক ৭৫ শতাংশ। এটা জিডিপির ৩ দশমিক ০৪ শতাংশ। এটি এখন পর্যন্ত বাজেটে শিক্ষায় সর্বোচ্চ বরাদ্দ। ২০১৮-১৯ অর্থবছরে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ৫৩ হাজার ৫৪ কোটি টাকা। এই বছর শিক্ষা বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয় মানসম্মত শিক্ষার বিষয়ে।

জাপানের সম্রাট মেইজির উদাহরণ টেনে প্রধানমন্ত্রী বলেন, মেইজির সময়ে জাপান শিক্ষায় অনগ্রসর ছিল। তখন তিনি অনুধাবন করেন জাপানে ছাত্রের অভাব নেই আছে উপযুক্ত শিক্ষকের অভাব। তাই তিনি প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত কয়েক হাজার শিক্ষককে জাপান নিয়ে আসেন। এভাবে জাপান জ্ঞান বিজ্ঞানে অগ্রসর হয় এবং পাশ্চাত্যের দেশগুলোকেও ছাড়িয়ে যায়।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সময় এসেছে জাপানের সম্রাট মেইজিকে অনুকরণের এবং শিক্ষার উন্নয়নে এসব কাজ আমরা কাল থেকেই শুরু করতে চাই।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত শিক্ষা বাজেটে উপযুক্ত শিক্ষক বাছাই ও প্রশিক্ষণের পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবকে মাথায় রেখে শ্রেণিকক্ষ তৈরি করার বিষয়েও জোর দেয়া হয়। ন্যানো টেকনোলোজি, রোবটিক্স, ব্লক চেইন ম্যানেজমেন্ট, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বিষয়ে জোর দেয়ার কথাও জানানো হয়। সেই লক্ষ্যে ‘ডিজিটাল প্রাথমিক শিক্ষা’ নামে একটি পাইলট প্রকল্পের কথা জানানো হয়। এতে ৫০৩টি মডেল বিদ্যালয়ে ইন্টার‍্যাক্টিভ ক্লাসরুম তৈরি হবে।

কারিগরি শিক্ষার অগ্রগতির জন্য প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল তৈরির প্রস্তাব দেয়া হয়। প্রাথমিক পর্যায়ে ২ হাজার ২৮১ কোটি টাকা ৬৯ লক্ষ টাকা ব্যয়ে ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুলের প্রস্তাব করা হয়। এছাড়াও ভূমি জরিপ শিক্ষা উন্নয়ন, ২৩টি জেলায় পলিটেকনিক ইন্সটিটিউট, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধির প্রস্তাব করা হয়। কারিগরি শিক্ষায় নারীদের অংশগ্রহণ বাড়াতে ৪টি বিভাগীয় শহরে ( সিলেট, বরিশাল, ময়মনসিংহ ও রংপুর) মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপনের প্রস্তাব করা হয়।

২৬ হাজার ১৯৩টি বেসরকারি বিদ্যালয়কে জাতীয়করণ, উপানুষ্ঠানিক শিক্ষা আইন প্রণয়ন, নতুন জাতীয়কৃত ও বিদ্যমান বিদ্যালয়গুলোতে অগ্রাধিকারের ভিত্তিতে অবকাঠামো উন্নয়নের প্রস্তাব করা হয় বাজেটে। এ ছাড়াও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা উন্নয়নে ৫ বছর মেয়াদী শিক্ষা উন্নয়ন কর্মসূচি প্রস্তাব করা হয় যেখানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে জোর দেয়ার কথা জানানো হয়।

মাদ্রাসা শিক্ষায় এ বছর সর্বোচ্চ ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয় যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৫ হাজার ৭৫৮ কোটি টাকা।

 

টাইমস/এসআই

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে একজন নিহত, দগ্ধ ৩২

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে একজন নিহত, দগ্ধ ৩২

ঢাকার কেরানীগঞ্জের একটি প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে একজনের মরদেহ উদ্ধার করা

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদণ্ড

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর বোয়ালিয়ার আব্দুস সাত্তার ওরফে টিপু

অভিযোগ প্রমাণে ব্যর্থ  হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

অভিযোগ প্রমাণে ব্যর্থ হলে শাজাহান খানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: ইলিয়াস কাঞ্চন

২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে না

আইন আদালত

কুমিল্লায় নিহত আটজনের পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

কুমিল্লায় নিহত আটজনের পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

কুমিল্লার লালমাই উপজেলায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ছয়জনসহ মোট আটজন নিহত হওয়ার ঘটনায় তাদের পরিবারকে মোট ১২ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জাতীয়

বরিশালে চার লঞ্চ থেকে ১২শ কেজি জাটকা জব্দ

বরিশালে চার লঞ্চ থেকে ১২শ কেজি জাটকা জব্দ

বরিশালের কালাবদর নদীতে চারটি লঞ্চে অভিযান চালিয়ে ১২শ কেজি জাটকা জব্দ করেছে কোস্টগার্ড। বুধবার ভোরে অভিযান চালিয়ে জাটকাগুলো জব্দ করা হয়।

জাতীয়

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

খুলনায় অনশনে ৪০ পাটকল শ্রমিক অসুস্থ

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন করছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকেরা। মঙ্গলবার বিকাল ৩টা থেকে নিজ নিজ মিল গেটে শ্রমিকরা অনশন শুরু করেন। বুধবার দ্বিতীয় দিনের মতো অনশন অব্যাহত রয়েছে।

জাতীয়

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

নারীর গায়ে হাত, চট্টগ্রামে বাস থেকে লাফ দিয়ে যুবকের মৃত্যু

চট্টগ্রামের বাকালিয়ায় বাস চাপায় এক যুবকের মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল হোসেন (২৫)। বুধবার সকালে নগরীর শাহ আমানত সেতুর বাকলিয়া অংশে এ ঘটনা ঘটে।

বিনোদন

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

স্বামীর জন্য প্রতি রাতে যা করেন রানী

বলিউড অভিনেত্রী রানী মুখার্জি। দর্শকদের জন্য বহু সিনেমা উপহার দিয়েছেন তিনি। তাদের জন্য কখনো পর্দায় উকিল সেজেছেন আবার কখনো পুলিশ হয়েছেন, কখনো খুব রোম্যান্টিক হয়ে নায়ককে চুমুও খেয়েছেন।

বিনোদন

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

বাসর রাতেই স্বামীকে তালাক দিলেন তানিয়া!

দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানিয়া বৃষ্টি। সম্প্রতি বিয়ে হয়েছে তার। তবে বিয়ে করেই ডিভোর্সও হয়ে গেছে এই অভিনেত্রীর। জানা গেছে, বাসর রাতেই স্বামীকে তালাক দেন তিনি নিজেই।