করোনা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক বৃহস্পতিবার

মহামারী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে বিশ্ব জুড়ে। প্রতিদিনই বাড়ছে লাশের সারি। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার প্রথমবারের মত করোনাভাইরাস বিষয়ে আলোচনায় বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনাকর ও বৈরি পরিস্থিতির জন্য তা সম্ভব হয়নি।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশে করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রুপ নিচ্ছে। বাড়ছে প্রাণহানি, বাড়ছে আক্রান্তের সংখ্যা। এতে বিশ্ববাসীর মাঝে তৈরি হয়েছে আতঙ্ক ও উদ্বেগ।

যে কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী ১০টি দেশের মধ্যে ৯টি দেশ আনুষ্ঠানিক ভাবে বৈঠকে বসার আহ্বান জানায়। এরপর বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান করা হয়। জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, রাশিয়া ও ফ্রান্স বৈঠকে অংশ নেবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে সর্বমোট ৮২ হাজার ৭৮ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী ১৪ লাখ ৩১ হাজার ৬৯১ জন আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত ৩ লাখ ২১ হাজার ১৫০ জন মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

 

টাইমস/এসএন

Share this news on: