কংগ্রেস এবারও বিরোধী দলের মর্যাদা হারাল

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ‘মোদি-ঝড়ে’ লণ্ডভণ্ড হয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ অনেক রাজনৈতিক দলের শক্ত ঘাঁটি। ৫৪৩ আসনের লোকসভায় ভোট হয়েছে ৫৪২টিতে। ফলাফলে দেখা গেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ৩৪৯টি আসন। সরকার গঠনের জন্য যেখানে প্রয়োজন ২৭২টি আসন। সেখানে বিজেপি একাই পেয়েছে ২৯৮টি আসন।

বিজেপির এই নিরঙ্কুশ জয়ে একদিকে যেমন নরেন্দ্র মোদি ফের ভারতের ক্ষমতায় বসতে চলেছেন, অন্যদিকে ফের সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচনে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পেয়েছে ৯৩টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ১০০টি।

বৃহস্পতিবার ফল প্রকাশে কংগ্রেসের এই ভরাডুবিতে দলীয় সভাপতির পদ থেকে ইস্তফা দেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

ভারতের লোকসভায় মোট ৫৪৩টি আসনের মধ্যে বিরোধী দলের তকমা পেতে গেলে অন্তত ১০ শতাংশ আসনে জয়ী হতে হয়। যেখানে ২০১৪ সালে কংগ্রেস পেয়েছিল মাত্র ৪৪টি আসন। যার ফলে ১৬তম লোকসভাতে সংসদের নিয়ম অনুযায়ী বিরোধী দলের তকমা থেকে বঞ্চিত হয়েছিল কংগ্রেস।

এবার কংগ্রেস ৪৪টি আসনের গণ্ডি পার হলেও মাত্র ৫২টি আসনে এসে আটকে গেছে তারা। অথচ লোকসভায় বিরোধী রাজনৈতিক দল হতে গেলে প্রয়োজন অন্তত ৫৫টি আসন। ফলে এবারও সংসদে বিরোধী দলের মর্যাদা ধরে রাখতে ব্যর্থ হয়েছে কংগ্রেস।

 

টাইমস/জিএস

Share this news on: