• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

উষ্ণ পানিতে গোসল কেন?

উষ্ণ পানিতে গোসল কেন?

ফিচার ডেস্ক২২ নভেম্বর ২০১৮, ০৫:৫৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

এই শীতে উষ্ণ পানিতে গোসল করতে কার না ভালো লাগে? কিন্তু সেটা কি শুধু আরামদায়ক গোসলের জন্যই? না। গবেষণা বলছে, উষ্ণ পানিতে গোসল কেবল মানসিক প্রশান্তি নিয়ে আসবে তা নয়। একই সঙ্গে এটা মানবদেহে প্রদাহ হ্রাস করবে এবং বিপাকক্রিয়ার উন্নয়ন ঘটাবে।

সাম্প্রতিক বছরগুলোতে বিজ্ঞানীরা উষ্ণ পানিতে গোসল, বাষ্পস্নান ও অন্যান্য উত্তাপক থেরাপি নিয়ে গবেষণা করেছেন।

রক্ত সঞ্চালন বৃদ্ধি, ভালো ঘুম, ত্বক পরিষ্কার, মাথা ব্যথা কমাসহ উষ্ণ পানিতে গোসলের বেশ কিছু স্বাস্থ্য সুবিধা রয়েছে বলে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন।

বিজ্ঞানীদের মতে, উষ্ণ পানিতে গোসলে তুলনামূলক কম খরচ এবং তেমন কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। তাই উষ্ণ পানিতে গোসলের সুবিধা চিকিৎসা বিজ্ঞানের এক বড় অর্জন বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ডায়াবেটিসের ন্যায় বিপাকীয় সমস্যার উপর উষ্ণ পানিতে গোসলের প্রভাব রয়েছে কি না তা জানার চেষ্টা করছেন গবেষকরা।

কারণ ২০ বছর আগে একটি গবেষণা প্রতিবেদন সিদ্ধান্ত দিয়েছিল যে, উষ্ণ পানিতে গোসল টাইপ-২ ডায়াবেটিস রোগীদের ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে। যদিও এটা কীভাবে ঘটে তা এখনও অজানা।

তবে সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, দেহের শর্করার বিপাকক্রিয়ার অপর উষ্ণ পানিতে গোসলের প্রভাব রয়েছে, যা প্রদাহজনিত প্রতিক্রিয়াকে প্রভাবিত করে।

 

মেডিকেল নিউজ টুডে অবলম্বনে লিখেছেন এনামুল হক।

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!   

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!  

পরিস্থান পরিবহনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সদস্য শেখ শিরিন শান্তির ছেলেকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পল্লবীর ১১ নম্বর সেকশনের সি-ব্লক এভিনিউ-৫ এলাকা থেকে অর্ধশত ইয়াবাসহ শেখ নাজমুল হক সৈকতকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় গ্রেপ্তার করা হয় সৈকতের সহযোগী অনিক আহম্মেদ দিপুকেও।

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহীর নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

কক্সবাজারের টেকনাফে ‘বন্দুকযুদ্ধে‌’ তিন মাদক কারবারি নিহত হয়েছে বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার হোয়াইক্যং-বাহারছড়া সড়কের পাহাড়ি ঢালা নামক এলাকায় কথিত এই বন্দুকযুদ্ধ হয়।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

র‌্যাব পরিচয়ে বিএনপি নেতাকে তুলে নেয়ার অভিযোগ

র‌্যাব পরিচয়ে বিএনপি নেতাকে তুলে নেয়ার অভিযোগ

বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক সভাপতি হাসান মামুনকে তার নিজের বাসা থেকে তুলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। শনিবার মধ্য রাতে রাজধানীর শান্তিনগর থেকে র‌্যাবের সদস্যরা তাকে তুলে নিয়ে যায় বলে বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী অভিযোগ করেছেন।

জাতীয়

চট্টগ্রামে ইয়াবা সরবরাহ করতে গিয়ে কারারক্ষী আটক   

চট্টগ্রামে ইয়াবা সরবরাহ করতে গিয়ে কারারক্ষী আটক  

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের এক কারারক্ষীকে ৫০ পিস ইয়াবাসহ আটক করা হয়েছে। শনিবার সন্ধ্যায় নগরীর কদমতলী ওভারব্রিজের ওপরে সিএনজিচালিত অটোরিকশায় তল্লাশি চালিয়ে তাকে আটক করে কোতোয়ালি থানা পুলিশ। কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন। আটক কারারক্ষীর নাম সাইফুল ইসলাম। তিনি লক্ষীপুর জেলার রামগঞ্জের আবুল কাশেম পাটোয়ারীর ছেলে।

জাতীয়

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

বিগত আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ অভিযোগ করেছেন যে, তার এক ভাগ্নেকে অপহরণ করা হয়েছে। শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক পাতায় এক স্ট্যাটাসে সোহেল তাজ জানান, তার মামাতো বোনের ছেলে সৈয়দ ইফতেখার আলম প্রকাশ (সৌরভ)-কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে অপহরণ করা হয়।

অর্থনীতি

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

নতুন বাজেটকে জনকল্যাণমুখী ও ব্যবসা সহায়ক বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি বলছে, এবারের বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নকে ত্বরান্বিত করবে। শনিবার মতিঝিল ফেডারেশন ভবনে এক সংবাদ সম্মেলনে বাজেটের ২০টি ইতিবাচক দিক তুলে ধরেছে সংগঠনটি।

বিনোদন

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী   

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী  

চিত্রনায়িকা বুবলী। এবারের ঈদের উৎসবে মুক্তি পেয়েছে এই নায়িকার সিনেমা ‘পাসওয়ার্ড’। এতে শাকিবের নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। আর ছবিটি পরিচালনা করেছেন মালেক আফসারী। এছাড়া ‘পাসওয়ার্ড’ ছবিটি ঢালিউড কিং শাকিব খানের এসকে ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে। এই ছবির সহ-প্রযোজক হিসেবে ছিলেন এমডি ইকবাল।