• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭
আরইবির জিএম সম্মেলনে অঙ্গীকার

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

নিজস্ব প্রতিবেদক১৫ ফেব্রুয়ারি ২০২০, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’ এই স্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) জেনারেল ম্যানেজার (জিএম) সম্মেলন।

শনিবার রাজধানীর নিকুঞ্জে আরইবি’র প্রশিক্ষণ একাডেমি ভবনে এই সম্মেলন অনুষ্ঠিত হয় বলে প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। সম্মেলনে প্রতিমন্ত্রী দেশের শতভাগ জনগণকে মুজিববর্ষেই বিদ্যুৎ সুবিধা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন এবং জনগণের বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে মুজিববর্ষকে বিদ্যুতের সেবা বর্ষ হিসেবে পালনের অঙ্গীকার করেন। এছাড়া শতভাগ জনগণের নিকট নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) মুজিববর্ষকে সেবা বর্ষ পালনের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের উপর কারিগরী, আর্থিক ও ব্যবস্থাপনা বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

এছাড়া দুই দিনব্যাপী এ সম্মেলনে বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। সম্মেলনে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির(পবিস) সিনিয়র জেনারেল ম্যানেজার/জেনারেল ম্যানেজারসহ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মেলনে ২০২০ সালের জুন মাসের মধ্যে দেশব্যাপী গ্রীডভুক্ত এলাকার ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করা; অফগ্রীড এলাকার ১০৮৩টি গ্রামকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে আরইবি ও সমিতির নিজস্ব অর্থায়নে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম চূড়ান্তভাবে সম্পন্ন করা; ‘মুজিববর্ষে’ ৮০টি পবিসে শতভাগ উপজেলায় বিদ্যুতায়ন নিশ্চিত করা; দেশব্যাপী ২ লক্ষ ৫০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করা; মাদক, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করা; ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ‘পেপারলেস অফিস’ চালু করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বর্তমানে বাপবিবোর্ডের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৩ লক্ষ। এছাড়া বাপবিবোর্ডের বিদ্যুৎ বিতরণ লাইন ৪ লক্ষ ৮৬ হাজার কিলোমিটার এবং দেশের প্রায় ৯৬ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধাভোগী। ইতোমধ্যে ৪৬১টি উপজেলার মধ্যে ৪১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৫১টি উপজেলায় মুজিববর্ষেই শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালে গ্রামীণ বিদ্যুতায়নের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয়।

 

টাইমস/এইচইউ

ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা

ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা

করোনাভাইরাসের কারণে বাতিল হওয়া এবছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের আংশিক

লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল-হক

লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল-হক

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল

দেশের মাটিতে পা রাখলেই গ্রেপ্তার হবেন পি কে হালদার

দেশের মাটিতে পা রাখলেই গ্রেপ্তার হবেন পি কে হালদার

অর্থপাচার মামলার আলোচিত আসামি পি কে হালদারকে (প্রশান্ত কুমার হালদার)

জাতীয়

শয়তান ভর করায় ভাই ভাবি ভাতিজিকে গলাকেটে হত্যা

শয়তান ভর করায় ভাই ভাবি ভাতিজিকে গলাকেটে হত্যা

ডিআইজ ওমর ফারুক বলেন, পারিবারিক বিরোধের জেরে পরিকল্পিতভাবে বড় ভাই, ভাবি ও দুই ভাতিজা-ভাতিজিকে গলাকেটে হত্যা করার কথা স্বীকার করেছেন রায়হান। রায়হানুল বলেছেন, ‘শয়তান আমার ওপর ভর করেছিল। তাই আমি এটা করেছি।’

জাতীয়

রায়হান হত্যার আলামত নষ্ট করায় এসআই হাসান বরখাস্ত

রায়হান হত্যার আলামত নষ্ট করায় এসআই হাসান বরখাস্ত

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়ির এসআই হাসান উদ্দিনকে বরখাস্ত করা হয়েছে। থানায় নিয়ে পুলিশী নির্যাতনে রায়হান আহমদের মৃত্যুর ঘটনার সিসি ক্যামেরা ফুটেজসহ আলামত নষ্ট ও অভিযুক্ত এসআই আকবরকে পালাতে সহায়তা করায় তাকে বরখাস্ত করা হয়।

জাতীয়

এবার মাধ্যমিকের বার্ষিক পরীক্ষাও বাতিল

এবার মাধ্যমিকের বার্ষিক পরীক্ষাও বাতিল

অবশেষে এবছরের মাধ্যমিক স্তরের সব শ্রেণির বার্ষিক পরীক্ষা বাতিল করে দিয়েছে সরকার। করোনা মহামারীর কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রাজনীতি

কামাল হোসেনকে বহিষ্কার করবে গণফোরাম

কামাল হোসেনকে বহিষ্কার করবে গণফোরাম

দলের গঠনতন্ত্র বিরোধী কর্মকাণ্ডের জন্য গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনকে শোকজ করা হবে বলে মন্তব্য করেছেন দলটির নির্বাহী সভাপতি ও মুখপাত্র সুব্রত চৌধুরী। তিনি আরও বলেন, ড. কামাল হোসেন যদি শোকজের জবাব সন্তোষজনক ভাবে দিতে ব্যর্থ হন, তাহলে তাকে দল থেকে চূড়ান্ত ভাবে বহিষ্কার করা হবে।

আন্তর্জাতিক

আফগানিস্তানে ভিসা নিতে গিয়ে পদদলিত হয়ে ১৫ জনের মৃত্যু

আফগানিস্তানে ভিসা নিতে গিয়ে পদদলিত হয়ে ১৫ জনের মৃত্যু

আফগানিস্তানে ভিসার আবেদন করতে গিয়ে ধাক্কাধাক্কির একপর্যায়ে পদদলিত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। দেশটির পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে পাকিস্তান কনস্যুলেটের কাছে এ ঘটনা ঘটে।

খেলাধুলা

এবার মাশরাফির দুই সন্তান করোনা পজিটিভ

এবার মাশরাফির দুই সন্তান করোনা পজিটিভ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার দুই সন্তান হুমায়রা মর্তুজা ও সাহেল মর্তুজা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মাশরাফির দুই সন্তানকে বাসায় রেখেই চিকিৎসা দেয়া হচ্ছে। তারা এখন পর্যন্ত শারীরিকভাবে সুস্থ রয়েছে।