• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৯ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬
আরইবির জিএম সম্মেলনে অঙ্গীকার

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

নিজস্ব প্রতিবেদক১৫ ফেব্রুয়ারি ২০২০, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’ এই স্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) জেনারেল ম্যানেজার (জিএম) সম্মেলন।

শনিবার রাজধানীর নিকুঞ্জে আরইবি’র প্রশিক্ষণ একাডেমি ভবনে এই সম্মেলন অনুষ্ঠিত হয় বলে প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। সম্মেলনে প্রতিমন্ত্রী দেশের শতভাগ জনগণকে মুজিববর্ষেই বিদ্যুৎ সুবিধা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন এবং জনগণের বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে মুজিববর্ষকে বিদ্যুতের সেবা বর্ষ হিসেবে পালনের অঙ্গীকার করেন। এছাড়া শতভাগ জনগণের নিকট নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) মুজিববর্ষকে সেবা বর্ষ পালনের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের উপর কারিগরী, আর্থিক ও ব্যবস্থাপনা বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

এছাড়া দুই দিনব্যাপী এ সম্মেলনে বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। সম্মেলনে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির(পবিস) সিনিয়র জেনারেল ম্যানেজার/জেনারেল ম্যানেজারসহ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মেলনে ২০২০ সালের জুন মাসের মধ্যে দেশব্যাপী গ্রীডভুক্ত এলাকার ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করা; অফগ্রীড এলাকার ১০৮৩টি গ্রামকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে আরইবি ও সমিতির নিজস্ব অর্থায়নে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম চূড়ান্তভাবে সম্পন্ন করা; ‘মুজিববর্ষে’ ৮০টি পবিসে শতভাগ উপজেলায় বিদ্যুতায়ন নিশ্চিত করা; দেশব্যাপী ২ লক্ষ ৫০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করা; মাদক, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করা; ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ‘পেপারলেস অফিস’ চালু করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বর্তমানে বাপবিবোর্ডের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৩ লক্ষ। এছাড়া বাপবিবোর্ডের বিদ্যুৎ বিতরণ লাইন ৪ লক্ষ ৮৬ হাজার কিলোমিটার এবং দেশের প্রায় ৯৬ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধাভোগী। ইতোমধ্যে ৪৬১টি উপজেলার মধ্যে ৪১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৫১টি উপজেলায় মুজিববর্ষেই শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালে গ্রামীণ বিদ্যুতায়নের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয়।

 

টাইমস/এইচইউ

রাজধানীতে চলাফেরায় নতুন যে নির্দেশনা দিল পুলিশ

রাজধানীতে চলাফেরায় নতুন যে নির্দেশনা দিল পুলিশ

জনসাধারনের অবাধ চলাচলে পুলিশের অতিরিক্ত কঠোর আচরণের সমালোচনার কারণেই নতুন

আক্রান্ত ৬ লাখ : মৃতের সংখ্যা ২৭ হাজার ছাড়াল

আক্রান্ত ৬ লাখ : মৃতের সংখ্যা ২৭ হাজার ছাড়াল

মহামারী করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের উন্মাদ থাবায় প্রতিদিন ঝরে পড়ছে

এলাকাবাসীর বিক্ষোভে করোনা হাসপাতালের নির্মাণকাজ বন্ধ

এলাকাবাসীর বিক্ষোভে করোনা হাসপাতালের নির্মাণকাজ বন্ধ

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় রাজধানী ঢাকার তেজগাঁও শিল্পাঞ্চলে আকিজ গ্রুপের

জাতীয়

যে পাঁচ পেশাজীবীকে কৃতজ্ঞতা জানালেন মাশরাফি

যে পাঁচ পেশাজীবীকে কৃতজ্ঞতা জানালেন মাশরাফি

মাশরাফির দৃষ্টিতে এই নাজুক পরিস্থিতিতে সবচেয়ে বেশি ঝুঁকি নিয়ে মানুষের জন কাজ করছেন- চিকিৎসক, নার্স, আইনশৃংখলাবাহিনী, সেচ্ছাসেবক ও গণমাধ্যমকর্মীরা। আর তাই এই পাঁচ শ্রেণির পেশাজীবীদের তিনি হ্যাড খোলা (টুপি) কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

জাতীয়

গাইবান্ধায় আরও দুই নারী করোনায় আক্রান্ত

গাইবান্ধায় আরও দুই নারী করোনায় আক্রান্ত

গাইবান্ধায় আরও দুই নারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই দুই নারী যুক্তরাষ্ট্র ফেরত দুই প্রবাসীর সংস্পর্শে ছিলেন বলে জানা গেছে। এঘটনার পরে সাদুল্যাপুরে ১৫টি বাড়িকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে স্ত্রীর গায়ে এসিড নিক্ষেপ: কারাগারে স্বামী

সিরাজগঞ্জে স্ত্রীর গায়ে এসিড নিক্ষেপ: কারাগারে স্বামী

সিরাজগঞ্জের রায়গঞ্জে স্ত্রীর গায়ে এসিড নিক্ষেপের মামলায় স্বামীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গুরুতর দগ্ধ গৃহবধূকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার এ ঘটনা ঘটে।

জাতীয়

মনিরামপুরের সেই এসি ল্যান্ডকে প্রত্যাহার

মনিরামপুরের সেই এসি ল্যান্ডকে প্রত্যাহার

মাস্ক না পড়ায় বৃদ্ধদের কান ধরে ওঠবস করানো যশোরের মনিরামপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসানকে প্রত্যাহার করা হয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।

জাতীয়

সিমেন্টবোঝাই ট্রাক উল্টে প্রাণ গেল পাঁচজনের

সিমেন্টবোঝাই ট্রাক উল্টে প্রাণ গেল পাঁচজনের

গণপরিবহন না থাকায় সিমেন্টবোঝাই ট্রাকে করে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেছে পাঁচজনের। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন। শনিবার সকাল ছয়টার দিকে টাঙ্গাইল শহরের বাইপাস সড়কে সিমেন্টবোঝাই ট্রাক উল্টে বস্তার নিচে চাপা পড়ে এ হতাহতের ঘটনা ঘটে। হাইওয়ে পুলিশের এলেঙ্গা ফাঁড়ির ইনচার্জ মো. কামাল হোসেন দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন

বিনোদন

করোনার ভয়ে যেভাবে কাটছে সজলের সময়

করোনার ভয়ে যেভাবে কাটছে সজলের সময়

ছোট ও বড় পর্দার জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল। হোম কোয়ারেন্টাইনে কাটছে তার সময়। করোনার ভয়ে বাসা থেকে বেরই হচ্ছেন না তিনি।