• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭
আরইবির জিএম সম্মেলনে অঙ্গীকার

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’

নিজস্ব প্রতিবেদক১৫ ফেব্রুয়ারি ২০২০, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

‘মুজিববর্ষেই নিশ্চিত হবে শতভাগ বিদ্যুতায়ন’ এই স্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) জেনারেল ম্যানেজার (জিএম) সম্মেলন।

শনিবার রাজধানীর নিকুঞ্জে আরইবি’র প্রশিক্ষণ একাডেমি ভবনে এই সম্মেলন অনুষ্ঠিত হয় বলে প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। সম্মেলনে প্রতিমন্ত্রী দেশের শতভাগ জনগণকে মুজিববর্ষেই বিদ্যুৎ সুবিধা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন এবং জনগণের বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে মুজিববর্ষকে বিদ্যুতের সেবা বর্ষ হিসেবে পালনের অঙ্গীকার করেন। এছাড়া শতভাগ জনগণের নিকট নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণে বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্য দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) মুজিববর্ষকে সেবা বর্ষ পালনের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের উপর কারিগরী, আর্থিক ও ব্যবস্থাপনা বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

এছাড়া দুই দিনব্যাপী এ সম্মেলনে বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। সম্মেলনে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির(পবিস) সিনিয়র জেনারেল ম্যানেজার/জেনারেল ম্যানেজারসহ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মেলনে ২০২০ সালের জুন মাসের মধ্যে দেশব্যাপী গ্রীডভুক্ত এলাকার ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করা; অফগ্রীড এলাকার ১০৮৩টি গ্রামকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে আরইবি ও সমিতির নিজস্ব অর্থায়নে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম চূড়ান্তভাবে সম্পন্ন করা; ‘মুজিববর্ষে’ ৮০টি পবিসে শতভাগ উপজেলায় বিদ্যুতায়ন নিশ্চিত করা; দেশব্যাপী ২ লক্ষ ৫০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করা; মাদক, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করা; ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ‘পেপারলেস অফিস’ চালু করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বর্তমানে বাপবিবোর্ডের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৩ লক্ষ। এছাড়া বাপবিবোর্ডের বিদ্যুৎ বিতরণ লাইন ৪ লক্ষ ৮৬ হাজার কিলোমিটার এবং দেশের প্রায় ৯৬ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধাভোগী। ইতোমধ্যে ৪৬১টি উপজেলার মধ্যে ৪১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৫১টি উপজেলায় মুজিববর্ষেই শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালে গ্রামীণ বিদ্যুতায়নের লক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয়।

 

টাইমস/এইচইউ

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

‘দল মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করুন’

দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে দল-মতের পার্থক্য ভুলে ঐক্যবদ্ধ

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

কাউন্সিলর হত্যাকাণ্ডে জড়িতদের ছাড় দেয়া হবে না : সেতুমন্ত্রী

সিরাজগঞ্জে পৌর নির্বাচনে জয়ী এক কাউন্সিলরকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িতদের

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতে ভ্যাকসিন নেয়ার পর নানা জটিলতায় ভুগছেন মানুষ

ভারতজুড়ে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরুর দুদিন পর থেকেই ৪৪৭ জনের

জাতীয়

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেটে ইয়াবা ও নারীসহ এসআই আটক

সিলেট নগরীতে ইয়াবা বিক্রি করার সময় নারীসহ রোকন উদ্দিন ভুঁইয়া নামে পুলিশের এক এসআইকে আটক করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১৮২ পিস ইয়াবা ও নগদ ৪৩ হাজার টাকা উদ্ধার করে পুলিশ।

জাতীয়

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

করোনায় আক্রান্ত হয়েছেন ইনু

সাবেক তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

অর্থনীতি

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন আহমেদ জামাল

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে পরিচালনা পর্ষদের পরিচালক ও নির্বাহী কমিটির সদস্য মনোনীত করেছে সরকার।

জাতীয়

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে সাভারে শিশুকে ধর্ষণ

ঢাকার সাভারে বাবা-মা ভোট দিতে যাওয়ার সুযোগে ৯ বছরের শিশুকে ধর্ষণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় হাবিবুর রহমান নামের এক রাজমিস্ত্রীর বিরুদ্ধে মামলা করেছেন ভিকটিমের বাবা।

জাতীয়

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ইমামের সততা : ব্যাংক অ্যাকাউন্টে আসা ৬ লাখ টাকা ফেরত

ব্যাংক অ্যাকাউন্টে জমা হওয়া টাকা নিজের না হওয়ায় পৌনে ছয় লাখেরও বেশি টাকা ব্যাংককেই ফেরত দিলেন এক ইমাম। নেত্রকোনার খালিয়াজুরী শাখা কৃষি ব্যাংক শাখায় তিনি ওই টাকা ফেরত দেন। টাকা ফেরত দেওয়া হোসাইন আহমেদ সুনামগঞ্জের দিরাই উপজেলার শ্যামারচর বাজার জামে মসজিদে ইমামতি করেন। তিনি সুনামগঞ্জের শাল্লা উপজেলার মাহমুদপুর গ্রামের বাসিন্দা।

বিনোদন

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

‘কনসার্ট ফর বাংলাদেশ’র প্রযোজক আর নেই

চলে গেলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি রকস্টার ও প্রযোজক ফিল স্পেক্টর (৮১)। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে ক্যালিফোর্নিয়া সংশোধন ও পুনর্বাসন বিভাগ। খুনের দায়ে সাজাভোগ করা অবস্থাতে মৃত্যু হয়েছে তার।