প্রথমবার আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেলেন যারা

প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পেলেন বিশিষ্ট তিন নাগরিক। মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা ও প্রচার-প্রসারে অবদান রাখায় তাদের এ পুরস্কার দিয়েছে সরকার।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, মথুরা বিকাশ ত্রিপুরা, উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ ও লাতিন আমেরিকার আদি ভাষা নিয়ে কাজ করা বলিভিয়ার অনলাইন অ্যাক্টিভিজমো লেংকুয়াস।

রোববার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে এই সম্মাননা পদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, জাতীয় পর্যায়ে মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে অবদানের স্বীকৃতিসরূপ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামকে আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেয়া হয়েছে। এছাড়া জাতীয় পর্যায়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে অবদানের স্বীকৃতিসরূপ খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা এই পদকে ভূষিত হয়েছে।

অপরদিকে আন্তর্জাতিক পর্যায়ে মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে অবদানের স্বীকৃতি স্বরুপ উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এ পদক পেয়েছেন। একই সঙ্গে প্রতিষ্ঠান হিসেবে লাতিন আমেরিকার আদি ভাষাগুলো নিয়ে কাজ করায় বলিভিয়ার অনলাইন উদ্যোগ ‘অ্যাক্টিভিজমো লেংকুয়াস’ প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক মাতৃভাষা পদক’ পেয়েছেন।

 

টাইমস/এসএন

Share this news on: